উজানে নাও ঠেলেই দেশ এগিয়ে নিচ্ছে আওয়ামী লীগ

চুয়াডাঙ্গা-মেহেরপুরসহ সারাদেশে প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন : প্রধানমন্ত্রী বললেন

 

স্টাফ রিপোর্টার: রাজধানী ঢাকাসহ সারাদেশে পালিত হয়েছে দেশের প্রাচীন ও ঐতিহ্যবাহী রাজনৈতিক দল আওয়ামী লীগের ৬৬তম প্রতিষ্ঠাবার্ষিকী। দলটির জন্মদিনের প্রতিটি অনুষ্ঠানেই সাম্প্রদায়িকতা-জঙ্গীবাদমুক্ত অসাম্প্রদায়িক সমৃদ্ধশালী বাংলাদেশ গড়ে তোলার অঙ্গীকার ব্যক্ত করেছেন নেতা-কর্মীরা। তারা স্বাধীনতাবিরোধী অপশক্তির সকল ষড়যন্ত্র-চক্রান্ত নস্যাৎ করে মুক্তিযুদ্ধের চেতনায় দেশকে এগিয়ে নিয়ে ২০৪১ সালের মধ্যে উন্নত-সমৃদ্ধ বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলাদেশ গড়ার দৃঢ় প্রত্যয় ব্যক্ত করেন।

গতকাল মঙ্গলবার বৈরী আবহাওয়া ও মুষলধারে বৃষ্টি উপেক্ষা করেই দলটির সর্বস্তরের নেতাকর্মীরা শ্রদ্ধায় ফুলে ফুলে ভরিয়ে দেন ধানমণ্ডির ৩২ নম্বর বঙ্গবন্ধু ভবন প্রাঙ্গণে  রক্ষিত বঙ্গবন্ধুর প্রতিকৃতি। এ সময় বিভিন্ন সংগঠনের ব্যানারে উপস্থিত সবার কণ্ঠে উচ্চারিত হয়েছে- শুভ শুভ শুভ দিন, আওয়ামী লীগের জন্মদিন, জয় বাংলা, জয় বঙ্গবন্ধু, জামায়াত শিবির রাজাকার, এই মুহূর্তে বাংলা ছাড়, যুদ্ধাপরাধীদের ফাঁসি চাই, দিতে হবে, মুজিবের বাংলায় খুনিদের ঠাঁই নাই ইত্যাদি স্লোগান। চুয়াডাঙ্গা, দর্শনা, আলমডাঙ্গা, মেহেরপুর ও গাংনীতেও দলীয়ভাবে বিভিন্ন কর্মসূচি পালনের মধ্যদিয়ে উৎসবমুখর পরিবেশে প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন করা হয়।

সকাল সাড়ে ৯টায় আওয়ামী লীগ সভানেত্রী ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা বঙ্গবন্ধু ভবনের সামনে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করে তার স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করেন। এ সময় শেখ হাসিনা বঙ্গবন্ধুর প্রতিকৃতির সামনে কিছু সময় নীরবে দাঁড়িয়ে থাকেন। মন্ত্রিসভার সদস্যবৃন্দ এবং দলীয় সংসদ সদস্যবৃন্দ এ সময় তার সাথে ছিলেন। পরে প্রধানমন্ত্রী দলীয় নেতৃবৃন্দকে সাথে নিয়ে আওয়ামী লীগের পক্ষে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন। প্রধানমন্ত্রী ও সংসদ নেতা শেখ হাসিনা বলেছেন, বাংলাদেশের স্বাধীনতা ও আওয়ামী লীগ একই সূত্রে গাথা। স্বাধীনতা থেকে শুরু করে দেশের প্রতিটি বড় অর্জন ও অগ্রযাত্রা আওয়ামী লীগই এনে দিয়েছে। তিনি বলেন, জন্মলগ্ন থেকে শুরু করে এ পর্যন্ত নানা প্রতিকূলতা, ঘাত-প্রতিঘাত ও অপপ্রচার মোকাবেলা করে উজানে নাও (নৌকা) ঠেলেই গণমানুষের দল আওয়ামী লীগ দেশকে অভীষ্ট লক্ষ্যে নিয়ে যাচ্ছে। আওয়ামী লীগের নেতৃত্বে বাংলাদেশ অর্থনীতি, সামাজিক, সাংস্কৃতিক, ক্রীড়াসহ সবক্ষেত্রেই এগিয়ে যাচ্ছে। বিশ্ব দরবারে বাংলাদেশ আজ দৃষ্টান্ত। তিনি আরো বলেন, স্বাধীনতার পর বিশ্বের যারা বাংলাদেশের স্বাধীনতা ও মুক্তিযুদ্ধ নিয়ে ঠাট্টা করেছিলো, আজ তারাই স্বীকার করে বলছে, উন্নত-সমৃদ্ধ দেশ হিসেবে এগিয়ে যাচ্ছে বাংলাদেশ। বঙ্গবন্ধুর আদর্শে গড়ে ওঠা বাংলাদেশ কোনোদিন পিছিয়ে যাবে না। বাংলাদেশ এগিয়ে যাচ্ছে, এগিয়ে যাবেই। দেশের এই অগ্রযাত্রা কেউ রুখতে পারবে না। স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে গতকাল মঙ্গলবার জাতীয় সংসদ অধিবেশনের শুরুতে পয়েন্ট অব অর্ডারে অংশ নিয়ে প্রধানমন্ত্রী এসব কথা বলেন। ঐতিহ্যবাহী রাজনৈতিক দল আওয়ামী লীগের ৬৬তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে দেশবাসী ও দলের প্রতিটি নেতাকর্মীকে শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়ে শেখ হাসিনা বলেন, আওয়ামী লীগের ইতিহাসই হচ্ছে বাঙালি জাতির জন্য ত্যাগ-তিতিক্ষার ইতিহাস। আওয়ামী লীগের সবচেয়ে বড় শক্তিই হচ্ছে জনগণ। এ কারণে অতীতে বহুবার আওয়ামী লীগকে ধ্বংস ও নিশ্চিহ্ন করার অনেক ষড়যন্ত্র ও চেষ্টা হলেও তা সফল হয়নি। আগামীতেও কেউ সফল হবে না। কারণ দেশের জন্য অনেক ত্যাগের কারণেই জনগণের আস্থা-বিশ্বাস অর্জন করতে সক্ষম হয়েছে আওয়ামী লীগ।

