জীবননগরে বিষমুক্ত সবজি উৎপাদন ও বাজারজাতকরণসভায় জেলা প্রশাসক

 

বিষমুক্ত সবজি ও ফল বাজারজাত করা না হলে ব্যবস্থা

জীবননগর ব্যুরো: কেমিকেল মুক্ত সবজি উৎপাদন ও বাজারজাতকরণে উপজেলা প্রশাসনের উদ্যোগে ব্যবসায়ী ও সবজি চাষিদের নিয়ে উদ্বুব্ধকরণসভা অনুষ্ঠিত হয়েছে। গতকাল সোমবার উপজেলা পরিষদ মিলনায়নে অনুষ্ঠিত উদ্বুব্ধকরণসভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন চুয়াডাঙ্গা জেলা প্রশাসক সায়মা ইউনুস। জেলা প্রশাসক সায়মা ইউনুস প্রধান অতিথির বক্তব্যে বলেন, সবজি ও ফলমূলে মাত্রাতিরিক্ত রাসায়নিক বিষ প্রয়োগ করা হলে তা মানবদেহের জন্য অত্যন্ত ক্ষতির কারণ হয়ে দাঁড়ায়। বিষযুক্ত সবজি ও ফলমূল খেলে আমাদের কিডনি, লিভারের ক্ষতিসহ শরীরের ব্যাপক ক্ষতিসাধন হয়ে থাকে। তিনি সবজি উৎপাদনকারী চাষি ও ব্যবসায়ীদের নিকট এ ক্ষতিকর দিক তুলে ধরে প্রচারণা চালানোর জন্য ইউপি চেয়ারম্যান ও জনপ্রতিনিধিদের নির্দেশ দেন। এতেও যতি কোনো চাষি ও ব্যবসায়ী কেমিকেল যুক্ত সবজি ও ফল বাজারজাত করে তাহলে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা গ্রহণ করা হবে বলে তিনি হুঁশিয়ারি উচ্চারণ করেণ।

উপজেলা নির্বাহী অফিসার নূরুল হাফিজের সভাপতিত্বে অনুষ্ঠিত উদ্বুব্ধকরণসভায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) আঞ্জুমান আরা, জীবননগর উপজেলা চেয়ারম্যান আবু মো. আ. লতিফ অমল, ভাইস চেয়ারম্যান হাজি হাফিজুর রহমান, মহিলা ভাইস চেয়ারম্যান আয়েশা সুলতানা লাকি ও জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক কৃষিবিদ নির্মল কুমার দে।

উপজেলা মৎস্য সম্প্রসারণ অফিসার আব্দুল কাদেরের সঞ্চালনে উদ্বুব্ধকরণসভায় এছাড়াও বক্তব্য রাখেন আন্দুলবাড়িয়া ইউপি চেয়াররম্যান শাখাওয়াত হোসেন, রায়পুর ইউপি চেয়ারম্যান তাহাজ্জত হোসেন, প্রেসক্লাব সভাপতি আনোয়ারুল কবির, উপজেলা কৃষি অফিসার মোহাম্মদ আলী জিন্নাহ্, মৎস্য অফিসার ফরহাদুর রেজা, প্রাণিসম্পদ অফিসার ডা. আনোয়ার হোসেন, মাধ্যমিক শিক্ষা অফিসার আমজাদ হোসেন, প্রজেক্ট অফিসার শামনুর রহমান, উপজেলা ইন্সট্রাক্টর হাবিবুর রহমান, প্রভাষক জসিম উদ্দিন জালাল, উপজেলা জাসদের সাধারণ সম্পাদক শামসুল আলম, উথলী ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সোহরাব হোসেন খান।