ইবিতে এমএইচডিসি’র উদ্যোগে মানবিক ও নৈতিক শিক্ষার প্রচার অভিযান শুরু

 

ইবি প্রতিনিধি: ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) ম্যরালিটি অ্যান্ড হিউমানিটি ডেভেলপমেন্ট সেন্টারের (এমএইএচডিসি) উদ্যাগে স্কুলে স্কুলে মানবিক ও নৈতিক শিক্ষা প্রচার অভিযান শুরু হয়েছে। গতকাল সোমবার বিশ্ববিদ্যালয়ের পাশ্ববর্তী শেখপাড়া বাজার সরকারি প্রাথমিক বিদ্যালয়ে এ প্রচার অভিযান শুরু হয়।

এমএইচডিসি সূত্রে জানা যায়, ম্যরালিটি অ্যান্ড হিউমানিটি ডেভেলপমেন্ট সেন্টার সংক্ষেপে এমএইচডিসির বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় শাখার উদ্যোগে স্কুলে স্কুলে মানবিক ও নৈতিক শিক্ষা প্রচার অভিযান গতকাল সোমবার থেকে শুরু হয়েছে। গতকাল সোমবার বেলা সাড়ে ১২টার দিকে বিশ্ববিদ্যালয়ের পার্শ্ববর্তী শেখপাড়া বাজার সরকারি প্রাথমিক বিদ্যালয়ে এ প্রচার অভিযান চালান হয়। এ প্রচার অভিযানে বিদ্যালয়ের চতুর্থ ও পঞ্চম শ্রেণির শতাধিক ছাত্রছাত্রী অংশগ্রহণ করেন। মানবিক ও নৈতিক শিক্ষার এ প্রচার অভিযানে কোমলমতি শিক্ষার্থীদের মাঝে নৈতিক ও মানবিক শিক্ষার বিভিন্ন দিকের উপর আলোচনা রাখেন সংগঠনের স্বপ্নদ্রষ্টা প্রধান উপদেষ্টা বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের শিক্ষক অধ্যাপক ড. রেবা মণ্ডল, সংগঠনের সভাপতি সিথুন ওয়াজিদুর রহমান, সাধারণ সম্পাদক জুয়েল রানা, সহসভাপতি রিপা খাতুন, সাংগঠনিক সম্পাদক সাইফুল ইসলাম রাজ, কোষাধ্যক্ষ আব্দুস সবুর, মানবসম্পদ বিষয়ক সম্পাদক সাবিনা ইয়াসমিন ও সংগঠনের সদস্য তানভির আহম্মদ শাওন, লালচাঁদ প্রমুখ। আলোচনা পর্ব শেষে শিক্ষার্থীদের শপথবাক্য পাঠ করে শোনানো হয়।

সংগঠনের সভাপতি সিথুন ওয়াজেদুর রহমান বলেন, ব্যক্তিগত, পারিবারিক, সমাজ ও রাষ্ট্রীয় জীবনে মানবিক ও নৈতিক শিক্ষার চর্চা না থাকায় সমাজে বিভিন্ন অসঙ্গতি দেখা দিচ্ছে। মানুষের মাঝে অপরাধপ্রবণতা কাজ করছে। এজন্য মানুষের বিবেককে জাগ্রত করাতে হবে। আর আমরা সেই কাজ করে যাচ্ছি।

সংগঠনের প্রধান উপদেষষ্টা অধ্যাপক ড. রেবা মণ্ডল বলেন, মানব সম্প্রদায়কে মানবতা, নৈতিকতা ও যৌক্তিকতা শিক্ষায় শিক্ষিত করে নীতিবান, সুবিবেচক ও যৌক্তিক মানবগোষ্ঠীতে পরিণত করাই হবে এ সংগঠনের উদ্দেশে। পর্যায়ক্রমে বিভিন্ন বিশ্ববিদ্যালয়, স্কুল-কলেজে এই কর্মসূচি পালন ও সংগঠনের শাখা খোলা হবে বলে তিনি জানান।