রায়ের কপি পৌঁছেনি কারাগারে

স্টাফ রিপোর্টার: জামায়াতের সহকারী সেক্রেটারি জেনারেল মুহাম্মদ কামারুজ্জামানের রিভিউ আবেদন খারিজ করে দেয়া রায়ে বিচারপতিরা এখনও স্বাক্ষর করেননি। যে কারণে রায়ের অনুলিপি কারাগারেও পৌঁছায়নি। স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বলেছেন, আদালতের নির্দেশনা অনুযায়ী সব আনুষ্ঠানিকতা সম্পন্ন করে যেকোনো সময় রায় কার্যকর করা হবে। কামারুজ্জামানের রায় বাস্তবায়ন এখন সময়ের ব্যাপার মাত্র বলেও মন্তব্য করেন তিনি। প্রতিমন্ত্রী বলেন, এ রায় কার্যকরে যেকোনো নাশকতা ঠেকাতে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী প্রস্তুত রয়েছে। তাছাড়া যারা এ রায়ের বিরোধিতা করবে তাদের গণধোলাই দেবে জনগণ।

অন্যদিকে কামারুজ্জামানের প্রধান আইনজীবী খন্দকার মাহবুব হোসেন বলেছেন, রিভিউ আবেদনে যে যুক্তিতর্ক উপস্থাপন করা হয়েছে তা খণ্ডন না করে এবং পূর্ণাঙ্গ রায় ছাড়া ফাঁসির দণ্ড কার্যকর করা উচিত হবে না। তিনি বলেন, রিভিউ আবেদনের শুনানিতে আমরা যুক্তিতর্ক উপস্থাপন করেছি। তা খণ্ডনের বিষয়টি জানতে হবে। আর এ জন্য পূর্ণাঙ্গ রায় ছাড়া দণ্ড কার্যকর উচিত হবে না। রায় পুনর্বিবেচনা খারিজের সংক্ষিপ্ত আদেশে জামায়াতের অপর সহকারী সেক্রেটারি জেনারেল আব্দুল কাদের মোল্লার ফাঁসির রায় কার্যকর করা হয়েছে এমন প্রশ্নের জবাবে খন্দকার মাহবুব হোসেন বলেন, ওদের পক্ষে সব সম্ভব।

২০১৩ সালের ৯ মে কামারুজ্জামানকে মৃত্যুদণ্ড দেয় আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল। এরপর তিনি আপিল করলে গত বছরের ৩ নভেম্বর সংক্ষিপ্ত আকারে রায় দেন আপিল বিভাগ। রায়ে সংখ্যাগরিষ্ঠ মতামতের ভিত্তিতে কামারুজ্জামানের মৃত্যুদণ্ডাদেশ বহাল রাখেন সর্বোচ্চ আদালত। আপিল বিভাগের এ রায়ের পূর্ণাঙ্গ অনুলিপি গত ১৮ ফেব্রুয়ারি প্রকাশিত হয়। গত ৫ মার্চ রায় পুনর্বিবেচনার আবেদন করে আসামিপক্ষ। রোববার এ আবেদনের শুনানি শেষে সোমবারের চূড়ান্ত রায়ে তা খারিজ করে দেয় আপিল বিভাগ।

মৃত্যুদণ্ড স্থগিতের আহ্বান এইচআরডব্লিউর: জামায়াতে ইসলামীর সহকারী সেক্রেটারি জেনারেল মুহাম্মদ কামারুজ্জামানের ফাঁসি অবিলম্বে স্থগিত করার আহ্বান জানিয়েছে আন্তর্জাতিক মানবাধিকারবিষয়ক সংগঠন হিউম্যান রাইট ওয়াচ (এইচআরডব্লিউ)। একই সাথে এ মামলাটির নিরপেক্ষ রিভিউয়ের আহ্বান জানিয়েছে সরকারের কাছে। তারা বলেছে, বাংলাদেশ সরকারের উচিত মৃত্যুদণ্ড শিথিল করতে বিধিনিষেধ আরোপ করা। একই সাথে বর্বরোচিত এ মৃত্যুদণ্ড বাতিল করেছে যেসব ক্রমবর্ধমান দেশ তাদের সাথে যুক্ত হওয়া উচিত। নিউইয়র্ক থেকে ইস্যু করা ওই বিবৃতিটি প্রকাশ করা হয়েছে ৬ এপ্রিল হিউম্যান রাইটস ওয়াচের ওয়েবসাইটে।

রিভিউয়ের রায়ের সারসংক্ষেপ হাতে পাওয়ার দু ঘণ্টার মধ্যেই মানবতাবিরোধী অপরাধের দায়ে দণ্ডিত জামায়াত নেতা কামারুজ্জামানের ফাঁসি কার্যকর করা হবে বলে জানিয়েছেন ঢাকা কেন্দ্রীয় কারাগারের সিনিয়র জেলসুপার ফরমান আলী। সরকারের নির্বাহী আদেশ আসার পর যাতে বিলম্ব না হয়, সেজন্য সকল প্রস্তুতি শেষ করে রাখা হয়েছে বলেও জানান তিনি। মঙ্গলবার সন্ধ্যায় এমন তথ্য দেন  ফরমান আলী।