চুয়াডাঙ্গায় বেশির ভাগ শিক্ষা প্রতিষ্ঠান গ্রীষ্মকালীন ছুটিতে শিক্ষা বিভাগের আহ্বানে তেমন কোনো সাড়া নেই

স্টাফ রিপোর্টার: দেশের অস্বাভাবিক রাজনৈতিক পরিস্থিতির কারণে শিক্ষা কার্যক্রমের যে ক্ষতি হয়েছে তা পুষিয়ে নিতে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদের আহ্বান চুয়াডাঙ্গায় তেমন কোনো সাড়া মেলেনি। ফলে সরকারি ও বেসরকারি বিদ্যালয়গুলোর অধিকাংশ গ্রীষ্মকালীন ছুটিতে চলে গেছে। গতকাল বৃহস্পতিবার শেষ ক্লাস হয়ে ১৬ দিনের গ্রীষ্মের ছুটি শুরু হয়েছে। ছুটি শেষে আগামী ৩০ মে থেকে পুনরায় ক্লাস শুরু হবে। ব্যতিক্রম শুধু ভি.জে সরকারি উচ্চ বিদ্যালয়। আরও ৩ দিন ক্লাস করে গ্রীষ্মের ছুটিতে যাচ্ছে।

গত ১১ মে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা খুলনা অঞ্চলের উপপরিচালক টিএম জাকির হোসেন স্বাক্ষরিত একপত্রে জানা গেছে, বিগত কয়েক মাসে দেশের রাজনৈতিক পরিস্থিতির কারণে শিক্ষা কার্যক্রমের বিভিন্ন পর্যায়ে ক্ষতি সাধিত হয়েছে। তবে এ ক্ষতির ধরন সারাদেশে একই ধরনের নয়। শিক্ষাপ্রতিষ্ঠান ক্ষতির মাত্রা শিক্ষা কার্যক্রমের ক্ষতির মাত্রা নির্ণয় করে শিক্ষাপ্রতিষ্ঠান প্রধানগণ, অভিভাবক এবং ম্যানেজিং কমিটির সাথে আলোচনাপূর্বক সিদ্ধান্ত গ্রহণ করবেন। সাপ্তাহিক ছুটির দিন শুক্রবার ও শনিবার প্রতিষ্ঠান খোলা রেখে ক্লাস নেয়ার ব্যবস্থা গ্রহণ ও অতিমাত্রায় ক্ষতিগ্রস্ত শিক্ষাপ্রতিষ্ঠান গ্রীষ্মের ছুটি থেকে ৭ দিনের জন্য পৃথকভাবে ক্ষতি পুষিয়ে নেয়ার ক্যালেন্ডার তৈরি করে ক্লাসের ব্যবস্থা নিতে পারেন। এছাড়া যে সকল শিক্ষাপ্রতিষ্ঠান ক্ষতিগ্রস্ত সে সকল শিক্ষাপ্রতিষ্ঠান প্রতিদিন একটি বা দুটি অতিরিক্ত ক্লাসের ব্যবস্থা গ্রহণ করতে পারেন।

এ ব্যাপারে জানতে চাইলে চুয়াডাঙ্গা জেলা শিক্ষা অফিসার খন্দকার রুহুল আমীন জানান, শিক্ষা বিভাগের ঊর্ধ্বতন কর্তৃপক্ষের চিঠি পাওয়ার সাথে সাথে উপজেলা শিক্ষা কর্মকর্তাদেরকে চিঠি দিয়েছি বিষয়টি প্রতিটি শিক্ষাপ্রতিষ্ঠানকে চিঠি দিয়ে জানিয়ে দেয়ার জন্য।

এ ব্যাপারে জানতে চাইলে ঝিনুক মাধ্যমিক বালিকা বিদ্যালয়ের প্রধান শিক্ষক রেবেকা সুলতানা জানান, শিক্ষা বিভাগের চিঠি পেয়েছি। সে কারণে ১৪ ও ১৬ মে দু দিন ক্লাস শেষে গ্রীষ্মের ছুটি দেয়া হবে।

চুয়াডাঙ্গা ভি.জে সরকারি উচ্চ বিদ্যালয়ের সহকারী শিক্ষক হাফিজুর রহমান জানান, ১৪ মে থেকে টানা ৩ দিন ১৬ মে পর্যন্ত ক্লাস শেষে গ্রীষ্মের ছুটি শুরু হবে। চুয়াডাঙ্গা সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মাহফুজুল হোসেন জানান, শুধু ১৪ মে ক্লাস হয়ে গ্রীষ্মের ছুটি শুরু হচ্ছে। কারণ এ স্কুলে রাজনৈতিক পরিস্থিতর মধ্যেও ক্লাস চলেছে।