শেষ ম্যাচেও জয়ই দেখছে টাইগাররা

স্টাফ রিপোর্টার: ফুরফুরে মেজাজে মাশরাফিরা। এক ম্যাচ হাতে রেখেই সিরিজ জয়ের আবেশ জড়িয়ে রেখেছে সবাইকে। অপেক্ষা এখন প্রতিপক্ষকে হোয়াইটওয়াশের গৌরবে সিক্ত হওয়ার। টানা দুই ম্যাচে পাকিস্তানকে হারানোর পর এমনই উদ্দীপনা টাইগারদের হৃদয়জুড়ে। বুধবার তৃতীয় ওয়ানডে জিতলেই হয়ে যাবে ইচ্ছেপূরণ। তার আগে সোমবার দিনটি ছিল ঐচ্ছিক অনুশীলনের। নিজেদের গতি ধরে রাখতে খেলোয়াড়দের অনেকেই অনুশীলনের জন্য হাজির হয়েছিলেন মাঠে। কাল বিশ্রামের দিনে সিনিয়র ক্রিকেটারদের কেউ কেউ ঢাকায় পরিবারের সঙ্গে সময় কাটিয়েছেন।

এদিকে সাবেক বিশ্ব চ্যাম্পিয়ন পাকিস্তান রয়েছে বাংলাওয়াশ এড়ানোর চেষ্টায়। কাল সকাল থেকেই তারা মিরপুরে অনুশীলন করেছে। শেষ ওয়ানডে দলের সঙ্গে যোগ দিয়েছেন পেসার উমর গুল। এছাড়া পাকিস্তানের টি ২০ অধিনায়ক শহীদ আফ্রিদি, আহমেদ শেহজাদ, সোহেল তানভির ও মুক্তার আহমেদ গতকাল দুপুরে ঢাকায় পৌঁছেছেন। তারা একমাত্র টি ২০ ম্যাচে মাঠে নামবেন। তবে সিনিয়র ক্রিকেটারদের উপস্থিতি যেন পাকিস্তান অধিনায়ক আজহার আলীকে শেষ ওয়ানডে ম্যাচে সান্ত্বনার জয় পাওয়ার জন্য কিছুটা হলেও অনুপ্রাণিত করছে। অভিজ্ঞ শহীদ আফ্রিদি ঢাকায় পা রেখেই বললেন, বাংলাদেশ অনেক এগিয়েছে। বাংলাদেশের সাফল্যে আমি মোটেও বিস্মিত নই।

কাল হোটেল থেকে বেলা ২টায় বাংলাদেশ দলের অনুশীলনে যান সৌম্য সরকার, সাব্বির রহমান, আবুল হাসান, মুমিনুল হক ও মাহমুদউল্লাহ রিয়াদ। পরে মিরপুরে অধিনায়ক মাশরাফিসহ আরও দু-একজন যোগ দিয়েছেন। সৌম্য সরকার বলেন, এখন পর্যন্ত কোনো কিছুই দলের বিপক্ষে যায়নি। আশা করছি শেষটাও একইভাবে ভালো করব আমরা। পাকিস্তানের বিপক্ষে দুটি ম্যাচেই ওপেন করেছেন সৌম্য। তবে দুম্যাচেই ভালো শুরুর পরও বড় স্কোর করতে পারেননি। প্রথম ম্যাচের একাদশে ছিলেন আবুল হাসান। মাশরাফি মুর্তজা ফেরার পর দ্বিতীয় ওয়ানডেতে তিনি একাদশে ছিলেন না। কাল আবুল হাসান বলেন, আমরা সিরিজ নিশ্চিত করেছি। আমাদের ওপর কোনো চাপও নেই। সবার মধ্যে একটা বিষয় কাজ করছে, শেষ ম্যাচেও যেন জিততে পারি। তিনি বলেন, সবকিছু ভালোভাবে করতে পারলে শেষ ম্যাচেও হয়তো আমরাই জিতব।

দ্বিতীয় ম্যাচ শেষে মাশরাফি বলেছিলেন, এখন সমীকরণ ৩-০-তেই চলে এসেছে। শেষ ম্যাচে নিশ্চয়ই আমরা হারতে চাইব না। আমাদের লক্ষ্য ছিলো একটা একটা করে ম্যাচে এগোনো। শেষ ম্যাচেও আমরা জয়ের লক্ষ্যে মাঠে নামব। প্রথম ম্যাচে ৭ বলে ১৫ রান করেছিলেন সাব্বির রহমান। কিন্তু দ্বিতীয় ম্যাচে ব্যাট করার সুযোগই পাননি। তবে অসাধারণ ফিল্ডিং করে দর্শকদের মন কেড়েছেন। সাব্বিরও মনে করছেন পাকিস্তানকে শেষ ম্যাচে হারানোর জন্য তৈরি সবাই। তিনি বলেন, গত দু ম্যাচে আমরা যেভাবে ভুল-ত্রুটি না করে খেলেছি সেভাবে খেলতে পারলে শেষ ম্যাচেও আমরা জিতবো।

এদিকে বাঁ-হাতি স্পিনার আরাফাত সানি এ সিরিজের পর সামনের সিরিজগুলো নিয়েও ভাবতে বললেন। তিনি বলেন, অল্পতেই খুশি হলে বিপদ। এটাই আমাদের শেষ সিরিজ নয়। সামনে আমাদের আরও সিরিজ আছে। এখন আমরা যত জিতবো, আত্মবিশ্বাস ততো বাড়বে। আগামীকাল তৃতীয় ও শেষ ওয়ানডে ম্যাচটি হবে মিরপুর শেরেবাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে।