শিলঙে উভয় সঙ্কটে হাসিনা আহমেদ

স্টাফ রিপোর্টার: সিঙ্গাপুরে উন্নত চিকিৎসা শেষে দেশে ফিরতে চান বিএনপির যুগ্ম মহাসচিব সালাহ উদ্দিন আহমেদ। গতকাল মঙ্গলবার দুপুরে শিলঙের সিভিল হাসপাতালে চিকিৎসাধীন সালাহ উদ্দিনের সাথে দ্বিতীয়বারের মতো দেখা করে এমন মনোভাবের কথা জানান স্ত্রী হাসিনা আহমেদ। এ বিষয়ে ইতোমধ্যে আইনি প্রক্রিয়া শুরু করে দিয়েছেন তিনি। মেঘালয় রাজ্যের হাইকোর্টের অপরাধবিষয়ক সিনিয়র আইনজীবী এসপি মহন্তকে সালাহ উদ্দিনের পক্ষে আদালতে আইনি লড়াই করার জন্য নিয়োগ দেয়া হয়েছে। এদিকে সালাহ উদ্দিনের সিটি স্ক্যান রিপোর্টে তার শারীরিক কিছু ত্র“টি ধরা পড়েছে বলে জানিয়েছেন চিকিৎসকরা।

কি করবেন বিএনপির যুগ্ম মহাসচিব সালাহউদ্দিন আহমেদের স্ত্রী হাসিনা আহমেদ। আইনি লড়াই চালিয়ে ভারতে উন্নত চিকিৎসার ব্যবস্থা করবেন নাকি মুক্ত করে সিঙ্গাপুরে উন্নত চিকিৎসার জন্য নিয়ে যাবেন- এ নিয়ে উভয় সংকটে পড়েছেন। গতকাল পর্যন্ত দু দিনের শিলং আগমনে তার দিন কাটছে বেশ ব্যস্ততার মধ্যে। প্রথম দিন স্বামীর সাথে দেখা করা ছাড়া আর কোনো কাজ করেননি। কিন্তু দ্বিতীয় দিন আইনজীবীদের অফিস, এসপি অফিস ও হাসপাতাল- এ তিন জায়গায় রীতিমতো দৌঁড়াদৌঁড়ি করেছেন। এসব আসা যাওয়ার তার সঙ্গী বিএনপির সহদপ্তর সম্পাদক আবদুল লতিফ জনি, জাপান প্রবাসী ক্যাপ্টেন রবিন কে জামান, বোনের জামাই, ভাতিজা আবদুল করিমসহ স্থানীয় কয়েকজন। গতকাল হাসিনা আহমেদের দিন শুরু হয় স্বামীর সাথে সাক্ষাতের মাধ্যমে। স্বামীর সাথে বেলা সাড়ে ১১টায় দেখা করার সময় সালাহউদ্দিন ও মিসেস সালাহউদ্দিন আইনগত বিষয়গুলো নিয়েই বেশি আলোচনা করেছেন। পাশাপাশি কানাডায় অধ্যয়নরত মেয়ের সাথে কথা বলেন সালাহউদ্দিন। এছাড়া নিজের শরীরের নানা সমস্যার কথাও বলেন তিনি। বাইরে বেরিয়ে হাসিনা আহমেদ সাংবাদিকদের বলেন, সালাহউদ্দিন আহমদের শরীর খুবই খারাপ। তাই তাকে সিঙ্গাপুর নিয়ে যাওয়া প্রয়োজন। কারণ সেখানেই এর আগে তার চিকিৎসা হয়েছে। সালাহউদ্দিনের শারীরিক অবস্থা সম্পর্কে হাসিনা বলেন, উনার শরীর খুবই খারাপ। একটানা দু মিনিট দাঁড়িয়ে থাকতে পারছেন না। হাত-পা কাঁপতে থাকে। খুব দ্রুত তার উন্নত চিকিৎসা দরকার। তিনি বলেন, সালাহউদ্দিনের হৃদরোগের সমস্যা আছে। কিডনির সমস্যাও জটিল আকার ধারণ করেছে। এ সময় সাংবাদিকরা প্রশ্ন করেন, ভারতের চিকিৎসা ব্যবস্থা যথেষ্ট উন্নত। বাংলাদেশ থেকে অনেকেই সেখানে চিকিৎসার জন্য যায়। তাহলে তিনি স্বামীকে কেন তৃতীয় একটি দেশে নিতে চাচ্ছেন? এমন প্রশ্নের উত্তরে হাসিনা আহমদ বলেন, গত ২০ বছর ধরে সালাহউদ্দিনের সব চিকিৎসা সিঙ্গাপুরে হয়েছে। হৃদরোগের জন্য তিনবার অস্ত্রোপচার করা হয়েছে। রিং পরানো হয়েছে। কিডনির চিকিৎসাও সিঙ্গাপুরেই হচ্ছে। তাই সেখানেই স্বামীকে নিয়ে যেতে চাই।

স্বামী সালাহউদ্দিনকে পেয়ে যেন নতুন করে আকাশের চাঁদ হাতে পেয়েছি- এভাবেই নিজের অনুভূতির কথা প্রকাশ করলেন শিলঙের সিভিল হাসপাতালের ইউটিপি সেলে চিকিৎসাধীন বিএনপির যুগ্ম মহাসচিব সালাহউদ্দিন আহমেদের স্ত্রী হাসিনা আহমেদ। তবে নিখোঁজ হওয়ার আগের সাক্ষাতের সময় দেখা সালাহউদ্দিনের সাথে বর্তমান সালাহউদ্দিনের বিস্তর ফারাক বলে মনে করেন তিনি।