বিদেশী টুকরো

ভারতের অন্ধ্র প্রদেশে ট্রাক-বাস সংঘর্ষে ১৫ বরযাত্রী নিহত

মাথাভাঙ্গা মনিটর: ভারতের অন্ধ্র প্রদেশে ট্রাক-বাস সংঘর্ষে এক বরযাত্রী দলের ১৫ সদস্য নিহত হয়েছেন। এছাড়া, এ ঘটনায় আহত হয়েছেন আরো অন্তত ১০ জন। গতকাল শনিবার অন্ধ্র প্রদেশের প্রকাসম জেলার কান্দুকুর শহরের কাছে এ দুর্ঘটনা ঘটে। নিহতদের সবাই ট্রাকের যাত্রী ছিলেন। খবর এনডিটিভির। পুলিশ বলেছে- বিপরীত দিক থেকে আসা একটি বাসের সাথে কান্দুকুর থেকে আসা বরযাত্রীবাহী ট্রাকটির সংঘর্ষ হলে এ দুর্ঘটনা ঘটে। কান্দুকুর থানার এক কর্মকর্তা সংবাদমাধ্যমকে জানান, দুর্ঘটনায় ঘটনাস্থলেই ১৩ জনের মৃত্যু হয়। সংঘর্ষের ফলে বাসটিতে আগুন ধরে যায়। তবে অগ্নিনির্বাপক কর্মীরা আগুন নিয়ন্ত্রণে আনতে সক্ষম হয়। বাসটিতে কোনো যাত্রী ছিলো না। আহতদের ওঙ্গোলের হাসপাতালে ভর্তি করা হয়েছে। পুলিশ জানায়, ছোট ওই ট্রাকটিতে ৪০ জন যাত্রী ছিলো। একটি বিয়ের অনুষ্ঠানে যোগ দিতে যাওয়ার সময় ট্রাকটি দুর্ঘটনায় পড়ে। দুর্ঘটনার পর থেকে বাসচালক ও তার সহকারী পলাতক রয়েছেন।

 

সৌদিতে গুলিতে নিহত ৫ : দায় স্বীকার আইএসের

মাথাভাঙ্গা মনিটর: সৌদি আরবের একটি অনুষ্ঠানে বন্দুকধারীদের গুলিতে ৫ জন নিহত হয়েছে। এ ঘটনায় আহত হয়েছে আরো কমপক্ষে ৯ জন। গত শুক্রবার সৌদি আরবের পূর্বাঞ্চলীয় শহরের একটি হল রুমে আশুরা উপলক্ষে শিয়া সম্প্রদায়ের দু দিনব্যাপি অনুষ্ঠানের প্রথমদিনের উদ্বোধনীতে এ ঘটনা ঘটে। এ হত্যার ঘটনায় দেশটির শিয়া অধ্যুষিত অঞ্চলে নতুন করে উত্তেজনা ছড়িয়ে পড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। সৌদি স্বরাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, ঘটনার পর পুলিশের গুলিতে এক বন্দুকধারী নিহত হয়েছে। তবে এ হামলার উদ্দেশ্য সম্পর্কে কোনো মন্তব্য করেনি মন্ত্রণালয়। এছাড়া ওই বন্দুকধারীরও পরিচয়ও জানা যায়নি। দেশটির স্বরাষ্ট্রমন্ত্রণালয়ের সূত্রের বরাত দিয়ে বিভিন্ন গণমাধ্যম জানায়, এ হামলার ঘটনায় ইতোমধ্যে দুজনকে গ্রেফতার করেছে সৌদি পুলিশ। এদিকে ঘটনার পর পরই হামলার দায় স্বীকার করেছে ইসলামিক স্ট্যাট (আইএস)।

 

