ইয়েমেনে সৌদি সামরিক বিমানের হামলা: নিহত ৪৪

 

মাথাভাঙ্গা মনিটর: সৌদি সামরিক বিমানের বোমা হামলায় ইয়েমেনে হাউতি সম্প্রদায়ের প্রায় ৪৪ জন নিহত হয়েছেন। গতকাল রোববার সৌদি সামরিক বিমান ইয়েমেনের রাজধানী সানায় হাউতি সম্প্রদায়ের আধাসামরিক বাহিনীর সদর দফতরে বোমা হামলা করে। এতে এই হতাহতের ঘটনা ঘটে। এ হামলায় আরো  প্রায় ১০০ জন আহত হয়েছেন। গত শনিবারও সৌদি আরব হাউতি আধাসামরিক বাহিনীর সদস্যদের ছোড়া একটি স্কাড ক্ষেপণাস্ত্র ধ্বংস করে দেয়। গতকাল রোববার হাউতি আধাসামরিক বাহিনীর সদর দফতরেরর কর্মকর্তা কর্মচারীরা বেতন তুলছিলেন। এসময় তাদের ওপর সৌদি সামরিক প্লেন বোমা হামলা চালায়।

জাতিসংঘের মধ্যস্থতায় আগামী ১৪ জুন জেনেভাতে ইয়েমেনের হাউতি ও সৌদি আরবের মধ্যে শান্তি আলোচনা অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। দুই পক্ষের লড়াইয়ে এ পর্যন্ত মোট ২০০০ বেসামরিক ব্যক্তি নিহত হয়েছেন।

স্থানীয়রা জানান, সৌদি সামরিক জেট বিমান থেকে যখন বোমা ফেলা হয়, তখন হাউতি আধাসামরিক বাহিনীর সদর দফতর প্রচণ্ড শব্দে কেঁপে কেঁপে ওঠে। গত ২৬ মার্চ থেকে মার্কিন যুক্তরাষ্ট্র সমর্থিত সৌদি আরব হাউতি আধাসামরিক বাহিনীর ওপর আকাশপথে বোমা হামলা চালিয়ে আসছে। ইয়েমেনে সৌদি সমর্থিত শাসক ক্ষমতাচ্যুত হলে সৌদি আরব গত ২৬ মার্চ থেকে আকাশপথে বোমা হামলা চালিয়েছে হাউতি আধাসামরিক বাহিনীর সদস্যদের ওপর।