জীবননগরে ফরমালিনমুক্ত আম বাজারজাতকরণ সভায় জেলা প্রশাসক মো. দেলোয়ার হোসাইন

SAMSUNG CAMERA PICTURES

মানসম্মত আম বাজারজাতকরণে আমচাষিদের প্রত্যয়নপত্র দেয়া হবে

 

এম আর বাবু/সালাউদ্দীন কাজল: জীবননগর উপজেলায় আমে বিষ ও ফরমালিনের ব্যবহার রোধকল্পে আমব্যবসায়ী ও চাষিদের নিয়ে আয়োজিত মতবিনিময়সভায় চুয়াডাঙ্গা জেলা প্রশাসক মো. দেলোয়ার হোসাইন প্রধান অতিথির বক্তব্যে বলেছেন, চাকরির সুবাদে দেশের বিভিন্ন জেলার আম দেখা ও খাওয়ার সুযোগ আমার হয়েছে। আমরা সুস্বাদু আম বলতে চাঁপাইনবাবগঞ্জ, রাজশাহী ও সাতক্ষীরা জেলার আমের কথা জানি। কিন্তু চুয়াডাঙ্গা জেলায় চাকরি করতে এসে আমার সেই ধারণা বদলে গেছে। এ জেলার আম অত্যান্তু সুমিষ্ট ও মানসম্মত। তিনি বলেন, আজ একটি জাতীয় দৈনিকে আমের ওপর একটি প্রতিবেদন প্রকাশিত হয়েছে। সাতক্ষীরার আমের একটি চালান বিলেত যাচ্ছে আজ। বিষ ও ফরমালিনমুক্ত আম সরবরাহের কারণে সাতক্ষীরা জেলা আজ বিদেশের মাটিতে পরিচিতি লাভ করতে যাচ্ছে। তিনি বলেন, চুয়াডাঙ্গা জেলার সুমিষ্ট আম দিয়ে দেশসহ বিদেশে এ জেলার নাম ছড়িয়ে দেয়া সম্ভব। এর জন্য আমাদের সকলকে সম্মিলিতভাবে কাজ করতে হবে। উৎপাদন ও বাজারজাত করতে হবে বিষ ও ফরমালিনমুক্ত আম।

গতকাল শনিবার বিকেলে জীবননগর উপজেলা পরিষদ হলরুমে উপজেলা নির্বাহী অফিসার নুরুল হাফিজের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় প্রধান অতিথি জেলা প্রশাসক মো. দেলোয়ার হোসাইন আম ব্যবসায়ী ও চাষিদের উদ্দেশে বলেন, আমসহ ফলে ফরমালিন দেয়া মানবদেহের জন্য অত্যান্ত ক্ষতিকর। বিষয়টি অনুধাবন করতে সরকার বিষ ও ফরমালিন বিরোধী আইন ২০১৫ পাস করেছে। এ আইনে আমে ফরমালিন মেশালে যাবতজীবন কারাদণ্ডের বিধান রাখা হয়েছে। তিনি আম চাষিদের গাছ থেকে আম পাড়াসহ বাজারজাতকরণের বিভিন্ন সহজ পদ্ধতি তুলে ধরে দিক নির্দেশনা তুলে ধরে তিনি তার বক্তব্যে বলেন, বিষ ও ফরমালিনমুক্ত আম দেশের বিভিন্ন স্থানে বাজারজাতকরণে প্রশাসন কৃষকদের সর্বাত্মকভাবে সহযোগিতা করবে। আমের প্রতিটি চালানে উপজেলা নির্বাহী অফিসার ও উপজেলা কৃষি অফিসারের যৌথ স্বাক্ষরে প্রত্যয়নপত্র কৃষকদের হাতে তুলে দেয়া হবে। তিনি বলেন, এরপরও যদি রাস্তায় কোনো সমস্যা সৃষ্টি হয় তাহলে প্রশাসনের পক্ষ থেকে তাৎক্ষণিকভাবে যোগাযোগ করে ওই আম গন্তব্যে পৌঁছানোর ব্যবস্থা নেয়া হবে।

বিশেষ অতিথির বক্তব্য রাখেন জীবননগর উপজেলা চেয়ারম্যান আবু মো. আ. লতিফ অমল, উপজেলা ভাইস চেয়ারম্যান হাজি হাফিজুর রহমান, উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান আয়েশা সুলতানা লাকি, থানা অফিসার ইনচার্জ হুমায়ন কবির, উপজেলা কৃষি অফিসার মোহাম্মদ আলী জিন্নাহ্, সীমান্ত ইউপি চেয়ারম্যান আব্দুল হান্নান, দৌলৎগঞ্জ বাজার কমিটির আহ্বায়ক সাংবাদিক এম.আর বাবু, প্রেসক্লাব সভাপতি আনোয়ারুল কবির ও সোহরাব হোসেন খান সুরুদ্দিন।

সভায় বিষ ও ফরমালিনমুক্ত আম বাজারজাতকরণের প্রতিশ্রুতি তুলে ধরে বক্তব্য রাখেন আমচাষি সীমান্ত ইউনিয়নের আব্দুল আজিজ শুকুর, ইমাদউদ্দিন মেম্বার ও আম ব্যবসায়ী সেকেন্দার আলী। অনুষ্ঠান পরিচালনায় ছিলেন উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার আমজাদ হোসেন।