বিদেশের টুকরো খবর

সিরিয়ায় রাশিয়ার সামরিক অভিযান ভয়ানক ভুল : ক্যামেরন

মাথাভাঙ্গা মনিটর: সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল আসাদের সমর্থনে দেশটিতে রাশিয়ার সামরিক অভিযানে নামার সিদ্ধান্তটি ‘ভয়ানক ভুল’ বলে মন্তব্য করেছেন যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরন। সিরিয়ায় বিভিন্ন লক্ষ্যবস্তুতে বিমান হামলা শুরু করেছে রাশিয়া। একটি দেশের গৃহযুদ্ধে রাশিয়ার এ পদক্ষেপ সেখানে নাটকীয়ভাবে বিদেশি হস্তক্ষেপ বেড়ে যাওয়ার নজির সৃষ্টি করেছে। ইসলামিক স্টেট (আইএস) নয় বরং আসাদের পক্ষ হয়েই রাশিয়া সেখানে কাজ করছে বলে সমালোচনা করছেন অনেকেই। মানচেস্টারে কনজারভেটিভ পার্টির বার্ষিক সম্মেলনের প্রথম দিন গতকার রোববার ক্যামেরন বলেন,  তারা কসাই আসাদকে সমর্থন দিচ্ছে। এটি তাদের জন্য এমনকি গোটা বিশ্বের জন্যই এক ভয়ানক ভুল। এতে করে ওই অঞ্চল আরো অস্থিতিশীল হয়ে উঠবে এবং আরো উগ্রবাদ ও সন্ত্রাসবাদের উত্থান হবে। আমি তাদেরকে বলব, অবস্থান পরিবর্তন করুন এবং আইএসআইএল (ইসলামিক স্টেট) এর বিরুদ্ধে লড়াইয়ে আমাদের সঙ্গে যোগ দিন। রাশিয়া বলে আসছে, তারা কট্টরপন্থি আইএস জঙ্গিদের ওপর হামলা চালাচ্ছে। কিন্তু ক্যামেরন তাদের এ অবস্থান নিয়ে প্রশ্ন তুলেছেন। তিনি বলেন, এ পর্যন্ত চালানো রাশিয়ার বেশির ভাগ বিমান হামলাতেই আমরা যা দেখেছি, তাতে সেগুলো আইএস এর নিয়ন্ত্রণ নেই এমন জায়গাগুলোতেই চালানো হয়েছে। হামলা হয়েছে মূলত সিরিয়ার শাসক বিরোধী অন্যান্য দলগুলোর নিয়ন্ত্রিত এলাকায়। সিরিয়ায় যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন জোট বাহিনীতে যুক্তরাজ্যকেও সামিল করে আইএস এর বিরুদ্ধে বিমান হামলা শুরু করতে আগ্রহী ক্যামেরন। মার্কিন নেতৃত্বধীন জোট বাহিনীর হয়ে এতদিন কেবল ইরাকেই আইএস অবস্থানগুলোতে হামলা চালিয়ে এসেছে যুক্তরাজ্য। ক্যামেরন সিরিয়ায় আইএস এর বিরুদ্ধে সামরিক অভিযানের অনুমতি নিতে পার্লামেন্টে ভোট অনুষ্ঠানের পরিকল্পনা নেয়ার ইঙ্গিত দিয়েছেন বলে গতকাল রোববার জানিয়েছে এক গণমাধ্যম।

দু ইসরায়েলিকে ছুরিকাঘাতের পর গুলিতে নিহত দু ফিলিস্তিনি

মাথাভাঙ্গা মনিটর: আলাদা দুটি ঘটনায় ছুরিকাঘাতে দু ইসরায়েলিকে হত্যা ও অপর তিনজনকে আহত করার পর পুলিশের গুলিতে কথিত দু ফিলিস্তিনি হামলাকারী নিহত হয়েছেন। গত শনিবার রাতে ও গতকাল রোববার সকালে জেরুজালেমে এসব ঘটনা ঘটেছে বলে ইসরায়েলি কর্তৃপক্ষের বরাতে জানা গেছে। এ দুটি ঘটনার পর পূর্ব জেরুজালেম থেকে জেরুজালেমের দেয়াল ঘেরা পুরনো অংশে দু দিন ফিলিস্তিনিদের প্রবেশ নিষিদ্ধ করেছে ইসরায়েলি পুলিশ। এ নিষেধাজ্ঞার কারণে পুরনো অংশে বসবাসকারী ফিলিস্তিনিরা ছাড়া বাইরে থেকে কোনো ফিলিস্তিনি সেখানে প্রবেশ করতে পারবেন না। তবে এ নিষেধাজ্ঞা ইসলায়েলি, পুরনো শহরে ব্যবসা প্রতিষ্ঠান আছে এমন লোকজন ও স্কুল শিক্ষার্থীদের ক্ষেত্রে প্রযোজ্য হবে না বলে জানিয়েছে ইসরায়েলি কর্তৃপক্ষ।  এর আগে বৃহস্পতিবার ইসরায়েল অধিকৃত পশ্চিম তীরে ইহুদি বসতি এলাকায় সন্দেহজনক ফিলিস্তিনি হামলাকারীর গুলিতে এক ইসরায়েলি দম্পতি নিহত ও তাদের চার সন্তান আহত হয়েছিলো।

