আফগানদের হারিয়ে সাফের ফাইনালে বাংলাদেশ

স্টাফ রিপোর্টার: আফগানিস্তানকে মাত্র ১ গোলে হারিয়ে সাফ অনূর্ধ্ব-১৬ চ্যাম্পিয়নশিপের ফাইনালে উঠেছে বাংলাদেশ।সিলেট জেলা স্টেডিয়ামে রোববার সেমিফাইনালের দ্বিতীয়ার্ধে সাদউদ্দিনের করা গোলটিই শেষ পর্যন্ত বাংলাদেশকে প্রথমবারের মতো এ প্রতিযোগিতার ফাইনালে তোলে। ২০১১ ও ২০১৩ সালের আসরে সেমিফাইনাল থেকে বিদায় নিতে হয়েছিলো বাংলাদেশকে। প্রথমার্ধে বল দখলে এগিয়ে থাকলেও গোলের সেরা সুযোগটি পায় আফগানিস্তানই। প্রতিপক্ষের এক খেলোয়াড় বাংলাদেশের আতিকুজ্জামানের গায়ে লেগে পড়ে গেলে পেনাল্টির বাঁশি বাজান রেফারি। কিন্তু আফগানিস্তানের হামিদের নেয়া শট পোস্টের ওপর দিয়ে উড়ে যায়। গোলশূন্যভাবে শেষ হয় প্রথমার্ধের খেলা।

দ্বিতীয়ার্ধের শুরু থেকে গোছালো আক্রমণে আফগানিস্তানের রক্ষণভাগে চাপ তৈরি করে বাংলাদেশ। শুরুর দিকে এগিয়ে যাওয়ার সুযোগও পেয়েছিলো স্বাগতিকরা। কিন্তু সরোয়ার জামান নিপু সুযোগটি হেলায় হারান। তবে ৫০তম মিনিটে হতাশা কাটিয়ে স্বাগতিকদের এগিয়ে নেন সাদউদ্দিন; বক্সের মধ্যে থেকে নিখুঁত প্লেসিং শটে আফগান গোলরক্ষককে পরাস্ত করেন তিনি।
পিছিয়ে পড়া আফগানিস্তান সমতায় ফিরতে মরিয়া আক্রমণ চালায়। কিন্তু আক্রমণগুলোর কোনোটা বাংলাদেশের রক্ষণদেয়ালে প্রতিহত হলে, কোনোটা পোস্টের ওপর দিয়ে উড়ে গেলে অতিথিদের হতাশ হতে হয়। দ্বিতীয়ার্ধের শেষ দিকে রক্ষণাত্মক হয়ে যাওয়া বাংলাদেশ প্রতি-আক্রমণনির্ভর ফুটবল খেলে ব্যবধান বাড়ানোর চেষ্টা করে। কিন্তু অফসাইডের কারণে একটি গোল বাতিল হওয়ার পর শেষ দিকে বাংলাদেশের আরেকটি আক্রমণও ফিরিয়ে দেয় প্রতিপক্ষের গোলপোস্ট। ব্যবধান না বাড়াতে পারলেও হাসি নিয়েই মাঠ ছাড়ে মোহাম্মদ শাওনের দল। শ্রীলঙ্কা ও প্রতিযোগিতাটির বর্তমান চ্যাম্পিয়ন ভারতকে হারিয়ে গ্রুপ চ্যাম্পিয়ন হিসেবে সেমি-ফাইনালে ওঠে বাংলাদেশ। আর মালদ্বীপের বিপক্ষে জিতে গ্রুপের রানার্সআপ হয়ে সেরা চারে ঠাঁই করে নিয়েছিল আফগানিস্তান।