কৃষিকে অবহেলা না করে ফসল ফলান দেশ আরো উন্নত হবে

চুয়াডাঙ্গায় কৃষি পুনর্বাসন কর্মসূচির ধানবীজ ও অর্থ প্রদান অনুষ্ঠানে হুইপ ছেলুন জোয়ার্দ্দার

 

স্টাফ রিপোর্টার: কৃষি পুনর্বাসন প্রণোদনা কর্মসূচির আওতায় ২০১৫-১৬ আউশ মরসুমে চুয়াডাঙ্গা সদর উপজেলার প্রায় এক হাজার কৃষকের হাতে আউশ ধানের বীজ, সার এবং অর্থ সাহায্য দেয়া হয়েছে। গতকাল সোমবার বেলা সাড়ে ১২টায় আনুষ্ঠানিকভাবে এসব বিতরণ করা হয়।

চুয়াডাঙ্গা সদর উপজেলা পরিষদ চত্বরে উপজেলা কৃষি পুনর্বাসন ও বাস্তবায়ন কমিটি আয়োজিত কৃষক সমাবেশে এসব কৃষি উপকরণ বিতরণ করেন জাতীয় সংসদের হুইপ চুয়াডাঙ্গা-১ আসনের সংসদ সদস্য সোলায়মান হক জোয়ার্দ্দার ছেলুন এমপি। প্রধান অতিথি ছেলুন জোয়ার্দ্দার তার বক্তৃতায় বলেন, শেখ হাসিনা সরকার ক্ষমতায় এলে কৃষকের মাঠে ফসল ভালো হয়। এই কৃষকের টাকা দিয়ে নির্মিত হচ্ছে পদ্মা সেতু। তাই কৃষিকে অবহেলা না করে ফসল ফলান দেশ আরো উন্নত হবে। বিদেশে গিয়ে রাস্তা ঝাড় দেয়ার চেয়ে সেই পরিশ্রম দেশের মাটিতে করতে উন্নত জীবনযাপন করা যাবে। স্বাধীনতার পর জাতির জনক শেখ মুজিবুর রহমান বলেছিলেন দেশের মাটিতে ফসল ফলিয়েই এ দেশ উন্নত করবো। তার পদাঙ্ক অনুসরণ করেই বর্তমান সরকার কৃষকদের মধ্যে এসব অনুদান দিচ্ছে। সদর উপজেলা চেয়ারম্যান আসাদুল হক বিশ্বাসের সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পৌর মেয়র রিয়াজুল ইসলাম জোয়ার্দ্দার টোটন, উপজেলা নির্বাহী কর্মকর্তা (ভারপ্রাপ্ত) মো. বদিউজ্জামান, কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক নির্মল কুমার দে, উপজেলা ভাইস চেয়ারম্যান আজিজুল হক হযরত, মহিলা ভাইস চেয়ারম্যান কোহিনুর বেগম প্রমুখ।

কর্মসূচির আওতায় জেলা সদরের ৮৯৫ কৃষকের প্রত্যেককে ৫ কেজি ব্রি ২৬ ও ২৭ ধানবীজ, ২০ কেজি ইউরিয়া সার, ১০ কেজি ডিএপি সার, ১০ কেজি এমওপি সার এবং সেচের জন্য ব্যাংকের মাধ্যমে ৪শ টাকা দেয়া হয়। একই সাথে ৯৫ জন কৃষক পান ১০ কেজি নেরিকা ধানের বীজ ও চাষের জন্য সেচের ৮শ’ টাকা এবং সার।