এদিকে চুয়াডাঙ্গা জেলা আওয়ামী লীগের দলীয় কার্যালয়ের সামনে গতকাল সকালে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন করা হয়। সেখানে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানানো হয়। জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন করেন চুয়াডাঙ্গা পৌর মেয়র আওয়ামী লীগ নেতা রিয়াজুল ইসলাম জোয়ার্দ্দার টোটন, জেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক মুন্সি আলমগীর হান্নান, প্রচার সম্পাদক ফেরদৌস ওয়ারা সুন্না, উপপ্রচার সম্পাদক শওকত আলী। উপস্থিত ছিলেন জেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক মোহাইমেন হাসান জোয়ার্দ্দার অনিকসহ দলীয় নেতাকর্মীরা।

দর্শনা অফিস জানিয়েছে, গতকাল ২৩ জুন ছিলো বাংলাদেশ আওয়ামী লীগের ৬৬তম প্রতিষ্ঠাবার্ষিকী। সন্ধ্যায় দর্শনা পৌর আ.লীগের কার্যালয়ে প্রতিষ্ঠাবার্ষিকী পালনে আলোচনাসভা অনুষ্ঠিত হয়েছে। দর্শনা পৌর আ.লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা শহিদুল ইসলামের সভাপতিত্বে সভায় আলোচনা করেন, উপজেলা আ.লীগের যুগ্মসম্পাদক ইউপি চেয়ারম্যান জাকারিয়া আলম, আ.লীগ নেতা গোলাম ফারুক আরিফ, আলী মুনসুর বাবু, বিল্লাল হোসেন, আশরাফুল আলম বাবু, যুবলীগ নেতা আব্দুল হান্নান ছোট, সাবির হোসেন মিকা, আজিজুর রহমান বাবু, শেখ আসলাম আলী তোতা, ইকবাল হোসেন, সোলাইমান কবির, আজাদ, ফয়সাল, সাজাহান মোল্লা, আমিরুল, ছাত্রলীগ নেতা রফিকুল ইসলাম ববি, নাহিদ পারভেজ, তোফাজ্জেল হোসেন তপু প্রমুখ।