 

ফিলিস্তিনিদের জেরুজালেমে প্রবেশে ইসরায়েলি নিষেধাজ্ঞা

মাথাভাঙ্গা মনিটর: ইসরায়েলি কর্তৃপক্ষ ফিলিস্তিনিদের জেরুজালেমের পুরনো শহরে প্রবেশাধিকারে বিধি-নিষেধ আরোপ করেছে। কেবলমাত্র সেখানকার অধিবাসী, ইসরায়েলি নাগরিক, ব্যবসায়ী এবং শিক্ষার্থীদের প্রবেশের অনুমতি দেয়া হবে বলে পুলিশের পক্ষ থেকে জানানো হয়েছে। পুরনো শহরের বাইরের কোনো ফিলিস্তিনি নাগরিক যেন সেখানে প্রবেশ করতে না পারে, সেজন্য নিরাপত্তা জোরদার করা হয়েছে। এ ব্যাপারে প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু নিরাপত্তা কর্মকর্তাদের সাথে জরুরি বৈঠক ডেকেছেন। ফিলিস্তিনিদের পুরনো শহরে নিষিদ্ধের ঘোষণায় তীব্র প্রতিবাদ জানিয়েছে পিএলও। সংগঠনটির মহাসচিব সাব ইরেকাত বলেন, এটি হলো ইসরায়েলের কাঠামোগত সহিংসতা, দখলদারিত্ব এবং ঔপনিবেশিকতার পর্যাবৃত্ত। ইসরায়েলের এ কর্মকাণ্ডের মানে হলো নেতানিয়াহু সংঘাত বন্ধের দায়বদ্ধতাকে এড়িয়ে যাচ্ছেন এবং ফিলিস্তিনি ভূখণ্ডে অবৈধ ইহুদি বসতিগুলোকে বৈধতা দেয়ার চেষ্টা করছেন।

মুর্শিদাবাদে বোমা বিস্ফোরিত হয়ে নিহত ২

মাথাভাঙ্গা মনিটর: ভারতের পশ্চিমবঙ্গ রাজ্যে বোমা বিস্ফোরিত হয়ে দুজন নিহত হয়েছেন। স্থানীয় পুলিশ জানিয়েছে রাজ্যের মুর্শিদাবাদ জেলায় বোমা বানাতে গিয়ে হঠাত বিস্ফোরণে নিহত হয়েছেন এ দুজন। কোলকাতা থেকে ২০০ কিলোমিটার দূরে মুর্শিদাবাদে গত শুক্রবার এ ঘটনা ঘটেছে। শুক্রবার রাতের এ ঘটনায় আরো একজন আহত হয়েছেন বলে শনিবার জানিয়েছে পুলিশ। পুলিশ সুপার সি সুধাকর বলেছেন, বোমা বানানোর সময় বিস্ফোরণে দুজন নিহত হয়েছেন। আহত অপর একজনকে হাসপাতালে ভর্তি করা হয়েছে।

 

হাসপাতালে হামলায় গভীর দুঃখ প্রকাশ ওবামার

মাথাভাঙ্গা মনিটর: আফগানিস্তানের কুন্দুজে একটি হাসপাতালে মার্কিন বিমান হামলায় গভীর দুঃখ প্রকাশ করেছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামা। ওই হামলায় স্বাস্থ্যকর্মীসহ কমপক্ষে ১৯ জন নিহত হন। এ ঘটনায় দুঃখ প্রকাশ করে তদন্তের অগ্রগতি তাকে জানাতে পেন্টাগণকে নির্দেশ দিয়েছেন বারাক ওবামা। এক বিবৃতিতে তিনি বলেছেন, যুক্তরাষ্ট্রের জনগণের পক্ষে আমি গভীর দুঃখ প্রকাশ করছি। কুন্দুজে ডক্টরস উইদাউট বর্ডারসের একটি হাসপাতালে ওই হামলায় স্বাস্থ্যকর্মী ও বেসামরিক লোকজন হতাহতের ঘটনায় দুঃখ প্রকাশ করছি। ওদিকে যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা মন্ত্রণালয় ওই হামলার পূর্ণাঙ্গ তদন্ত শুরু করেছে।