জন্ম থেকে মৃত্যু পর্যন্ত একটি মাত্র নম্বর বহন করেই নাগরিক সব সুবিধা

স্মার্ট জাতীয় পরিচয়পত্রে ১০ সংখ্যার ইউনিক নম্বর ব্যবহারের সিদ্ধান্ত নিয়েছে নির্বাচন কমিশন

 

স্টাফ রিপোর্টার: নাগরিকদের স্মার্ট জাতীয় পরিচয়পত্রে ১০ সংখ্যার ইউনিক নম্বর ব্যবহারের সিদ্ধান্ত নিয়েছে নির্বাচন কমিশন, যাতে এ পরিচিতি নম্বরটি অন্য সংস্থাও ব্যবহার করতে পারে। ইসি কর্মকর্তারা জানান, যে কোনো ব্যক্তি জন্ম থেকে মৃত্যু পর্যন্ত একটি মাত্র নম্বর বহন করেই নাগরিক সব সুবিধা নিতে পারবে। নাগরিকদের স্মার্ট কার্ড দেয়ার সময় থেকে ১০ ডিজিটের নম্বর চালু হবে। বর্তমানে ৯ কোটি ৬২ লাখেরও বেশি ভোটারের জাতীয় পরিচয়পত্র রয়েছে। ২০০৮ সালে পরিচয়পত্র দেয়ার সময় ৮ কোটির বেশি ভোটারের পরিচয়পত্রে ১৩ ডিজিটের নম্বর দেয়া হয়। পরে হালনাগাদে যোগ হওয়া দেড় কোটিরও বেশি ভোটারের পরিচিত নম্বর হয় ১৭ ডিজিটের। স্মার্ট কার্ড বিতরণ শুরুর দু মাস আগে গতকাল মঙ্গলবার নির্বাচন কমিশন সভায় ১০ ডিজিটের ইউনিক নম্বর ব্যবহারের সিদ্ধান্ত হয়েছে। নির্বাচন কমিশনার মো. শাহনেওয়াজ বলেন, বিশেষজ্ঞদের সাথে আলোচনা করে নাগরিক সুবিধা বিবেচনায় জাতীয় পরিচয় নিবন্ধন অনুবিভাগ ১০ ডিজিটের ইউনিক আইডি নম্বর দেয়ার বিষয়টি উপস্থাপন করেছিলো। সার্বিক বিষয় পর্যালোচনা করে জাতীয় পরিচয়পত্রে ইউনিক নম্বর ব্যবহারের প্রস্তাব অনুমোদন দেয়া হয়েছে।

ইসি সচিব মো. সিরাজুল ইসলাম জানান, স্মার্ট কার্ড তৈরির প্রস্তুতি চূড়ান্ত পর্যায়ে রয়েছে। যতো তাড়াতাড়ি সম্ভব নাগরিকদের স্মার্ট এনআইডি হাতে দেয়ার প্রচেষ্টা রয়েছে। জাতীয় পরিচয় নিবন্ধন অনুবিভাগ দেশের আইটি বিশেষজ্ঞ, মোবাইলফোন অপারেটর, এটুআই প্রকল্প, সরকারি-বেসরকারি বিশ্ববিদ্যালয় ও সেনাবাহিনীর সিগন্যাল কোরের বিশেষজ্ঞদের সাথে দুই দফা মতবিনিময় করে। নাগরিকদের আইডি নম্বরের আওতায় আনা ও স্মার্ট জাতীয় পরিচয়পত্রে ১০ ডিজিটের ব্যবহার নিয়ে পাঁচ দফা সুপারিশ আসে বিশেষজ্ঞদের কাছ থেকে। এতে বলা হয়, ১০ ডিজিটের মধ্যে ৯ ডিজিট ৱ্যানডম তৈরি হবে এবং শেষের ডিজিট চেকসাম হিসেবে ব্যবহৃত হবে। কোনো এনআইডি নম্বরের প্রথমে জিরো থাকতে পারবে না। একই ডিজিট চার বা ততোধিকবার থাকতে পারবে না। তিনটি একই ডিজিট পরপর একবারের বেশি ব্যবহার করা যাবে না এবং ক্রমানুসারে (১, ২, ৩, ৪, ৫…..৯) কোনো এনআইডি নম্বর তৈরি হবে না।

এনআইডি উইঙের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল সুলতানুজ্জামান মো. সালেহ উদ্দীন জানান, বিশ্বের ১২টি দেশের আইডি কার্ডের নম্বর সিস্টেম, নম্বর টাইপ, ইউনিকনেস, নম্বর সিকোয়েন্স, জনসংখ্যা বৃদ্ধির হার, সার্বিক সিস্টেম পর্যালোচনা করে ১০ ডিজিটের ইউনিক আইডি নম্বর নির্ধারণের বিষয়ে মতামত দেন বিশেষজ্ঞরা। বাংলাদেশের নাগরিক সংখ্যা ও জনসংখ্যা বৃদ্ধির হার বিবেচনায় নিয়ে ১০ ডিজিটের নম্বর ব্যবহারের পরামর্শ দেন বিশেষজ্ঞরা।

বুয়েটের কম্পিউটার সায়েন্স ও ইঞ্জিনিয়ারিং বিভাগের প্রধান অধ্যাপক মাহফুজুল ইসলাম সভায় জাতীয় পরিচিতি নম্বর আলফা নিউমেরিক নম্বর ব্যবহারের পক্ষে মত দেন। তিনি বলেন, এসব ডিজিট ব্যবহার করে ৯৯ কোটি এনআইডি দেয়া যেতে পারে। অন্তত আগামী ২০০ বছর পর্যন্ত এ নিউমেরিক নম্বর ব্যবহার করা যাবে। এটুআই প্রতিনিধি সাব্বির আহমেদ সভায় জানান, আলফানিউমেরিক নম্বর ব্যবহারের ক্ষেত্রে ইংরেজি ব্যবহার না করলে নানা ধরনের অসুবিধা হতে পারে।