পন্টিংকে ছাড়িয়ে শোয়েব মালিক

মাথাভাঙ্গা মনিটর: আবু ধাবি টেস্টের শেষ দিনে শূন্য রানে আউট হয়ে অন্য রকম এক রেকর্ডের মালিক হয়ে গেলেন শোয়েব মালিক। একই টেস্টের এক ইনিংসে শূন্য, আরেক ইনিংসে সবচেয়ে বড় ইনিংস খেলা ব্যাটসম্যান এখন তিনিই! আবুধাবি টেস্টের প্রথম ইনিংসে ২৪৫ রান করেছিলেন শোয়েব মালিক। ব্যাট করেছিলেন ৬৩৯ মিনিট। দ্বিতীয় ইনিংসে তার স্থায়িত্ব ছিলো মাত্র ৪ বল। গতকাল শনিবার টেস্টের পঞ্চম দিনে পাকিস্তানের দ্বিতীয় ইনিংসে জেমস অ্যান্ডারসনের বলে আউট হন কোনো রান না করেই। এর আগে শূন্য রান করা টেস্টে সবচেয়ে বড় ইনিংসটি খেলেছিলেন রিকি পন্টিং। ২০০৩ সালে ভারতের বিপক্ষে অ্যাডিলেইড টেস্টের প্রথম ইনিংসে ২৪২ রান করেছিলেন পন্টিং, দ্বিতীয় ইনিংসে আউট হয়েছিলেন শূন্য রানে। সেই টেস্টেই প্রথম ইনিংসে সবচেয়ে বেশি রান করেও (৫৫৬) হারের অনাকাঙ্খিত রেকর্ড গড়েছিলো অস্ট্রেলিয়া। এবার পন্টিংকে ছাড়িয়ে গেলেন মালিক। যদিও এই ছাড়িয়ে যাওয়ার স্বাদ হওয়ার কথা অম্লমধুর। প্রথম ইনিংসের ২৪৫ রান মালিক অবশ্যই হারাতে চাইবেন না, কিন্তু দ্বিতীয় ইনিংসের শূন্য রানও নিশ্চয়ই পেতে চাননি! এ দুজনের পরেই আছেন ডাডলি নার্স। তবে এ দক্ষিণ আফ্রিকান গ্রেটের অভিজ্ঞতাটা অন্যরকম। ১৯৩৫ সালে অস্ট্রেলিয়ার বিপক্ষে জোহানেসবার্গে প্রথম ইনিংসে শূন্য রানের হতাশা ভুলে দ্বিতীয় ইনিংসে করেছিলেন ২৩১। একই টেস্টে দ্বিশতক আর শূন্য করার অম্ল-মধুর অভিজ্ঞতা আছে আর মাত্র তিনজনের। ১৯৫৫ সালে লাহোরে নিউ জিল্যান্ডের বিপক্ষে পাকিস্তানি উইকেটকিপার ইমতিয়াজ আহমেদ করেছিলেন ২০৯ ও ০। ১৯৬৫ সালে অস্ট্রেলিয়ার বিপক্ষে ওয়েস্ট ইন্ডিজের সিমুর নার্স করেছিলেন ২০১ ও ০। ১৯৮৪ সালে পূর্বসূরির পথে হেঁটেছিলেন ওয়েস্ট ইন্ডিজেরই ভিভ রিচার্ডস। মেলবোর্নে অস্ট্রেলিয়ার বিপক্ষে করেছিলেন ২০৮ ও ০।

 

তুরস্ক উপকূলে নৌকাডুবিতে ১২ শরণার্থীর প্রাণহানি

মাথাভাঙ্গা মনিটর: তুরস্কের উপকূলে গতকাল শনিবার নৌকাডুবিতে ১২ শরণার্থীর প্রাণহানি হয়েছে। তারা তুরস্কের উত্তর-পশ্চিমাঞ্চলের সমুদ্রবর্তী আভালিক শহর থেকে গ্রিসের লেসবোস দ্বীপে যাচ্ছিল। দেশটির সংবাদ সংস্থা আনাতোলিয়ার খবরে বলা হয়, কোস্টগার্ড কাঠের নৌকা থেকে লাশগুলো উদ্ধার করেছে।