মেহেরপুর অফিস জানিয়েছে, মেহেরপুর জেলা আওয়ামী লীগের উদ্যোগে বাংলাদেশ আওয়ামী লীগের ৬৬তম প্রতিষ্ঠাবার্ষিকী পালন করা হয়েছে। এ উপলক্ষে গতকাল মঙ্গলবার দুপুর ১২টায় মেহেরপুর পৌর টাউন হল মিলনায়তনে এক আলোচনাসভা অনুষ্ঠিত হয়। মেহেরপুর জেলা আওয়ামী লীগের সভাপতি ও মেহেরপুর-১ আসনের সংসদ সদস্য অধ্যাপক ফরহাদ হোসেনের সভাপতিত্বে আলোচনাসভায় বক্তব্য রাখেন জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এমএ খালেক, সদর উপজেলা আওয়ামী লীগের সভাপতি আলহাজ গোলাম রসুল, সাধারণ সম্পাদক বোরহানউদ্দিন আহমেদ চুন্নু, মুজিবনগর উপজেলা আওয়ামী লীগের সভাপতি জিয়াউদ্দীন বিশ্বাস, সাধারণ সম্পাদক আমাম হোসেন মিলু, গাংনী উপজেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক গোলাম মোস্তফা, জেলা আওয়ামী লীগের সাবেক সহসভাপতি আলহাজ আসকার আলী, আব্দুল হালিম, আব্দুস সামাদ বাবলু বিশ্বাস, প্রচার ও প্রকাশনা সম্পাদক অ্যাড. ইব্রাহীম শাহীন, বন ও পরিবেশ বিষয়ক সম্পাদক আয়ুব আলী, জেলা মহিলা লীগের সভানেত্রী শামীম আরা হীরা, জেলা বাস্তুহারা লীগের সভাপতি ফিরোজ আলী প্রমুখ। অনুষ্ঠান সঞ্চালনায় ছিলেন আমদহ ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক অ্যাড. কাজী শাহীদুল হক। অনুষ্ঠানের সভাপতি জেলা আওয়ামী লীগের সভাপতি ও মেহেরপুর-১ আসনের সংসদ সদস্য অধ্যাপক ফরহাদ হোসেন বলেন- ব্যক্তির চেয়ে দল বড়, দলের চেয়ে দেশ। আসুন আমরা সকল ভেদাভেদ ভুলে যাই। একত্রে মিলেমিশে কাজ করি। জননেত্রী শেখ হাসিনার হাতকে আরো শক্তিশালী করি। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্নের সোনার বাংলা গড়ি। এর আগে প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে অনুষ্ঠান শুরুতে সেখানে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন করেন দলের সভাপতি ও সাধারণ সম্পাদক। এদিন সন্ধ্যায় একই স্থানে ইফতার মাহফিল অনুষ্ঠিত হয়। আলোচনাসভা ও ইফতার মাহফিলে বিপুল পরিমাণ আওয়ামী লীগ ও অঙ্গ সংগঠনের নেতা-কর্মী। অপরদিকে মেহেরপুর জেলা আওয়ামী স্বেচ্ছাসেবক লীগের আয়োজনে বাংলাদেশ আওয়ামী লীগের ৬৬তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে আলোচনাসভা ও ইফতার মাহফিল অনুষ্ঠিত হয়েছে। গতকাল মঙ্গলবার মেহেরপুর জেলা আওয়ামী লীগের কার্যালয়ে ওই আলোচনাসভা ও ইফতার মাহফিল অনুষ্ঠিত হয়। মেহেরপুর জেলা স্বেচ্ছাসেবক লীগের আহ্বায়ক আরিফুল এনাম বকুলের সভাপতিত্বে আলোচনাসভায় উপস্থিত ছিলেন সদর থানা স্বেচ্ছাসেবক লীগের যুগ্মসম্পাদক মতিউর রহমান, কুতুবপুর ইউনিয়ন স্বেচ্ছাসেবক লীগের সাধারণ সম্পাদক আলমগীর হোসেন, আমঝুপি ইউনিয়নের ২নং ওয়ার্ড স্বেচ্ছাসেবক লীগের সাধারণ সম্পাদক সদর আলী, বুড়িপোতা ইউনিয়নের ৬ নং ওয়ার্ড স্বেচ্ছাসেবক লীগের সাধারণ সম্পাদক তুহিন, স্বেচ্ছাসেবক লীগ নেতা মোস্তাফিজুর রহমান বাবুল, কামাল হোসেন জুয়েল, সদর থানা ছাত্রলীগের সাধারণ সম্পাদক রাশেদুল ইসলাম আনন্দ প্রমুখ।

