বাংলাদেশিকে ধরেছে বিএসএফ : এক ভারতীয়ও ধরা পড়েছে বিজিবির হাতে

মেহেরপুরের দারিয়াপুর সীমান্ত কাঁটাতারের বেড়া সংলগ্ন এলাকায় গিয়ে বিপত্তি

 

স্টাফ রিপোর্টার: মেহেরপুর মুজিবনগরের দারিয়াপুর সীমান্ত থেকে খোয়াজ আলী (৩০) নামের এক বাংলাদেশি কৃষককে ধরে নিয়ে গেছে ভারতীয় সীমান্তরক্ষী বাহিনী। গতকাল মঙ্গলবার সকালে সীমান্তের ১১০ নম্বর আন্তর্জাতিক পিলার এলাকায় কাঁটাতারের বেড়া সংলগ্ন এলাকা থেকে তাকে আটক করা হয় বলে জানিয়েছেন স্থানীয়রা। খোয়াজ আলী দারিয়াপুর গ্রামের হাবেল শেখের ছেলে। আটকের বিষয়ে তথ্য জানার চেষ্টা করছে বর্ডারগার্ড ব্যাটালিয়ন দারিয়াপুর বিওপি। অপরদিকে খোয়াজ আলীকে ফেরত পেতে ওই সীমান্ত থেকে এক ভারতীয়কে আটক করেছে স্থানীয় লোকজন ও বিজিবি।

বিএসএফের হাতে আটক কৃষক খোয়াজ আলীর স্ত্রী শাহানারা খাতুন জানান, সীমান্তের চাতরের মাঠে ধানক্ষেত তৈরি করার জন্য সকালে বাড়ি থেকে রওনা দেন খোয়াজ আলী। ক্ষেতের শ্যালোইঞ্জিন চালু করার সময় বিএসএফ ক্যাম্পের জওয়ানরা তাকে আটক করে। বেধড়ক পেটাতে পেটাতে তাকে কাঁটাতারের বেড়ার ওপারে নিয়ে যায়। মাঠে কর্মরত কৃষকরা এ খবর পরিবারকে দিলে পরিবারের পক্ষ থেকে দারিয়াপুর মুজিবনগর ক্যাম্পে জানানো হয়। তবে এখনো পর্যন্ত তাকে উদ্ধার করা সম্ভব হয়নি।

এদিকে স্থানীয়রা জানিয়েছে, গত কয়েকদিন আগে একই গ্রামের আরো দুজনকে ওই সীমান্ত থেকে ধরে বেধড়ক মারপিট করে ছেড়ে দেয় বিএসএফ। এ ঘটনার রেশ না কাটতেই গতকাল খোয়াজকে আটকের ঘটনায় ফুঁসে ওঠেন গ্রামবাসী। তারা জড়ো হয়ে সীমান্ত এলাকা থেকে এক ভারতীয় নাগরিকে আটক করে। খোয়াজ আলীকে ফেরত না দিলে ভারতীয়কে ফেরত দেয়া হবে না বলে জানান এলাকার লোকজন। একই সীমান্তে বারবার বিএসএফের আটক ও মারধরের ঘটনায় বিজিবি ও এফএসের বিরুদ্ধে বিভিন্ন অভিযোগ উত্থাপন করেছেন এলাকাবাসী। তাছাড়া বিজিবির প্রয়োজনীয় টহল ও নজরদারি না থাকায় একই সীমান্তে বারবার একই ঘটনা ঘটছে বলে অভিযোগ ভুক্তভোগীদের। বিজিবি দারিয়াপুর বিওপি কমান্ডার জাকির হোসেন জানান, বিষয়টি নিয়ে বিএসএফের সাথে গতকাল বিকেলে পতাকা বৈঠক হলেও সমাধান হয়নি। আটক ভারতীয়কে ক্যাম্পে রাখা হয়েছে।