মহানবী (সা.)-এর কার্টুন প্রদর্শনীতে হামলার দায় স্বীকার

মাথাভাঙ্গা মনিটর: যুক্তরাষ্ট্রের টেক্সসাস অঙ্গরাজ্যের ডালাসের কাছে একটি কনফারেন্স সেন্টারে মহানবী হজরত মুহাম্মদকে (সা.) নিয়ে কার্টুন প্রদর্শনীতে হামলার দায় স্বীকার করেছে জঙ্গি গ্রুপ ইসলামিক স্টেট (আইএস)। এ ঘটনায় পুলিশের গুলিতে নিহত দুই হামলাকারীকে আইএস খেলাফতের দুই সেনা হিসেবেও আখ্যায়িত করেছে। সোমবার আইএসের মুখপাত্র হিসেবে কাজ করা আল-বায়ান রেডিওতে গ্রুপটি এ হামলার দায় স্বীকার করে।

রেডিওটির এক বুলেটিনে দাবি করা হয়, রোববার ডালাসে নবীজিকে (সা.) নিয়ে নেতিবাচক ছবির প্রদর্শনী চলছিল। এই প্রথম যুক্তরাষ্ট্রের মাটিতে কোনো সন্ত্রাসী হামলার দায় স্বীকার করল আইএস। এর আগে জঙ্গি গ্রুপটি নানা হামলার হুমকি দিয়ে এলেও কখনোই সফল হতে পারেনি। হামলা সম্পর্কে আইএস এক বিবৃতিতে জানায়, আমরা আমেরিকাকে বলতে চাই যে, এর চেয়ে বড় এবং তিক্ত ঘটনা আরও আসছে এবং আপনারা দেখবেন আইএস সেনারা কত ভয়াবহ। ডালাসের গারাল্যান্ড কার্টিস কালওয়েল সেন্টারে মহানবী (সা.)-এর ব্যঙ্গচিত্র বা কার্টুনের প্রদর্শনী ও প্রতিযোগিতা শেষ দিনে রোববার প্রদর্শিত কার্টুনের ওপর আলোচনামূলক সম্মেলন চলছিলো।

পুলিশ দাবি করে, সম্মেলন শেষের দিকে দুই বন্দুকধারী গাড়ি নিয়ে সম্মেলন কেন্দ্রের দিকে এসে নিরাপত্তারক্ষীদের লক্ষ্য করে গুলি ছুড়তে আরম্ভ করে। পুলিশের পাল্টা গুলিতে নিহত হয় কার্টুন প্রদর্শনীর প্রতিবাদকারী দুজন। পুলিশ আরও জানিয়েছে, তাৎক্ষণিক তদন্তে তারা নিশ্চিত হয়েছেন, নিহত দুজনের মধ্যে একজনের নাম এলটন সিম্পসন। তার বাড়ি অ্যারিজোনার ফিনিক্স এলাকায়। ওই এলাকায় যে অ্যাপার্টমেন্টে সিম্পসন থাকেন সেখানে এখন তল্লাশি চালাচ্ছে। নিহত অপরজনের পরিচয় পাওয়া যায়নি।