চুয়াডাঙ্গায় বিশ্ব পরিবেশ দিবস পালিত

স্টাফ রিপোর্টার: ‘শত কোটি জনের অপার স্বপ্ন, একটি বিশ্ব করি না নিঃস্ব’ এ স্লোগানকে সামনে রেখে চুয়াডাঙ্গায় বিশ্ব পরিবেশ দিবস পালিত হয়েছে। দিবসটি উপলক্ষে গতকাল শুক্রবার সকাল ১০টায় ৱ্যালি ও আলোচনাসভা অনুষ্ঠিত হয়। চুয়াডাঙ্গা জেলা প্রশাসক কার্যালয়ের সামনে থেকে জেলা প্রশাসক মো. দেলোয়ার হোসাইন ও পুলিশ সুপার রশীদুল হাসানের নেতৃত্বে একটি ৱ্যালি বের হয়ে শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ শেষে একই স্থানে এসে শেষ হয়।

এরপর চুয়াডাঙ্গা জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে জেলা প্রশাসনের আয়োজনে অতিরিক্ত জেলা প্রশাসক ( সার্বিক) আনজুমান আরার সভাপতিত্বে এক আলোচনাসভা অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন জেলা প্রশাসক মো. দেলোয়ার হোসাইন। বিশেষ অতিথি ছিলেন পুলিশ সুপার রশীদুল হাসান।

অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন- অধ্যক্ষ সিদ্দিকুর রহমান, ভাইস চেয়ারম্যান আজিজুল হক, প্রধান শিক্ষক নূর-ই- আলম মোর্শেদা, ব্র্যাক প্রতিনিধি জাহাঙ্গীর আলম ও সুপ্র প্রতিনিধি দারুল ইসলাম। অনুষ্ঠানে কোরআন তেলাওয়াত করেন মতিউর রহমান। অনুষ্ঠানটি উপস্থাপনায় ছিলেন সহকারী কমিশনার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট সোনিয়া হাসান ও আবু তাহের মো. শামসুজ্জামান। প্রধান অতিথি বলেন, ‘পরিবেশের বিপর্যয়ের কারণে আগের মতো জলাশয়গুলোতে এখন আর মাছ পাওয়া যায় না। চুয়াডাঙ্গা এলাকায় পর্যাপ্ত গাছপালার কারণে এখানকার পরিবেশ অনেক ভালো। এ পরিবেশ ভালো রাখার জন্য সকলকে নিজের স্বার্থ ভুলে সবার কথা ভাবতে হবে। কারণগুলোর সমাধান করলেই পরিবেশ ভালো রাখা সম্ভব।’

দামুড়হুদা প্রতিনিধি জানিয়েছেন, দামুড়হুদায় বিশ্ব পরিবেশ দিবস পালন উপলক্ষে ৱ্যালি ও আলোচনাসভা অনুষ্ঠিত হয়েছে। গতকাল শুক্রবার সকাল ১০টার দিকে দামুড়হুদা উপজেলা প্রশাসনের আয়োজনে এক বর্ণাঢ্য ৱ্যালি বের হয়। ৱ্যালিটি উপজেলা শহরের প্রধান প্রধান প্রদক্ষিণ শেষে উপজেলা পরিষদ চত্বরে শেষ হয়। ৱ্যালি শেষে ‘শত কোটি জনের অপার স্বপ্ন, একটি বিশ্ব, করি না নিঃস্ব’ এই প্রতিপাদ্য বিষয়কে সামনে রেখে দামুড়হুদা উপজেলা নির্বাহী অফিসার মো. ফরিদুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন দামুড়হুদা উপজেলা চেয়ারম্যান মাও. আজিজুর রহমান। বিশেষ অতিথি ছিলেন দামুড়হুদা উপজেলা আওয়ামী লীগের সভাপতি সিরাজুল আলম ঝন্টু। উপস্থিত ছিলেন দামুড়হুদা সদর ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি শহিদুল ইসলাম, উপজেলা প্রকৌশলী ইলিয়াস হোসেন, উপজেলা সহকারী প্রাণিসম্পদ কর্মকর্তা আনোয়ার হোসেন, শিক্ষক ফারুক হোসেন, মিলন, ইমাম মহসিন আলী, পরিদর্শক আতিকুর রহমান, ডা. জাহাঙ্গীর হোসেন, ডা. মাসুম আলী খাঁন, মানবাধিকার কর্মী দোস্ত মোহাম্মদ, ক্যামব্রিয়ান প্রি-ক্যাডেট স্কুলের পরিচালক জাহাঙ্গীর আলম, যুবলীগ কর্মী জামির, জমাত আলী, নাহিদ প্রমুখ। অনুষ্ঠানটি পরিচালনা করেন নাজির হামিদুল ইসলাম। সার্বিক সহযোগিতায় ছিলেন উপজেলা আইসিটি টেকনিশিয়ান খাইরুল কবির দিনার।

