জাতীয় গ্রিডে যোগ হলো আরো ২শ মেগাওয়াট

স্টাফ রিপোর্টার: ব্রাহ্মণবাড়িয়ার আশুগঞ্জ বিদ্যুতকেন্দ্রে সরকারি-বেসরকারি অংশীদারিত্বের ভিত্তিতে নবনির্মিত ইউনাইটেড মডিওলার পাওয়ার প্লান্ট থেকে বাণিজ্যিকভাবে বিদ্যুত্ উত্পাদন শুরু হয়েছে। প্রায় ২শ মেগাওয়াট ক্ষমতা সম্পন্ন এ ইউনিটটি নির্ধারিত সময়ের আগেই গতকাল শুক্রবার সকাল থেকে ১৯৫ মেগাওয়াট বিদ্যুত জাতীয় গ্রিডে সরবরাহ করছে। এই বিদ্যুত্ কেন্দ্রটি চালু হওয়ায় দেশের বিদ্যুত্ ঘাটতি অনেকটাই কমে আসবে বলে মনে করছেন বিদ্যুত্ কেন্দ্র কর্তৃপক্ষ।

আশুগঞ্জ বিদ্যুত্ কেন্দ্রের কারিগরি বিভাগ সূত্রে জানা যায়, ২০১৪ সালের ফেব্রুয়ারিতে আশুগঞ্জ বিদ্যুত্ কেন্দ্রের আবাসিক এলাকার পাশে প্রায় ৬ একর ভূমির উপর ১৪শ ২৮ কোটি টাকা ব্যয়ে সরকারি-বেসরকারি অংশীদারিত্বের ভিত্তিতে নতুন গ্যাসভিত্তিক প্রায় ২০০ মেগাওয়াট ক্ষমতা সম্পন্ন ইউনাইটেড মডিওলার পাওয়ার প্লান্টের কাজ শুরু হয়। এতে আশুগঞ্জ বিদ্যুত্ কেন্দ্র কোম্পানি ১৪৫ কোটি টাকা অর্থায়ন করেন। বাকি টাকা অর্থায়ন করে বেসরকারি প্রতিষ্ঠান ইউনাইটেড পাওয়ার কোম্পানি লিমিটেড। চুক্তি অনুযায়ী ২০১৫ সালের ১৯ মে বিদ্যুত্ কেন্দ্রটি বাণিজ্যিক উত্পাদনে আশার কথা ছিল। নির্ধারিত সময়ের আগেই সকল প্রক্রিয়া সম্পন্ন করে জ্বালানি সাশ্রয়ী এই বিদ্যুত্ কেন্দ্রটি দু-মাস যাবত্ পরীক্ষামূলকভাবে বিদ্যুত্ উত্পাদন করে আসছিল। গতকাল শুক্রবার সকাল থেকে এই বিদ্যুত্ কেন্দ্রটি বাণিজ্যিকভাবে উত্পাদন শুরু করে।

ইউনাইটেড পাওয়ার লিমিটেডের প্রকল্প পরিচালক অজিত কুমার জানান, টানা হরতাল-অবরোধের বাধা সত্ত্বেও কমার্শিয়াল অপারেশন তারিখের নির্ধারিত সময়ের আগেই বিদ্যুত্ কেন্দ্রটি থেকে বাণিজ্যিকভাবে বিদ্যুত্ উত্পাদন শুরু হয়েছে। এতে এই কেন্দ্র থেকে জাতীয় গ্রিডে যোগ হচ্ছে প্রায় ২০০ মেগাওয়াট বিদ্যুত্। এই কেন্দ্রটি চালু হওয়ায় দেশের বিদ্যুত্ ঘাটতি অনেকটাই কমবে।