যৌন নিপীড়নের ঘটনায় জাবি থেকে ৮ জন বহিষ্কার

স্টাফ রিপোর্টার: বর্ষবরণের দিন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের নেতাকর্মীদের হাতে আদিবাসী এক ছাত্রীর যৌন নিপীড়নের ঘটনায় আটজনকে বিশ্ববিদ্যালয় থেকে সাময়িক বহিষ্কার করা হয়েছে। শুক্রবার বিকেলে বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার আবু বকর সিদ্দিক এ তথ্য নিশ্চিত করেন।

প্রশাসন সূত্রে জানা গেছে, গতকাল বৃহস্পতিবার সন্ধ্যায় উপাচার্য বিশেষ ক্ষমতাবলে ওই আটজনকে সাময়িক বহিষ্কার করেন। আজ কার্যালয় থেকে এই আদেশ জারি করা হয়। তবে বহিষ্কৃতদের নাম প্রকাশ করা হয়নি। উপাচার্য ফারজানা ইসলাম বলেন, প্রশাসনিক আদেশের মাধ্যমে আটজনকে বহিষ্কার করা হয়েছে। অভিযোগ প্রমাণিত না হওয়া পর্যন্ত অভিযুক্ত ও অভিযোগকারী কারও নাম প্রকাশ না করার নির্দেশ রয়েছে।

গত মঙ্গলবার পয়লা বোশেখের সন্ধ্যায় বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের পাঁচ নেতা-কর্মীর হাতে যৌন নিপীড়নের শিকার হয়েছেন উদ্ভিদবিজ্ঞান বিভাগের এক আদিবাসী ছাত্রী। দিনব্যাপী ছাত্রলীগের সমঝোতার চেষ্টার পর গত বুধবার রাতে ঘটনাটি প্রকাশ পায়। এ বিষয়ে গতকাল দুপুরে উপাচার্যের কাছে লিখিত অভিযোগ দিয়েছেন ওই ছাত্রী। ওই দিনই উপাচার্য লিখিত অভিযোগটি বিশ্ববিদ্যালয়ের যৌন নিপীড়নবিরোধী সেলের কাছে হস্তান্তর করেন। এই সেলের প্রধান রাশেদা আখতার বলেন, অভিযোগ পাওয়ার পর আমরা একটি সভা করার চেষ্টা করছি। যতো দ্রুত সম্ভব আমরা কাজ শুরু করবো।