আলমডাঙ্গা ব্যুরো জানিয়েছে, ‘শত কোটি জনের অপার স্বপ্ন, একটি বিশ্ব, করি না নিঃস্ব’ এ প্রতিপাদ্যকে সামনে রেখে শুক্রবার সকালে সারাদেশের ন্যায় আলমডাঙ্গায় পালিত হয়েছে বিশ্ব পরিবেশ দিবস। উপজেলা পরিষদের আয়োজনে সকালে শহরে বর্ণাঢ্য ৱ্যালি বের হয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে উপজেলা হলরুমে এক আলোচনাসভা অনুষ্ঠিত হয়। আলোচনাসভায় উপজেলা নির্বাহী অফিসার আহমেদ কামরুল হাসানের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন উপজেলা চেয়ারম্যান হেলাল উদ্দিন। বিশেষ অতিথি ছিলেন ভাইস চেয়ারম্যান কাজী খালেদুর রহমান অরুন, প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. এইচএম শামীমুজ্জামান, শিক্ষা অফিসার আবু হাসান, মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক আহসান কবীর, আদর্শ সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক আশরাফুল হক, উষা রানী, সাহিমা আক্তার, পিআইও সহকারী আব্দুল লতিফ, উপজেলা কৃষি অফিসের এসএপিপিও আসহাউল হক, উপজেলা নির্বাহী অফিসের সিএ কাম উচ্চমান সহকারী জহিরুল ইসলাম, টেকনিশিয়ান রাকিব উদ্দীন রনি, অফিস সহায়ক আমিরুল ইসলাম, ডিএমও বিকাশ কুমার দত্ত, সোহরব হোসেন প্রমুখ।

মেহেরপুর অফিস জানিয়েছে, মেহেরপুর জেলা প্রশাসনের আয়োজনে ৱ্যালি ও আলোচনাসভার মধ্যদিয়ে মেহেরপুর বিশ্ব পরিবেশ দিবস পালিত হয়েছে। গতকাল শুক্রবার সকাল ৯টার দিকে জেলা শিল্পকলা একাডেমি থেকে জেলা প্রশাসক মাহমুদ হোসেনের নেতৃত্বে একটি ৱ্যালি বের হয়। ৱ্যালিটি প্রধান সড়ক প্রদক্ষিণ করে জেলা প্রশাসন চত্বরে শেষ হয়। পরে জেলা প্রশাসকের সম্মেলনকক্ষে জেলা প্রশাসক মাহমুদ হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনাসভা অনুষ্ঠিত হয়। সভায় স্বাগত বক্তব্য রাখেন মেহেরপুর সহকারী বন সংরক্ষক মনিরুল ইসলাম। অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন মেহেরপুর সিভিল সার্জন ডা. মোহাম্মদ আজিজুর রহমান সিদ্দিকী, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মাজেদুর রহমান খান, গনপূর্ত বিভাগের নির্বাহী প্রকৌশলী মো. আহসান উল্লাহ, জেলা আওয়ামী লীগের সাবেক সিনিয়র সহসভাপতি আলহাজ আসকার আলী, বিশিষ্ট সাংবাদিক রফিক-উল-আলম, ব্র্যাক প্রতিনিধি মোশারেফ হোসেন প্রমুখ। সভায় সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠানের কর্মকর্তা ও কর্মচারীগণ উপস্থিত ছিলেন।

