চুয়াডাঙ্গা ও মেহেরপুরে বিশ্ব শাদা ছড়ি নিরাপত্তা দিবস পালিত

স্টাফ রিপোর্টার: চুয়াডাঙ্গায় ১৫ অক্টোবর বিশ্ব শাদা ছড়ি নিরাপত্তা দিবস পালিত হয়। শাদা ছড়ি বহনকারী দৃষ্টিপ্রতিবন্ধী ব্যক্তিকে নিরাপদে পথ চলতে সাহায্য করার উদ্দেশে সচেতনতা বাড়ানোর লক্ষ্যে দিবসটি পালিত হয়ে আসছে। দিবসটি পালন উপলক্ষে গতকাল বৃহস্পতিবার চুয়াডাঙ্গা ও মেহেরপুরে বিভিন্ন কর্মসূচিগ্রহণ করা হয়।

চুয়াডাঙ্গা জেলা প্রশাসন, জেলা সমাজসেবা কার্যালয়, স্বেচ্ছাসেবী সংগঠনসমূহের আয়োজনে বিভিন্ন কর্মসূচি গ্রহণ করা হয়। গতকাল বৃহস্পতিবার বিশ্ব শাদা ছড়ি দিবস উপলক্ষে সকাল ১০টায় জেলা প্রশাসকের কার্যালয় থেকে র‌্যালি বের করা হয়। র‌্যালি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে পুনরায় সেখানে গিয়ে শেষ হয়। পরে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে আলোচনাসভার আয়োজন করা হয়। জেলা সমাজসেবা অধিদফতরের উপপরিচালক আতিয়ার রহমানের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন জেলা প্রশাসক সায়মা ইউনুস। বিশেষ অতিথি ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) আনজুমান আরা ও জেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক জেলা সমাজ কল্যাণ পরিষদের সহসভাপতি মুন্সি আলমগীর হান্নান। বক্তব্য রাখেন চুয়াডাঙ্গা সদর উপজেলা সমাজসেবা কর্মকর্তা আব্দুল্লাহ আল সামী, প্রতিবন্ধীদের মধ্যে সমন্বিত দৃষ্টি প্রতিবন্ধী শিক্ষা কার্যক্রমে নিবাসী আব্দুল করিম, ইমপ্যাক্ট ফাউন্ডেশনের প্রশাসক মো. আলাউদ্দিন, ওয়েভ ফাউন্ডেশনের পক্ষে নুঝাত পারভীন, চুয়াডাঙ্গা আদর্শ উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক নূর হোসেন প্রমুখ। দৃষ্টিপ্রতিবন্ধী জনগোষ্ঠীকে সমাজের মূল স্রোতে নিয়ে আসার প্রয়াসে দিবসটি উদযাপিত হয়। ১৯৬৯ সালে শ্রীলঙ্কায় প্রথম দৃষ্টিপ্রতিবন্ধীদের জন্য একটি আলাদা দিবস পালনের ঘোষণাপত্র অনুমোদিত হয় এবং পরে ১৯৭৫ সালে জাতিসংঘ ১৫ অক্টোবরকে আন্তর্জাতিক শাদা ছড়ি দিবস হিসেবে ঘোষণা দেয়। সেই থেকে বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশেও দিবসটি পালিত হচ্ছে। অনুষ্ঠানটি পরিচালনা করেন চুয়াডাঙ্গা সমন্বিত দৃষ্টি প্রতিবন্ধী কার্যক্রমের রিসোর্স ভারপ্রাপ্ত শিক্ষক মনোজ কান্তি রায়।

মেহেরপুর অফিস জানিয়েছে, বিশ্ব শাদা ছড়ি নিরাপত্তা দিবস’১৫ উদযাপন উপলক্ষে মেহেরপুরে বর্ণাঢ্য র‌্যালি ও আলোচনাসভা করা হয়েছে। স্থানীয় স্বেচ্ছাসেবী সংস্থাসমূহের সহযোগিতায় গতকাল বৃহস্পতিবার জেলা প্রশাসন ও জেলা সমাজসেবা অধিদফতর যৌথভাবে ওই অনুষ্ঠানের আয়োজন করে।

সকাল ৯টায় অতিরিক্ত জেলা প্রশাসক খায়রুল হাসানের নেতৃত্বে জেলা প্রশাসন চত্বর থেকে একটি র‌্যালি বের হয়ে জেলা শিল্পকলা মিলনায়তনে গিয়ে শেষ হয়। পরে সেখানে জেলা সমাজ সেবা অধিদফতরের উপপরিচালক (ভারপ্রাপ্ত) মো. আবু বক্কর সিদ্দিকের সভাপতিত্বে আলোচনাসভায় বক্তব্য রাখেন অতিরিক্ত জেলা প্রশাসক খায়রুল হাসান, জেলা মহিলা বিষয়ক কর্মকর্তা সাইফুল ইসলাম, মেহেরপুর প্রেসক্লাবের সভাপতি রশিদ হাসান খান আলো, জেলা আওয়ামী লীগের সাবেক সহসভাপতি আলহাজ মো. আসকার আলী প্রমুখ।