আলমডাঙ্গা ব্যুরো জানিয়েছে, গতকাল মঙ্গলবার সকাল ১০টায় উপজেলা আওয়ামী লীগের উদ্যোগে দলীয় কার্যালায়ে জাতীয় সঙ্গীতের তালে তালে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন করা হয়। এর পর বঙ্গবন্ধুর প্রকৃতিতে মাল্যদান ও আলোচনাসভা অনুষ্ঠিত হয়েছে। আলোচনাসভায় উপজেলা আওয়ামী লীগের সভাপতি হাসান কাদির গনুর সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন জেলা আওয়ামী লীগের সহসভাপতি আওরঙ্গজেব মোল্লা টিপু। বিশেষ অতিথি ছিলেন জেলা আওয়ামী লীগের তথ্য ও গবেষণা সম্পাদক কাইছার আহমেদ বাবলু, উপজেলা আওয়ামী লীগের সহসভাপতি মজিবর রহমান, লুৎফর রহমান, উপজেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক ও উপজেলা ভাইস চেয়ারম্যান কাজী খালেদুর রহমান অরুন, উপজেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক আতিয়ার রহমান, সাবেক উপজেলা আওয়ামী লীগের সম্পাদক শহিদুল ইসলাম খান, উপজেলা আওয়ামী লীগের ক্রীড়া সম্পাদক ও বিআরডিবি চেয়ারম্যান মহিদুল ইসলাম মুহিদ, সাংস্কৃতিক সম্পাদক ইন্দ্রজিৎ শর্মা, উপপ্রচার সম্পাদক মাসুদ রানা তুহিন, উপজেলা কৃষকদলের সভাপতি আজিজুল হক, মহিলা ভাইস চেয়ারম্যান শামীম আরা, কন্ঠশিল্পী আ. লতিফ। উপজেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সম্পাদক ইয়াকুব আলী মাস্টারের উপস্থাপনায় উপস্থিত ছিলেন ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি-সম্পাদকের মধ্যে আসাবুল হক ঠাণ্ডু, জিনারুল ইসলাম বিশ্বাস, আ. হালিম, আ. হান্নান, জালাল, আনোয়ার হোসেন, বিল্লাল গনি, ইউপি চেয়ারম্যান মোস্তাফিজুর রহমান রুন্নু, রুহুল, দিদার আলী, সাজিবার, আজিকুজ্জামান অল্টু, খবির, নাহিদ, ওয়াজেদ আলী, আনিস, আ. রাজ্জাক, মতিয়ার রহমান, কারু ঘোষ, পিয়ার মোহাম্মদ কচি, বাবলু, উপজেলা যুবলীগের যুগ্মআহ্বায়ক ও সাবেক কমিশনার শাহিন রেজা শাহিন, পৌর যুবলীগের সভাপতি আ. গাফফার, সম্পাদক আনোয়ার হোসেন সোনাহার, মনা, পিন্টু, সাইকা, আলম, সৈকত, শিবলী, মনিরুল, বাদশা, জিয়া, আবুল হাসনাত, ছাত্রলীগ নেতা শরিফ, মহিলা আওয়ামী লীগ নেত্রী শাহেদা খাতুন, রাবেয়া খাতুন, আনজিরা খাতুন প্রমুখ।

গাংনী প্রতিনিধি জানিয়েছেন, নানা আয়োজনের মধ্য দিয়ে মেহেরপুরের গাংনীতে বাংলাদেশ আওয়ামী লীগের প্রতিষ্ঠাবার্ষিকী পালিত হয়েছে। এ উপলক্ষে গতকাল মঙ্গলবার গাংনী সিদ্দিকীয়া সিনিয়র আলিম মাদরাসা প্রাঙ্গণে উপজেলা আওয়ামী লীগের উদ্যোগে আলোচনাসভা, দোয়া মাহফিল এবং কাঙালিভোজ অনুষ্ঠিত হয়। আলোচনাসভায় সভাপতিত্ব করেন উপজেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক গোলাম মোস্তফা। স্বাগত বক্তব্য রাখেন আওয়ামী লীগের অন্যতম নেতা হাজী মহসিন আলী। সঞ্চালনায় ছিলেন উপজেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক বিপ্লব হোসেন। পবিত্র কোরআন তেলওয়াত ও দোয়া মোনাজাত করেন গাংনী কেন্দ্রীয় মসজিদের ইমাম মাও. রুহুল আমিন। স্বাগত বক্তব্যে হাজী মহসিন আলী বলেন, দলের প্রতি দায়িত্বশীলতা ও মততাবোধের টানে আওয়ামী লীগের গৌরবময় ঐতিহ্য স্মরণ করে আজকের এই আয়োজন। এর মধ্য দিয়ে দলের নীতি আদর্শ মানুষের মাঝে তুলে ধরার পাশাপাশি নেতাকর্মীরা ঐক্যবদ্ধ হবেন। সভাপতির বক্তব্যে গোলাম মোস্তফা বলেন, আওয়ামী লীগের নেতৃত্বে দেশ এগিয়ে যাচ্ছে। প্রতিষ্ঠা বার্ষিকী পালনের মধ্য দিয়ে নেতাকর্মীরা আরো ঐক্যবদ্ধ হয়ে দেশের চলমান উন্নয়ন কাজ বাস্তবায়নে ভুমিকা পালন করবেন। অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন যুবলীগ নেতা আনারুল ইসলাম বাবু, স্বেচ্ছাসেবকলীগ নেতা হাফিজুল ইসলাম, সৈনিকলীগ নেতা মোতালেব হোসেন রকিবুল ইসলামসহ আওয়ামী লীগ ও অঙ্গ সংগঠন নেতৃবৃন্দ।