মুজিবনগর প্রতিনিধি জানিয়েছেন, মুজিবনগরে বিশ্ব পরিবেশ দিবস পালিত হয়েছে। দিবসটি উপলক্ষে গতকাল শুক্রবার সকাল সাড়ে ১১টার দিকে মুজিবনগর উপজেলা কার্যালয় চত্বর থেকে একটি ৱ্যালি বের করা হয়। ৱ্যালিতে নেতৃত্ব দেন মুজিবনগর উপজেলা নির্বাহী অফিসার অরুন কুমার মণ্ডল। ৱ্যালিটি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে একই স্থানে এসে শেষ হয়। উপজেলার বিভিন্ন অফিসের কর্মকর্তা ও স্কুলের ছাত্রছাত্রী ৱ্যালিতে অংশ নেন।

গাংনী প্রতিনিধি জানিয়েছেন, মেহেরপুরের গাংনীতে পালিত হয়েছে বিশ্ব পরিবেশ দিবস। এ উপলক্ষে গতকাল শুক্রবার সকালে উপজেলা পরিষদ চত্বর থেকে একটি ৱ্যালি শুরু হয়। ৱ্যালিটি প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে উপজেলা পরিষদ চত্বরে গিয়ে শেষ হয়। গাংনী প্রেসক্লাব সভাপতি প্রভাষক রমজান আলীর সঞ্চালনায় আলোচনাসভায় বক্তব্য রাখেন মহিলা এমপি সেলিনা আখতার বানু ও উপজেলা নির্বাহী অফিসার আবুল আমিন। আরো উপস্থিত ছিলেন গাংনী উপজেলা সহকারী কমিশনার (ভূমি) রাহাত মান্নান, গাংনী পাইলট মাধ্যমিক বালিকা বিদ্যালয়ের প্রধান শিক্ষক আশরাফুজ্জামান লালু, সন্ধানী স্কুল অ্যান্ড কলেজের অধ্যক্ষ হাবিবুর রহমান, পিএসকেএস প্রকল্প পরিচালক মোস্তফা কামরুল হাসান, উপজেলা এনজিও সমন্বয় কমিটির সাধারণ সম্পাদক ফিরোজুল ইসলাম, ইম্প্যাক্ট ফাউন্ডেশনের মাঠকর্মী মুকুল হোসেন প্রমুখ।

কালীগঞ্জ প্রতিনিধি জানিয়েছেন, ঝিনাইদহের কালীগঞ্জ উপজেলায় বিশ্ব পরিবেশ দিবস পালিত হয়েছে। এ উপলক্ষে বর্ণাঢ্য ৱ্যালি, আলোচনাসভা ও চিত্রাঙ্কন প্রতিযোগিতার আয়োজন করে ঝিনাইদহ উপজেলা প্রশাসন। শুক্রবার সকাল ৯টার দিকে উপজেলা পরিষদ চত্বর থেকে একটি বর্ণাঢ্য ৱ্যালি বের করা হয়। ৱ্যালিটি বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে উপজেলা চত্বরে গিয়ে শেষ হয়। সেখানে আলোচনাসভা অনুষ্ঠিত হয়। কালীগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার মানোয়ার হোসেন মোল্লার সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন ঝিনাইদহ-৪ আসনের সংসদ সদস্য আনোয়ারুল আজীম আনার, উপজেলা পরিষদের চেয়ারম্যান জাহাঙ্গীর সিদ্দিক ঠান্ডু, উপজেলা সহকারী কমিশনার (ভূমি) শাহনাজ পারভীন, উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান শাহনাজ পারভীন প্রমুখ। আলোচনা শেষে বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষে কালীগঞ্জ মহিলা ক্লাব আয়োজিত চিত্রাঙ্কন প্রতিযোগিতায় ৩টি গ্রুপের ৯ জন বিজয়ীকে পুরস্কার তুলে দেন প্রধান অতিথি।