বৈষম্য দূর করে জনসংখ্যাকে জনসম্পদে পরিণত করতে পারলে সমৃদ্ধি অর্জন সম্ভব

চুয়াডাঙ্গামেহেরপুরসহ সারাদেশে বিশ্ব জনসংখ্যা দিবস পালিত : নারী ও শিশু সবার আগে বিপদে-আপদে প্রাধান্য পাবে

 

মাথাভাঙ্গা ডেস্ক: ‘নারী ও শিশু সবার আগে বিপদে-আপদে প্রাধান্য পাবে’ এ প্রতিপাদ্যকে সামনে রেখে চুয়াডাঙ্গা, মেহেরপুরসহ সারা দেশে পালিত হয়েছে বিশ্ব জনসংখ্যা দিবস। গতকাল শনিবার দিবস উপলক্ষে পালিত কর্মসূচির মধ্যে ছিলো জেলা প্রশাসন ও পরিবার পরিকল্পনা অধিদপ্তরের আয়োজনে বর্ণাঢ্য ৱ্যালি, আলোচনাসভা ও সনদ বিতরণ।

গতকাল শনিবার সকাল সাড়ে ৯টায় চুয়াডাঙ্গা জেলা প্রশাসকের কার্যালয় থেকে চুয়াডাঙ্গা জেলা প্রশাসক সায়মা ইউনুসের নেতৃত্বে একটি বর্ণাঢ্য ৱ্যালি বের হয়ে শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে সদর উপজেলা চত্বরে এসে শেষ হয়। এরপর জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) আনজুমান আরার সভাপতিত্বে আলোচনাসভা ও সনদ বিতরণ অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। এ সভায় প্রধান অতিথি ছিলেন চুয়াডাঙ্গা জেলা প্রশাসক সায়মা ইউনুস। বিশেষ অতিথি ছিলেন সিনিয়র সহকারী পুলিশ সুপার ছুফিউল্লাহ, ভারপ্রাপ্ত সিভিল সার্জন ডা. পরিতোষ কুমার, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট আব্দুর রাজ্জাক ও সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা কেএম মামুন উজ্জামান। সভার শুরুতে স্বাগত বক্তব্য রাখেন জেলা পরিবার পরিকল্পনা অধিদপ্তরের উপপরিচালক রেজাউল করিম। এছাড়াও বক্তব্য রাখেন ডা. বেলাল উদ্দিন। অনুষ্ঠানটি পরিচালনা করেন ম্যাজিস্ট্রেট ফারজানা খানম। ২০১৪-১৫ বছরে পরিবার পরিকল্পনা, মা ও শিশু স্বাস্থ্য কার্যক্রমে প্রশংসনীয় অবদান রাখার জন্য জেলা ও উপজেলা পর্যায়ে সনদ বিতরণ করা হয়। প্রধান অতিথি তরুণ সম্প্রদায়কে প্রয়োজনীয় স্বাস্থ্য ও প্রজনন সেবা প্রদানের জন্য সরকারের পাশাপাশি জেলার সকল বেসরকারি সংগঠন, গণমাধ্যম, সচেতন ব্যক্তি ও প্রতিষ্ঠানকে এগিয়ে আসার আহ্বান জানিয়েছেন। তিনি বলেন, ছেলে মেয়ের মধ্যে কোনো বৈষম্য না করে সকল বিষয়ে সমান সুযোগ দিয়ে তাদেরকে জনসম্পদে পরিণত করতে পারলে এ জেলা অচিরেই সমৃদ্ধ জেলায় পরিণত হবে।

জীবননগর ব্যুরো জানিয়েছে, গতকাল শনিবার জীবননগরে বিশ্ব জনসংখ্যা দিবস পালিত হয়েছে। এ উপলক্ষে ৱ্যালি, আলোচনাসভা ও শ্রেষ্ঠ মাঠকর্মী ও প্রতিষ্ঠানকে জনসংখ্যা নিয়ন্ত্রণে সফলভাবে কাজ করায় পুরস্কৃত করা হয়। সকালে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স ও জাতীয় তরুণ সংঘের সূর্যের হাসি ক্লিনিকের যৌথ আয়োজনে অনুষ্ঠিত ৱ্যালি শহর প্রদক্ষিণ করে। উপজেলা চেয়ারম্যান আবু মো. আ. লতিফ অমল ও উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. রওশন আরা ৱ্যালিতে নেতৃত্ব প্রদান করেন। ৱ্যালিটি শহর প্রদক্ষিন শেষে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স মিলনায়নে ইউএইচএফপিও ডা. রওশন আরার সভাপতিত্বে আলোচনাসভা অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথির বক্তব্য রাখেন উপজেলা চেয়ারম্যান আবু মো. আ. লতিফ অমল। বিশেষ অতিথি ছিলেন প্রেসক্লাব সভাপতি আনোয়ারুল কবির, দৌলৎগঞ্জ বাজার কমিটির আহ্বায়ক মুন্সি মাহবুবুর রহমান বাবু, এমওএমসিএইচ ডা. মাহমুদা খাতুন ও উপজেলা সহকারী ইন্সট্রাক্টর আনারুল ইসলাম। স্বাস্থ্য সুপারভাইজার সাজেদুর রহমানের পরিচালনায় আলোচনাসভায় দিবসের মূল প্রতিপাদ্য বিষয় তুলে ধরেন উপজেলা পরিবার পরিকল্পনা অফিসার গোলাম রসুল। সূর্যের হাসি ক্লিনিকের পক্ষে হাফিজুর রহমান ৱ্যালিতে দিবসের স্লোগান তুলে ধরেন। আলোচনাসভায় স্বাস্থ্য বিভাগের কর্মকর্তা, স্বাস্থ্য সহকারী ও বিভিন্ন ইউনিয়ন হতে আগত মা অংশগ্রহণ করেন।

