ইন্টারনেট আমাদের কাজকে অনেকটাই সহজ করে দিয়েছে

দামুড়হুদা ও জীবননগরে ইন্টারনেট সপ্তাহ উদ্বোধন অনুষ্ঠানে জেলা প্রশাসক সায়মা ইউনুস

 

স্টাফ রিপোর্টার: উন্নয়নের পাসওয়ার্ড আমাদের হাতেই এ প্রতিপাদ্যকে সামনে রেখে চুয়াডাঙ্গার দামুড়হুদা ও জীবননগরে ডিজিটাল মেলা ও ইন্টারনেট সপ্তাহের উদ্বোধন করা হয়েছে। গতকাল বুধবার চুয়াডাঙ্গা জেলা প্রশাসক সায়মা ইউনুস পৃথক সময়ে এ মেলার উদ্বোধন করেন।

দামুড়হুদা প্রতিনিধি জানিয়েছেন, দামুড়হুদায় ডিজিটাল মেলা ও ইন্টারনেট সপ্তাহের উদ্বোধন করা হয়েছে। গতকাল বুধবার সকাল সাড়ে ৯টার দিকে জেলা প্রশাসক সায়মা ইউনুস ফিতে কেটে মেলার আনুষ্ঠানিক উদ্বোধন করেন। উন্নয়নের পাসওয়ার্ড আমাদের হাতেই এ প্রতিপাদ্যকে সামনে রেখে মেলা উদ্বোধন শেষে উপজেলা পরিষদ চত্বরে দামুড়হুদা উপজেলা প্রশাসনের আয়োজনে উপজেলা নির্বাহী অফিসার মো. ফরিদুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন জেলা প্রশাসক সায়মা ইউনুস। তিনি বলেন, আধুনিক বিশ্বে আজকের এ ডিজিটাল বাংলাদেশে প্রযুক্তি নির্ভর বিভিন্ন সেবা সম্পর্কে ধারণা বৃদ্ধির পাশাপাশি জীবনকে সহজ করতে এ মেলার আয়োজন। ইন্টারনেট আমাদের কাজকে অনেকটাই সহজ করে দিয়েছে। ইন্টারনেটের মাধ্যমে আমরা মুহূর্তেই দেশ বিদেশের খবর জানতে পারি। ইমেলের মাধ্যমে বিশ্বের যেকোনো দেশে মুহূর্তের মধ্যে খবর পৌঁছে দিচ্ছি। যা একদিন কল্পনাও করা যায়নি। তাই নিজের স্বার্থেই প্রতিটি মানুষকে ইন্টারনেট সম্পর্কে জানতে হবে। তবে এর অপকারিতা সম্পর্কেও আমাদের সজাগ থাকতে হবে।

অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) মোহাম্মদ আব্দুর রাজ্জাক, সহকারী কমিশনার (এসিআইসিটি) সাব্বির আহম্মেদ খাঁন, দামুড়হুদা উপজেলা চেয়ারম্যান মাও. আজিজুর রহমান, মহিলা ভাইস চেয়ারম্যান ছালমা জাহান পারুল, উপজেলা সহকারী কমিশনার (ভূমি) আব্দুল হালিম, দামুড়হুদা উপজেলা আওয়ামী লীগের সভাপতি সিরাজুল আলম ঝন্টু ও যুগ্মসম্পাদক ইউপি চেয়ারম্যান এসএএম জাকারিয়া আলম। উপস্থিত ছিলেন হাউলী ইউপি চেয়ারম্যান মোহাম্মদ আলী শাহ মিন্টু, নতিপোতা ইউপি চেয়ারম্যান আজিজুল হক, জুড়ানপুর ইউপি চেয়ারম্যান ইদ্রিস আলী, কার্পাসডাঙ্গা ইউপি চেয়ারম্যান আবুল কাশেম, কুড়ুলগাছি ইউপি চেয়ারম্যান সরফরাজ উদ্দিন, নাটুদাহ ইউপি চেয়ারম্যান শফিকুল ইসলাম, উপজেলা স্বাস্থ্য ও প. প. কর্মকর্তা ডা. আবু হাসানুজ্জামান নূপুর, উপজেলা কৃষি অফিসার সুফি মো. রফিকুজ্জামান, নির্বাচন অফিসার আবু দাউদ, উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. মশিউর রহমান, উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার বিকাশ কুমার সাহা, দামুড়হুদা সদর ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি শহিদুল ইসলামসহ বিভিন্ন সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানের কর্মকর্তাবৃন্দ।

