টট্টির ৩০০ গোলের মাইলফলক

মাথাভাঙ্গা মনিটর: সাসোলোর বিপক্ষে স্তাদিও অলিম্পিকোতে গত রোববার সিরিয়া লিগে ২-২ গোলের ড্র ম্যাচে গোল করে রোমার হয়ে ৩০০তম গোলের গর্বিত মালিক হয়েছেন অধিনায়ক ফ্রান্সেকো টট্টি। আগামী সপ্তাহে ৩৯ বছর বয়সে পা রাখতে যাওয়া ইতালির সাবেক এ স্ট্রাইকার বিরতির নয় মিনিট আগে মিরালেম পানিচের পাস থেকে গোল এ মাইলফলক স্পর্শ করেন।

যদিও প্রতিপক্ষ সাসোলো দাবী জানিয়েছিলো গোলের সময় টট্টি সুস্পষ্ট অফ-সাইড পজিশনে ছিলেন। কিন্তু তাদের সেই আবেদনে সাড়া দেননি রেফারি। এ গোলের সাথে সাথে ঘরের মাঠের দর্শকরা তাদের দীর্ঘদিনের তারকার প্রতি দাঁড়িয়ে সম্মান প্রদর্শন করেন। পুরো পেশাদার ক্যারিয়ারে টট্টি রোমা ছাড়া অন্য কোনো ক্লাবে খেলেননি। ১৯৯৩ সালের ২৮ মার্চ ব্রেসিয়ার বিপক্ষে সিরিয়া লিগে গিয়লোরোসিদের হয়ে অভিষেক হয়েছিলো ১৬ বছর বয়সী টট্টির। তারপর থেকে আর কোথাও যাননি এ তারকা স্ট্রাইকার।

২০০৬ সালে ইতালির বিশ্বকাপ জয়ের পরে আন্তর্জাতিক ক্যারিয়ারকে বিদায় জানান টট্টি। সিরিয়া লিগে তার গোলসংখ্যা ২৪৪টি। নিজের ঘরের ক্লাবের হয়ে তিনি একটি সুডেটো ও দুটি কোপা ইতালিয়া শিরোপা জয় করেছেন। সিরিয়ার দিনের অন্যান্য ম্যাচে জুভেন্টাস ২-০ গোলে হারিয়েছে জেনোয়াকে।  সিরিয়াতে মরসুমে প্রথমবার জিতলো শিরোপাধারীরা। নাপোলি ৫-০ গোলে বিধ্বস্ত করেছে লাৎসিওকে। এছাড়া সিয়েভোকে ১-০ গোলে হারিয়েছে ইন্টারমিলান।