প্রথম দিনে দৃঢ় অবস্থানে পাকিস্তান

স্টাফ রিপোর্টার: বাংলাদেশের বিরুদ্ধে দ্বিতীয় টেস্টের প্রথম ইনিংসে জোড়া সেঞ্চুরিতে শক্ত অবস্থানে রয়েছে পাকিস্তান। বলা যায়, দ্বিতীয় টেস্টে ঘুরে দাঁড়িয়েছে সফরকারীরা। দিনশেষে ৩ উইকেট হারিয়ে ৩২৩ রান করেছে পাকিস্তান। ইউনুস খান ১৪৮ রান করে দিনের শেষভাগে আউট হন। আজাহার আলী সেঞ্চুরি করে ক্রিজে আছেন। এর আগে শতরান পূর্ণ করেন পাকিস্তানের নির্ভরযোগ্য ব্যাটসম্যান ইউনুস খান ও আজহার আলী। এটি  ইউনুস খানের ক্যারিয়ারের ২৯তম টেস্ট সেঞ্চুরি। আর আজহার আলীর ৮ম সেঞ্চুরি। তৃতীয় উইকেট জুটিতে এখন পর্যন্ত তারা ২৩৭ রান করে অবিচ্ছিন্ন রয়েছেন। সেঞ্চুরির পথে ইউনুস খান ১০ চার ও দুটি ছক্কার মার মারেন। আর আজহারের ইনিংসে রয়েছে ১০ চারের মার। ইউনুস ১৪৮ রান করে শহীদের বলে শুভাগত হোমের কাছে ক্যাচ দিয়ে প্যাভিলিয়নে ফিরে গেছেন। তার ইনিংসটি ছিলো ১৯টি চার ও তিনটি ছক্কায় সাজানো। ক্রিজে রয়েছেন আজহার (১২৭) ও মিসবাহ উল হক (৯)।

লাঞ্চবিরতির আগেই সাজঘরে ফেরেন পাকিস্তানের দু টপঅর্ডারের ব্যাটসম্যান মোহাম্মদ হাফিজ ও সামি আসলাম। পেসার মোহাম্মদ শহীদ চতুর্থ ওভারে মোহাম্মদ হাফিজকে সাজঘরে ফেরান। ২৩তম ওভারে স্পিনার তাইজুল ইসলামকে তুলে মারতে গিয়ে আউট হন সামি আসলাম। দলের ৫৮ রানে দু টপঅর্ডারের ব্যাটসম্যানকে হারিয়ে শঙ্কায় পড়েছিলো সফরকারীরা। তবে তৃতীয় উইকেট জুটিতে ইউনুস-আজহার প্রাথমিক বিপদ সামাল দেন। এ রিপোর্ট লেখা পর্যন্ত পাকিস্তান দু উইকেটে ২৯৫ রান সংগ্রহ করেছে।

গতকাল বুধবার মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে দ্বিতীয় টেস্টে টস জিতে ফিল্ডিং নেয় বাংলাদেশ। পাকিস্তান দলে বাঁহাতি স্পিনার জুলফিকার বাবরের জায়গায় দলে ফিরেছেন পেসার ইমরান খান। অন্যদিকে বাংলাদেশ দলের শাহাদাত চোট পাওয়ায় আর খেলতে পারছেন না।