মহেশপুরে অজ্ঞাত রোগে ৪ জনের মৃত্যু : শনাক্ত হয়নি রোগ

ঝিনাইদহ প্রতিনিধি: ঝিনাইদহের মহেশপুর উপজেলায় অজানা রোগে আক্রান্ত হয়ে কয়েক দিনের ব্যবধানে ৪ জনের মৃত্যু হয়েছে। তবে রোগটি এখন পর্যন্ত শনাক্ত করা সম্ভব হয়নি। ঢাকা থেকে আসা রোগতত্ত্ব, নিরাময় ও গবেষণা সংস্থা (আইইসিডিআর) একদল বিশেষজ্ঞ উপজেলায় এসে আক্রান্ত রোগীর বাড়ি গিয়ে রক্ত ও অন্যান্য আলামত সংগ্রহ করছেন। আগেও একদল বিশেষজ্ঞ মহেশপুর ঘুরে গেছেন। তারা মৃত রোগীর বাড়ির লোকজন ও আশেপাশে যারা আক্রান্ত হয়েছে তাদের রক্ত ও মুখের লালা পরীক্ষার জন্য ঢাকা নিয়ে যান। কিন্তু রোগ নির্ণয় সম্ভব হয়নি।

ঝিনাইদহের সিভিল সার্জন ডা. আব্দুস সালাম জানান, প্রথমে সামন্তা গ্রামের আসমা অজ্ঞাত রোগে মহেশপুর হাসপাতালে ভর্তি হয়। ২৯ মার্চ তিনি মারা যান। পার্শ্ববর্তী কোলা গ্রামের এনামূল হক অজ্ঞাত রোগে আক্রান্ত হয়ে ৩১ মার্চ যশোর মেডিকেল কলেজ হাসপাতালে মারা যান। এরপর বাগদীরাইট গ্রামের হাবিল হোসেন ঢাকা মেডিকেল কলেজে হাসপাতালে নিয়ে যাওয়া হয়। সেখানে ৯ এপ্রিল তিনি মারা যান। ১৫ এপ্রিল রুস্তম আলী নামে আলামপুর গ্রামের আরো একজন মারা যান।

মহেশপুর উপজেলার কাজীরবেড়, আজমপুর ও বাঁশবাড়িয়া ইউনিয়নে প্রায় দুশ জন এ অজ্ঞাত রোগে আক্রান্ত হয়েছে। আক্রান্তদের মধ্যে শতকরা ৬০ জনের বয়স ২০ বছরের মধ্যে বলে সিভিল সার্জন জানান। এতে এলাকার সাধারণ মানুষের মাঝে চরম আতঙ্ক সৃষ্টি হয়েছে।