নিউজিল্যান্ডের বিপক্ষে ইংল্যান্ডের ইতিহাস গড়া জয়

মাথাভাঙ্গা মনিটর: ব্যাটসম্যানদের দারুণ নৈপুণ্যে নিউজিল্যান্ডকে ট্রেন্ট ব্রিজের ওয়ানডেতে হারিয়েছে ইংল্যান্ড। নিজেদের ওয়ানডে ইতিহাসে সর্বোচ্চ রান (৩৫০) তাড়া করে জিতেছে ওয়েন মর্গ্যানের দল। গত বুধবার রাতের ৭ উইকেটের জয়ে পাঁচ ম্যাচের ওয়ানডে সিরিজে ২-২ -এ সমতায় ফিরেছে ইংল্যান্ড। আগামীকাল শনিবার চেস্টার-লি-স্ট্রিটে সিরিজের পঞ্চম ওয়ানডেতে মুখোমুখি হবে দু দল। বৃষ্টি-বিঘ্নিত ম্যাচে আগে ব্যাটিং করে ইংল্যান্ডকে জয়ের জন্য ৩৫০ রানের লক্ষ্য দেয় নিউজিল্যান্ড। ৩৬ বল হাতে রেখে ৩ উইকেট হারিয়ে লক্ষ্যে পৌঁছায় স্বাগতিকরা।
                ওয়ানডেতে এটি ইংল্যান্ডের সর্বোচ্চ রান তাড়া করে জেতার রেকর্ড। ২০০০ সালে পাকিস্তানের বিপক্ষে ৩০৫ রান তাড়া করে জেতা ছিলো তাদের আগের সর্বোচ্চ। আর ওয়ানডের ইতিহাসে এটি চতুর্থ সর্বোচ্চ রানের লক্ষ্য তাড়া করে জয় পাওয়ার ঘটনা। সর্বোচ্চ রানের লক্ষ্য (৪৩৫) তাড়া করে জয়ের রেকর্ডটি দক্ষিণ আফ্রিকার; ২০০৬ সালে অস্ট্রেলিয়ার বিপক্ষে নিজেদের মাঠে এ কীর্তি গড়েছিলো দক্ষিণ আফ্রিকা। ট্রেন্ট ব্রিজে টসে জিতে আগে ব্যাটিংয়ে নেমে ৩৪৯ রান করে নিউ জিল্যান্ড। দলটির হয়ে সর্বোচ্চ ৯০ রান করেন কেন উইলিয়ামসন; ১২টি চার ও ১টি ছক্কায় নিজের ইনিংসটি সাজান তিনি। এছাড়া মার্টিন গাপটিল ৫৩, রস টেইলর ৪২, গ্র্যান্ট এলিয়ট অপরাজিত ৫৫ ও মিচেল স্যান্টনার ৪৪ রান করলে রানের পাহাড়ে ওঠে নিউজিল্যান্ড।
                ৩৫০ রানের জয়ের লক্ষ্যে নেমে শুরু থেকে ব্যাটিং তাণ্ডব চালায় ইংল্যান্ডের ব্যাটসম্যানেরা। উদ্বোধনী জুটিতেই জেসন রয় ও অ্যালেক্স হ্যালস মিলে ১০০ রান তুলে নেন। পরে জো রুট আর অধিনায়ক মর্গ্যান ঝড়ো ব্যাটিং শুরু করলে ইংল্যান্ড জয়ের দিকে ছুটতে থাকে। সাউদির বলে হেনরিকে ক্যাচ দেওয়ার আগে অসাধারণ এক শতকের ইনিংস উপহার দেন মর্গ্যান। ৮২ বলে ১২টি চার ও ৫টি ছক্কায় ১১৩ রান করেন ইংল্যান্ড অধিনায়ক। এ ইনিংসটির সুবাদে ম্যাচসেরার পুরস্কারও পেয়েছেন তিনি। অধিনায়কের বিদায়ের পর বেন স্টোকসকে সাথে নিয়ে ইংল্যান্ডকে জয়ের বন্দরে পৌঁছে দিয়ে অপরাজিত থাকেন জো রুট। ১৩ চারে ১০৬ রান করেন রুট।