চুয়াডাঙ্গায় সৌদি আরবে চাকরি প্রত্যাশী নারী ২৪ জন

স্টাফ রিপোর্টার: চুয়াডাঙ্গায় সৌদি আরবে চাকরী প্রত্যাশী নারীদের অনলাইন রেজিস্ট্রেশনে আশানুরূপ সাড়া মেলেনি। ২৪ জন নারী রেজিস্ট্রেশন ফরম পূরণ করেছেন। ফলে সবকিছু ঠিক থাকলে এদের সৌদি আরব যাওয়া এখন সময়ের ব্যাপার মাত্র। এদিকে এর আগে চুয়াডাঙ্গায় মালয়েশিয়ায় গমনেচ্ছু ২২ হাজার পুরুষ চাকরির জন্য রেজিস্ট্রেশন করলেও এবার সৌদি আরবের জন্য ২৪ জন নারী রেজিস্ট্রেশন করায় বিষয়টি অনেককেই ভাবিয়ে তুলেছে।
চুয়াডাঙ্গা জেলার ৩৫টি ইউনিয়ন ডিজিটাল সেন্টার, চারটি পৌরসভা এবং জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিসে গত ২৪ মার্চ থেকে ২৮ মার্চ পর্যন্ত একযোগে সৌদি গমনেচ্ছুক চাকরি প্রত্যাশী নারীকর্মীদের অনলাইন রেজিস্ট্রেশন কার্যক্রম শুরু হয়। এর মধ্যে চুয়াডাঙ্গা সদর উপজেলার আলুকদিয়া ইউনিয়নে ৪ জন এবং মোমিনপুর ও শঙ্করচন্দ্র ইউনিয়নে দুজন রেজিস্ট্রেশন করে। আলমডাঙ্গা উপজেলার জামজামি ইউনিয়নে দুজন রেজিস্ট্রেশন করেছেন। দামুড়হুদা উপজেলার কার্পাসডাঙ্গা ও হাউলী ইউনিয়নে দুজন করে ৪ জন রেজিস্ট্রেশন করেছে এবং জীবননগর উপজেলায় কেউ রেজিস্ট্রেশন করেনি। এছাড়া জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিসে ১২ জন নারী অনলাইনে রেজিস্ট্রেশন করেছে।
এ ব্যাপারে জানতে চাইলে চুয়াডাঙ্গা জাতীয় মহিলা সংস্থার চেয়ারম্যান নুরুন্নাহার কাকলী বলেন, সৌদিতে সামাজিক নিরাপত্তা নিশ্চিত করতে পারলে এবং যৌন হয়রানি সম্পর্কে নেতিবাচক ধারণা থাকায় নারীদের রেজিস্ট্রেশন কম হয়েছে। এছাড়া প্রচার-প্রচারণা যথাযথ না হওয়া, বেতন কম ও অনলাইন রেজিস্ট্রেশনে ৩০০ টাকার পরিবর্তে ৫০ টাকা করা হলে এ সংখ্যা আরো বৃদ্ধি পেতো।
চুয়াডাঙ্গা জেলা প্রশাসকের কার্যালয়ের সহকারী কমিশনার সাব্বির রহমান সানি চার উপজেলার রেজিস্ট্রেশনের ১২ জনের বিষয়টি নিশ্চিত করেছেন। চুয়াডাঙ্গা জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিসের জরিপ কর্মকর্তা ইকবাল হোসেন ১২ জন নারী সৌদি আরবে গমনেচ্ছুর জন্য রেজিস্ট্রেশনের বিষয়টি নিশ্চিত করেছেন।
প্রসঙ্গত, সরকারি ব্যবস্থাপনায় সৌদি আরবে নারী গৃহকর্মী ১৭ হাজার টাকা বেতনে গমনেচ্ছুকদের কাছ থেকে আবেদনপত্র আহ্বান করা হয়। গত ২৪ মার্চ থেকে ২৮ মার্চ পর্যন্ত চুয়াডাঙ্গা জেলায় অনলাইন রেজিস্ট্রেশন কার্যক্রম চলে।