ভূমধ্যসাগরে ডুবে যাওয়া নৌকা থেকে এক বাংলাদেশি উদ্ধার

স্টাফ রিপোর্টার: ভূমধ্যসাগরে প্রায় ৭শ জন অভিবাসীকে নিয়ে ডুবে যাওয়া নৌকা থেকে একজন বাংলাদেশিকে উদ্ধার করা হয়েছে। তিনি বর্তমানে সিসিলির কাতানিনা নামক শহরের একটি হাসপাতালে চিকিত্সাধীন রয়েছেন বলে জানিয়েছেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম। গতকাল সোমবার পররাষ্ট্র মন্ত্রণালয়ে এক সাংবাদিক সম্মেলনে তিনি এ কথা জানান। ওই বাংলাদেশির পরিচয় এখনো নিশ্চিত করা যায়নি।

পররাষ্ট্র প্রতিমন্ত্রী জানান, লিবিয়া উপকূলের কাছে ডুবে যাওয়া ওই নৌকাটিতে ঠিক কতোজন বাংলাদেশি ছিলেন সে সম্পর্কে জানার জন্য সেখানে বাংলাদেশের অনারারি কনসালের সাথে যোগাযোগ করা হচ্ছে। এছাড়া চিকিত্সাধীন বাংলাদেশির ব্যাপারেও খোঁজ নেয়ার চেষ্টা চলছে। এদিকে আন্তর্জাতিক গণমাধ্যমের খবরে বলা হচ্ছে, ইতালির সরকারি কৌঁসুলিরা সিসিলিতে চিকিত্সার জন্য নিয়ে আসা একজন বাংলাদেশির সাথে কথা বলেছেন। উদ্ধারকৃত ওই বাংলাদেশি তাদের বলেছেন, নৌকাটিতে ৯৫০ জন যাত্রী ছিলো। যাদের মধ্যে কয়েক শ মানুষকে পাচারকারীরা বন্দী করে নিয়ে যাচ্ছিলো।

এক খবরে বলা হয়, ওই বাংলাদেশি আগে থেকেই শ্বাসপ্রশ্বাসের সমস্যায় ভুগছিলেন এবং ডুবে যাওয়ার পর শ্বাসকষ্ট কিছুটা বাড়ায় তাকে হাসপাতালে ভর্তি করা হয়েছে। তবে হাসপাতালের চিকিত্সকরা জানিয়েছেন তিনি এখন অনেক সুস্থ বোধ করছেন।

ইতালির কর্তৃপক্ষ বলছে, এখনো পর্যন্ত প্রায় ৩০ জনকে জীবিত উদ্ধার করা হয়েছে, তবে আরো মানুষকে জীবিত উদ্ধার করা সম্ভব হবে বলে তারা আশা করছেন। প্রায় ২০টি জাহাজ এবং তিনটি হেলিকপ্টার নিয়ে চলা উদ্ধার অভিযান সমন্বয় করছে ইতালি।

প্রসঙ্গত, শনিবার মধ্যরাতে লিবিয়ার সমুদ্র উপকূল থেকে ১৭ মাইল দূরে আফ্রিকা থেকে ৭শর মতো অভিবাসী নিয়ে নৌকাটি ভূমধ্যসাগরে ডুবে যায়। তাদের গন্তব্য ছিলো ইউরোপের দেশ ইতালি। ২০১৫ সালের শুরু থেকে এ পর্যন্ত অন্তত দেড় হাজার অভিবাসী সাগরে ডুবে মারা গেছে।