বাংলাদেশ ডায়াবেটিক সমিতির মতবিনিময় ও সাধারণসভা অনুষ্ঠিত

 

স্টাফ রিপোর্টার: বাংলাদেশ ডায়াবেটিক সমিতির অধিভুক্ত ও সাবঅধিভুক্ত সমিতির সাথে মতবিনিময় সভা, ৫৬তম বার্ষিক সাধারণসভা ও অধিভুক্ত সমিতির মধ্য থেকে সদস্য নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। গতকাল শুক্রবার দিনব্যাপি রাজধানী ঢাকার মিরপুরে বাংলাদেশ ইনস্টিটিউট অব হেলথ সায়েন্সে (বিআইএইচএস) মিলনায়তনে এসব অনুষ্ঠিত হয়।

বাংলাদেশ ডায়াবেটিক সমিতির কর্মসূচিতে চুয়াডাঙ্গা ডায়াবেটিক সমিতির সাধারণ সম্পাদক ফজলুর রহমান ও কার্যনির্বাহী কমিটির সদস্য অ্যাডভোকেট রফিকুল ইসলাম ডেলিগেট হিসেবে অংশগ্রহণ করেন। বেলা সাড়ে নয়টায় অনুষ্ঠিত মতবিনিময় সভায় দেশের ৬০টি জেলার ডায়াবেটিক সমিতি ও ৯টি সাবঅধিভুক্ত সমিতির নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন। এ সময় সমিতির সভাপতি অধ্যাপক একে আজাদ খান, সহসভাপতি মেজর জেনারেল (অব.) অধ্যাপক ডা. এআরখান ও চুয়াডাঙ্গা ডায়াবেটিক সমিতির সাধারণ সম্পাদক ফজলুর রহমানসহ ২৭ জন কর্মকর্তা বক্তব্য রাখেন।

বিকেল ৩টার দিকে অনুষ্ঠিত হয় ৫৬তম বার্ষিক সাধারণ সভা। এ সময় সমিতির মহাসচিব মো. সাইফ উদ্দিন ২০১৩-২০১৪ অর্থবছরের প্রতিবেদন উপস্থাপন করেন। মহাসচিব জানান, দেশে বর্তমানে ২৫ লাখেরও বেশি মানুষের স্বাস্থ্যসেবা দেয়া হচ্ছে। শয্যা রয়েছে ৬৯৩টি। কিডনি ট্রান্সফার হয়েছে ১১৪টি। লিভার ট্রান্সফার ২-১ মাসের মধ্যে কার্যক্রম শুরু হবে। ইব্রাহিম কার্ডিয়াক শয্যা ১২৪টি। এ পর্যন্ত সার্জারি হয়েছে ৬ হাজারেও বেশি। এনজিও গ্রাম হয়েছে ৩৪ হাজার ৬শ। দেশের স্বনামধন্য আইনজীবী ব্যারিস্টার রফিকুল হকের অর্থায়নে তার স্ত্রী ড. ফরিদা হক মেমোরিয়াল-ইব্রাহিম জেনারেল হাসপাতাল শিগগিরই উদ্বোধন করা হবে। এছাড়া নার্সিং কলেজের জন্য শাকের মরুফ ১১ কাঠা জমি ও এটিএম শামসুল হক কুমিল্লায় মেডিকেল কলেজের জন্য এক একর জমি দান করেছেন। বিকেল ৪টায় অধিভুক্ত সমিতির মধ্যে ব্যালটে সরাসরি ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়।