মেহেরপুর অফিস জানিয়েছে, মেহেরপুর জেলা পরিবার পরিকল্পনা বিভাগের আয়োজন দিবসটি পালন উপলক্ষে গতকাল শনিবার সকাল সাড়ে ৯টার দিকে জেলা শিল্পকলা একাডেমীর সামনে থেকে একটি ৱ্যালি বের করা হয়। জেলা প্রশাসক মো. শফিকুল ইসলামের নেতৃত্বে ৱ্যালিটি শহর প্রদক্ষিণ শেষে জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে গিয়ে শেষ হয়। পরে জেলা প্রশাসকের সম্মেলনকক্ষে তার সভাপতিত্বে এক আলোচনাসভা অনুষ্ঠিত হয়। অতিরিক্ত জেলা প্রশাসক হেমায়েত হোসেন, জেলা পরিবার পরিকল্পনা অফিসার (ভারপ্রাপ্ত) ডা. সাইফুল ইসলাম, সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা মঈনুল হাসানসহ বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ ৱ্যালিতে ও আলোচনাসভায় অংশ নেন।

দামুড়হুদা প্রতিনিধি জানিয়েছেন, দামুড়হুদায় বিশ্ব জনসংখ্যা দিবস উদযাপন উপলক্ষে ৱ্যালি ও আলোচনাসভা অনুষ্ঠিত হয়েছে। এ উপলক্ষে গতকাল শনিবার সকাল সাড়ে ৯টার দিকে উপজেলা পরিষদ চত্বর থেকে ৱ্যালি বের হয়। ৱ্যালিটি দামুড়হুদা উপজেলা শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে উপজেলা পরিষদ চত্বরে শেষ হয়। ৱ্যালি শেষে ‘নারী ও শিশু সবার আগে-বিপদে-দুর্যোগে প্রাধান্য পাবে’ এ প্রতিপাদ্য বিষয়কে সামনে রেখে দামুড়হুদা উপজেলা চেয়ারম্যান মাও. আজিজুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনাসভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন দামুড়হুদা উপজেলা নির্বাহী অফিসার মো. ফরিদুর রহমান। বিশেষ অতিথি ছিলেন দামুড়হুদা উপজেলা আওয়ামী লীগের সভাপতি সিরাজুল আলম ঝন্টু, উপজেলা প.প. কর্মকর্তা আ. হান্নান দামুড়হুদা সদর ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি শহিদুল ইসলাম, দর্শনার সূর্যের হাসি ক্লিনিকের ম্যানেজার আশাদুল ইসলাম ও মেডিকেল অফিসার ডা. মো. মুমিনুল ইসলাম। বক্তব্য রাখেন উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা আব্দুল হান্নান। আলোচনা শেষে শ্রেষ্ঠ পরিদর্শক আতিকুর রহমান, শ্রেষ্ঠ পরিদর্শিকা বারিছন নেছা এবং শ্রেষ্ঠ পরিবার কল্যাণ সহকারী হিসেবে আইরিন সুলতানার হাতে পুরস্কার তুলে দেন প্রধান অতিথি। অনুষ্ঠানটি পরিচালনা করেন উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা আব্দুল হান্নান।

গাংনী প্রতিনিধি জানিয়েছেন, ‘নারী শিশু সবার আগে, বিপদে-দুর্যোগে প্রাধান্য পাবে’ এই প্রতিপাদ্যে মেহেরপুরের গাংনীতে বিশ্ব জনসংখ্যা দিবস পালিত হচ্ছে। দিবসটি পালনে গতকাল শনিবার সকাল দশটার দিকে উপজেলা পরিষদ চত্বর থেকে পরিবার পরিকল্পনা অধিদপ্তর ও উপজেলা প্রশাসনের উদ্যোগে একটি ৱ্যালি বের হয়। ৱ্যালিটি সড়ক প্রদক্ষিণ করে একই স্থানে গিয়ে আলোচনার মধ্যদিয়ে শেষ হয়। আলোচনাসভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন উপজেলা নির্বাহী অফিসার আবুল আমিন। ভারপ্রাপ্ত পরিবার পরিকল্পনা কর্মকর্তা রফিকুল ইসলামের সভাপতিত্বে বক্তব্য রাখেন উপজেলা সহকারী পরিবার পরিকল্পনা কর্মকর্তা মোশারফ হোসেন, সাংবাদিক মাজেদুল হক মানিক, পিএসকেএস ক্লিনিক ম্যানেজার। অনুষ্ঠান সঞ্চালনায় ছিলেন এফডাব্লিউপি ইশরাক। গত বছর পরিবার পরিকল্পনা কার্যক্রমে গুরুত্বপূর্ণ অবদানের স্বীকৃতি স্বরুপ চারজন স্বাস্থ্য সহকারী ও দুটি প্রতিষ্ঠানকে সনদ দেয়া হয়।