টেস্ট শীর্ষ দলের প্রাইজমানি দ্বিগুণ করলো আইসিসি

মাথাভাঙ্গা মনিটর: আগামী বছর থেকে টেস্ট ৱ্যাঙ্কিঙের শীর্ষে থাকা দলটি বর্তমানের তুলনায় প্রায় দ্বিগুণ প্রাইজমানি পাবে বলে আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিলের গর্ভনিং বোর্ডের সভায় সিদ্ধান্ত হয়েছে। বর্তমানে অনুমোদিত ৫ লক্ষ ডলারের পরিবর্তে শীর্ষ দলটি ১০ লাখ ডলার আয় করবে।  মহিলাদের ক্রিকেটেও প্রাইজমানির পরিমাণ বাড়ানো হয়েছে।

এ সম্পর্কে আইসিসির এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, ২০১৬-২০২৩ সাল পর্যন্ত পুরুষ ও মহিলা শীর্ষসারির টেস্ট দলগুলোর জন্য বিভিন্ন খাতে প্রায় ৬৫ মিলিয়ন ডলার বাড়ানোর অনুমোদন করেছে আইসিসি বোর্ড। গত আট বছরের অর্থবছরের তুলনায় এর পরিমাণ প্রায় ৪১ শতাংশ বৃদ্ধি পেয়েছে। একইসাথে সেরা টেস্ট দলটির জন্য বছর শেষে প্রাইজমানি দ্বিগুন করা হয়েছে। প্রতি বছর ১ এপ্রিল আইসিসি টেস্ট চ্যাম্পিয়শীপ টেবিলে যে দলটি শীর্ষে থাকবে তারাই এ অর্থ পাবে। নতুন সিদ্ধান্ত অনুযায়ী ২০১৬ সালের ১ এপ্রিল যে দলটি ৱ্যাঙ্কিঙের শীর্ষে থাকবে সেই দলটি ১ মিলিয়ন ডলার আয় করবে। গত বছর আইসিসি টেস্ট খেলুড়ে দেশগুলোর জন্য ২০২৩ সাল পর্যন্ত ঘরোয়া সূচিকে সমৃদ্ধ করার জন্য যে ৭০ মিলিয়ন ডলারের টেস্ট ক্রিকেট ফান্ড ঘোষণা করেছিলো তার বাইরে এ প্রাইজমানি প্রদান করা হবে।

আগামী বছর থেকে আইসিসি এ টেস্ট ক্রিকেট ফান্ড প্রদান করবে। তবে শুধুমাত্র ভারতীয় ক্রিকেট বোর্ড, ক্রিকেট অস্ট্রেলিয়া ও ইংল্যান্ড ও ওয়েলস ক্রিকেট বোর্ড এ ফান্ড পাবে না। এছাড়া আইসিসি সহযোগী ও এফিলিয়েটেড সদস্য দেশগুলোর ফান্ডও পূর্বের ১২৫ মিলিয়ন ডলার থেকে বাড়িয়ে ২০৮ মিলিয়ন ডলার করা হয়েছে।