আতিয়ূর রহমান স্মারকগ্রন্থের মোড়ক উন্মোচন ও স্মরণসভা

স্টাফ রিপোর্টার: ‘মোর নাম এই বলে খ্যাত হোক, আমি তোমাদেরই লোক’ এ মন্ত্রকে সামনে রেখে চুয়াডাঙ্গার ন্যাপ সংগঠক চুয়াডাঙ্গা প্রেসক্লাবের প্রতিষ্ঠাকালীন সাধারণ সম্পাদক আতিয়ূর রহমানের স্মারকগ্রন্থের প্রকাশনা উৎসব হয়ে গেলো বাংলাদেশ জাদুঘরে। কবি সুফিয়া কামাল মিলনায়তনে গতকাল শনিবার সকাল সাড়ে ১০টায় অনুষ্ঠিত প্রকাশনা উৎসব ও স্মরণসভায় সভাপতিত্ব করেন দেশের বিশিষ্ট রাজনীতিবিদ ও মুক্তিযুদ্ধের সংগঠক পঙ্কজ ভট্টাচার্য।

অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- আইনাজ্ঞ ব্যারিস্টার এএম আমির-উল ইসলাম, প্রাবন্ধিক ও গবেষক সৈয়দ আবুল মকসুদ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ইতিহাসবিদ ড. সৈয়দ আনোয়ার হোসেন, সিপিবির সভাপতি মোজাহিদুল ইসলাম সেলিম, রাজনীতিক লেখক ও সমাজকর্মী অজয় রায়, সাংস্কৃতিক ব্যক্তিত্ব কামাল লোহানী, সাংবাদিক কলামিস্ট ও ঐক্য ন্যাপের প্রেসিডিয়াম সদস্য নরেশ মৈত্র ও চুয়াডাঙ্গা সরকারি কলেজের সাবেক অধ্যাপক ফুলে হোসেন। অনুষ্ঠানের শুরুতেই আতিয়ূর রহমানের জীবন নিয়ে শ্রদ্ধা নিবেদন করে একতারা সাংস্কৃতি অভিযানের ছেলেরা। মাত্র ১৫ মিটিনের ইম্প্রভাইজ নাটকে ছিলো চমৎকারিত্ত। এরপর অতিথিদের উত্তরিও পরিয়ে দেয়া হয়। তারপর অতিথিরা সকলে মিলে আতিয়ূর রহমান স্মারকগ্রন্থ গ্রন্থের মোড়ক উন্মোচন করেন। আলোচনায় অংশ নেন- আতিয়ূর রহমানের স্ত্রী আনোয়ারা খানম, কন্যা আমিনা রহমান লিপি, জামাতা প্রকৌশলী সামসুল আলম, স.আ.আ.ম ইলিয়াস প্রমুখ।

আনোয়ারা খানম সম্পাদিত আতিয়ূর রহমান- স্মারকগ্রন্থে রয়েছে অধ্যাপক মোজাফফর আহমদ, ব্যারিস্টার আমির-উল-ইসলাম, রণেশ মৈত্র, এমাজউদ্দীন আহমদ, হায়াৎ মামুদ, অজয় রায়, পঙ্কজ ভট্টাচার্যসহ দেশবরেণ্য রাজনীতিবিদ, সাংবাদিক, কলামিস্টসহ চুয়াডাঙ্গার অনেক লেখকের লেখা।

আতিয়ূর রহমান চুয়াডাঙ্গা কোর্টপাড়ার বাসিন্দা। তিনি ছিলেন, ন্যাশনাল আওয়ামী পার্টির সংগঠক। শুধু রাজনীতিই নয়, করেছেন সাংবাদিকতাও। তিনি চুয়াডাঙ্গা প্রেসক্লাবের প্রতিষ্ঠাকালীন সাধারণ সম্পাদক এবং ঝিনুক বিদ্যাপীঠের প্রতিষ্ঠাতা। তিনি চুয়াডাঙ্গার দিনমজুর, রিকসাচালক, ক্ষেতমজুর, রেলশ্রমিক সকলের জন্য কথা বলেছেন। সকলের অধিকার নিয়ে লড়াই করেছেন। মানবপ্রেমী আতিয়ূর রহমানের জীবনের নানান চড়াই উতড়াই ঘটনা উঠে এসেছে স্মারকগ্রন্থটিতে।