ভোটকেন্দ্র ও ভোটার নম্বর মোবাইলে জানা যাবে

স্টাফ রিপোর্টার: আগামী ২৮ এপ্রিল অনুষ্ঠিতব্য ঢাকা (উত্তর-দক্ষিণ) ও চট্টগ্রাম সিটি নির্বাচনে ১৬১০৩ নম্বরে এসএমএস করে জানা যাবে কেন্দ্রের নাম ও ভোটার নাম্বার। ২৫ এপ্রিল থেকে ইসির এ সেবা চালু হবে। যে কোনো মোবাইল অপারেটরের নম্বর থেকে এসএমএস করতে পারবেন ভোটাররা।

নির্বাচন কমিশন সচিবালয়ের জনসংযোগ পরিচালক এসএম আসাদুজ্জামান বৃহস্পতিবার সংবাদ বিজ্ঞপ্তিতে ‍এ তথ্য জানান। ইসির বিজ্ঞপ্তিতে বলা হয়, ২৫ এপ্রিল থেকে মোবাইলফোনে এসএমএসের মাধ্যমে ভোটারা কোন কেন্দ্রে ভোট দেবেন তা জানতে পারবেন। এক্ষেত্রে জাতীয় পরিচয়পত্রের ১৭ ডিজিটের হলে মোবাইলফোনের মেসেজ অপশনে গিয়ে পিসি (PC) লিখে স্পেস দিয়ে এনআইডি (NID) নম্বর টাইপ করে ১৬১০৩ নম্বরেপাঠাতে হবে। ফিরতি মেসেজে ভোট কেন্দ্রের নাম জানতে পারবেন।

যাদের আইডি নাম্বার ১৩ ডিজিটেরতাদের এসএমএস অপশনে গিয়ে পিসি (PC) লিখে স্পেস দিয়ে ৪ ডিজিটের জন্ম সন লিখে তারপর ১৩ ডিজিটের আইডি নম্বর টাইপ করে ১৬১০৩ নম্বরে পাঠাতে হবে। যারা নতুন ভোটার হয়েছেন এখনো এনআইডি কার্ড পাননি, তারা মেসেজ অপশনে গিয়ে পিসি (PC) লিখে স্পেস দিয়ে ভোটার নিবন্ধন ফরমের স্লিপ নম্বর লিখে স্পেস দিয়ে দিন-মাস-বছর (dd-mm-yyyy) ফরমেটে জন্ম তারিখ লিখে ১৬১০৩ নম্বরে পাঠিয়ে দিন। তাহলেই জানতে পারবেন কেন্দ্রের নাম ও ভোটার নম্বর।

বিজ্ঞপ্তিতে বলা হয়, ভোট দেয়ার জন্য জাতীয় পরিচয়পত্রের প্রয়োজন নেই। যারা নতুন ভোটার হয়েছেন কিন্তু এনআইডি কার্ড পাননি তারাও ভোট দিতে পারবেন। মোবাইলফোনের এসএমএস ছাড়াও নির্বাচন কমিশন বাংলাদেশের ওয়েবসাইট www.ec.org.bd অথবা www.nidw.gov.bd ভিজিট করেও ভোটকেন্দ্রের নাম জানা যাবে। এছাড়া ০৩৫৯০১২৩৪৫৬ নম্বরে ফোন করেও ভোটাররা ভোটকেন্দ্রের নাম জানতে পারবেন।