বাংলাদেশের ক্রিকেট এখনও নাড়া দেয় স্টুয়ার্ট লকে

স্টাফ রিপোর্টার: তিন বছর আগে বাংলাদেশের কোচের দায়িত্ব ছেড়ে অস্ট্রেলিয়া ফিরে গেলেও বাংলাদেশের ক্রিকেটকে ঘনিষ্ঠভাবেই অনুসরণ করেছেন স্টুয়ার্ট ল। বাংলাদেশের সাম্প্রতিক উন্নতি তৃপ্তি দিয়েছে সাবেক কোচকেও। বাংলাদেশ ক্রিকেটের প্রথম সত্যিকারের বড় সাফল্য ২০১২ এশিয়া কাপে রানারআপ হওয়া। সেই দলের কোচ ছিলেন ল। ২০১১ সালের জুলাই থেকে পরের বছরের মে মাস পর্যন্ত বাংলাদেশ দলের দায়িত্বে ছিলেন সাবেক অস্ট্রেলিয়ান ব্যাটসম্যান।

লর কোচিঙে বাংলাদেশ যখন উন্নতির সিঁড়িতে কেবল পা রেখেছে, তখনই ব্যক্তিগত কারণে দায়িত্ব ছেড়ে তিনি ফিরে যান দেশে। সেই ল আবার ফিরেছেন বাংলাদেশের ক্রিকেটে। এবার অনূর্ধ্ব-১৯ দলের টেকনিক্যাল উপদেষ্টা হিসেবে। সোমবার রাতে পা রেখেছেন ঢাকায়। ১৬ সপ্তাহের চুক্তির প্রথম দফায় থাকবেন ৪ সপ্তাহ। গতকাল মঙ্গলবার বিসিবিতে সংবাদ মাধ্যমের মুখোমুখি হয়ে ল জানালেন বাংলাদেশের যুব দলকে নিয়ে তার ভাবনা ও পরিকল্পনা। উঠে এলো বাংলাদেশ জাতীয় দলের প্রসঙ্গও। ল জানালেন, বাংলাদেশ ছেড়ে গেলেও গত ৩ বছরে ভোলেননি বাংলাদেশের ক্রিকেটকে। এখান থেকে যাওয়ার পরও বাংলাদেশের ক্রিকেটকে আমি গভীরভাবে অনুসরণ করেছি। বিশ্বকাপে তো বটেই। আমার নিজের শহর ব্রিসবেনে বাংলাদেশ গোটা দুই ম্যাচ খেলেছে। যতোটা পেরেছি বাংলাদেশের উন্নতির এই পথচলার খবর রেখেছি। ফেসবুকেও অনেক ক্রিকেটারের সঙ্গে যোগাযোগ ছিল আমার। নানা সময় ওদের সঙ্গে কথা হয়েছে, অভিনন্দন জানিয়েছি। বাংলাদেশের পারফরম্যান্স দেখে খুব ভালো লেগেছে।

আলাপচারিতায় অবধারিতভাবেই এলো ২০১২ এশিয়া কাপের কথা। যে টুর্নামেন্ট একই সাথে বাংলাদেশের গৌরব ও আক্ষেপের গল্প। প্রাথমিক পর্বে পাকিস্তানের কাছে হারার পর ভারত ও শ্রীলঙ্কাকে হারিয়ে ফাইনালে ওঠে বাংলাদেশ। কিন্তু ফাইনালে পুড়তে হয় স্বপ্নভঙ্গের বেদনায়। সেই পাকিস্তানের কাছেই হার, মাত্র ২ রানে! স্টুয়ার্ট লর বিশ্বাস, এখন ওই টুর্নামেন্ট হলে ফল হতো অন্যরকম।