বিশ্বকাপে চোখ রেখে সালমাদের প্রস্তুতি শুরু

মাথাভাঙ্গা মনিটর: লম্বা বিরতির পর শনিবার থেকে আবার শুরু হয়েছে জাতীয় মহিলা ক্রিকেট দলের ক্যাম্প। দেশের মাটিতে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সিরিজ এবং ব্যাংককে টি-টোয়েন্টি বিশ্বকাপের বাছাইপর্বের জন্য তৈরি হচ্ছে সালমারা। গত বছরের সেপ্টেম্বরে এশিয়ান গেমসের পর আর কোনো বিদেশী দলের সাথে খেলার সুযোগ পায়নি মেয়েরা। ঘরোয়া ক্রিকেট অবশ্য খেলেছে সালমারা। হয়েছে ছোটোখাটো দুটি ক্যাম্পও। এবার দুটি গুরুত্বপর্ণ সিরিজ-টুর্নামেন্টের আগে ক্যাম্প হচ্ছে লম্বা সময়ের জন্য। অক্টোবরে বাংলাদেশ সফরে আসছে দক্ষিণ আফ্রিকার মেয়েরা। এরপর নভেম্বর-ডিসেম্বরে টি-টোয়েন্টি বিশ্বকাপের বাছাইপর্ব।

অধিনায়ক সালমা খাতুন জানালেন, বিশ্বকাপ খেলার যোগ্যতা অর্জন করাই দলের লক্ষ্য।

ক্যাম্প শেষে বুঝতে পারব প্রস্তুতি কেমন হলো। আমাদের লক্ষ্য অবশ্যই বিশ্বকাপ খেলা। দেশের মাটিতে গত বিশ্বকাপ আমরা খেলেছি। পরের বিশ্বকাপও খেলতে চাই। দক্ষিণ আফ্রিকা সিরিজটাকে সালমা দেখছেন বিশ্বকাপের বাছাইপর্বের প্রস্তুতি হিসেবে। আগেও দক্ষিণ আফ্রিকার বিপক্ষে আমরা জিতেছি। দেশের মাটিতে খেলা, জয়ের ব্যাপারে আমরা আশাবাদী।

কোচ চাম্পিকা গামাগে জানালেন, ক্যাম্পের শুরুতে নজর দেওয়া হচ্ছে ফিটনেসে।

৫০ দিনের মত বিরতি ছিল। লম্বা বিরতিতে বেশ কজনের ফিটনেসে একটু ঘাটতি পড়েছে। ফিটনেস নিয়ে তাই কাজ করতে হবে। পরে স্কিল ট্রেনিং হবে। অবশ্যই আমরা বিশ্বকাপ খেলতে চাই। থাইল্যান্ডে টি-টোয়েন্টি বিশ্বকাপের বাছাইপর্বে বাংলাদেশ আছে ‘এ’ গ্রুপে। গ্রুপ সঙ্গী স্বাগতিক থাইল্যান্ড, পাপুয়া নিউ গিনি ও স্কটল্যান্ড। ‘বি’ গ্রুপে খেলবে আয়ারল্যান্ড, জিম্বাবুয়ে, নেদারল্যান্ডস ও চীন। দু গ্রুপের সেরা চার দল খেলবে সেমি-ফাইনালে। ফাইনালে ওঠার দু দল পাবে বিশ্বকাপে খেলার সুযোগ। আগামী মার্চ-এপ্রিলে ভারতে ছেলেদের আসরের সঙ্গেই হবে মেয়েদের টি-টোয়েন্টি বিশ্বকাপ। গত বছর বাংলাদেশে অনুষ্ঠিত টি-টোয়েন্টি বিশ্বকাপে সেরা আটে থেকে আগামী আসরে সরাসরি খেলা নিশ্চিত করেছে অস্ট্রেলিয়া, ইংল্যান্ড, ভারত, পাকিস্তান, নিউ জিল্যান্ড, দক্ষিণ আফ্রিকা, শ্রীলঙ্কা ও ওয়েস্ট ইন্ডিজ।