অনুষ্ঠানে সরাসরি ইন্টারনেট সম্পর্কে শিক্ষার্থীদের প্রশ্ন করা হয় এবং সঠিক উত্তরদাতাদের পুরস্কার দেয়া হয়। ডিজিটাল মেলা ও ইন্টারনেট সপ্তাহে উপজেলার ৯টি ইউনিয়নের ডিজিটাল সেন্টারসহ বিভিন্ন প্রতিষ্ঠান মেলায় অংশগ্রহণ করে। অনুষ্ঠানটি পরিচালনা করেন উপজেলা সমবায় পরিদর্শক হারুন আর রশিদ। সার্বিক তত্ত্বাবধানে ছিলেন উপজেলা নির্বাহী অফিসারের নাজির জহির উদ্দিন মোহাম্মদ বাবু ও উপজেলা আইসিটি টেকনিশিয়ান খাইরুল কবির দিনার।

জীবননগর ব্যুরো জানিয়েছে, গতকাল বুধবার জীবননগরে ইন্টারনেট সপ্তাহের উদ্বোধন করা হয়েছে। জীবননগর পাইলট মাধ্যমিক বিদ্যালয় ক্যাম্পাসে দু দিনব্যাপি ডিজিটাল মেলা ও ইন্টারনেট সপ্তাহের আনুষ্ঠানিক উদ্বোধনকালে প্রধান অতিথি চুয়াডাঙ্গা জেলা প্রশাসক সায়মা ইউনুস বলেছেন, তথ্য ও প্রযুক্তি খাতকে মানুষের দোরগোড়ায় পৌঁছে দিতে বর্তমান সরকার নিরলসভাবে কাজ করে যাচ্ছে। ডিজিটাল বাংলাদেশ গড়তে এবং ভিশন টুয়েন্টি টুয়েন্টি ওয়ান বাস্তবায়নে সকলকে এগিয়ে আসার আহ্বান জানিয়ে তিনি বলেন, নিম্ন আয়ের দেশ হতে আমাদের দেশ মধ্যম আয়ের দেশে পরিণত হয়েছে। আগামী ২০৪১ সালে উন্নত দেশ হিসেবে বিশ্বের দরবারে মাথা উঁচু করে দাঁড়াবে। উপজেলা নির্বাহী অফিসার নুরুল হাফিজের সভাপতিত্বে আলোচনাসভায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন উপজেলা চেয়রাম্যান আবু মো. আ. লতিফ অমল, উপজেলা ভাইস চেয়ারম্যান হাজি হাফিজুর রহমান, মহিলা ভাইস চেয়ারম্যান আয়েশা সুলতানা লাকি ও নির্বাহী ম্যাজিস্ট্রেট আরাফাত সাব্বির সানি। ডিজিটাল মেলা ও ইন্টারনেট সপ্তাহ উপলক্ষে মেলায় স্থাপিত তথ্যকেন্দ্র হতে ইন্টারনেট বিষয়ক তথ্য ও সেবা প্রদান করা হচ্ছে বলে জানান অনুষ্ঠানের সঞ্চালক ইউআরসি ইন্সট্রাক্টর হাবিবুর রহমান।

মুজিবনগর প্রতিনিধি জানিয়েছেন, মেহেরপুরের মুজিবনগরে ডিজিটাল মেলা ও ইন্টারনেট সপ্তাহ উদযাপন উপলক্ষে প্রস্তুতিসভা অনুষ্ঠিত হয়েছে। গতকাল বুধবার দুপুর ১২ টায় মুজিবনগর উপজেলা পরিষদ হল রুমে উপজেলা নির্বাহী অফিসার অরুন কুমার মণ্ডলের সভাপতিত্বে অনুষ্ঠিত প্রস্তুতিসভায় উপস্থিত ছিলেন মুজিবনগর থানা ইনচার্জ কাজি আব্দুস ছালেক, বাগোয়ান ইউপি চেয়ারম্যান আয়ূব হোসেন, কৃষি অফিসার মুহা. মোফাক্খারুল ইসলাম, মহিলা বিষয়ক কর্মকর্তা তাজুল ইসলাম, ডা. সাদিয়া সুলতানা ও মুজিবনগর প্রেসক্লাবের সাধারণ সম্পাদক শেখ সফিসহ উপজেলার বিভিন্ন দফতরের কর্মকর্তা ও সাংবাদিকবৃন্দ। সার্বিক সহযোগিতায় ছিলেন উপজেলা নির্বাহী অফিসের হিসাব সহকারী শফিকুল ইসলাম ও উপজেলা আইসিটি টেকনিশিয়ান জাহিদ হাসান রাজীব।