আজ মাঠে গড়াচ্ছে আইপিএলের অষ্টম আসর

মাথাভাঙ্গা মনিটর: আজ বুধবার থেকে শুরু হচ্ছে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) টুয়েন্টি-টুয়েন্টির অষ্টম আসর। উদ্বোধনী দিনে মুখোমুখি হচ্ছে বর্তমান চ্যাম্পিয়ন কোলকাতা নাইট রাইডার্স ও মুম্বাই ইন্ডিয়ান্স। জয় দিয়েই এবারের যাত্রাটা সুখকর করতে চাইছে কোলাকাতা ও মুম্বাই। কোলকাতার ইডেন গার্ডেনে বাংলাদেশ সময় রাত সাড়ে আটটায় শুরু হবে এই ম্যাচটি।

টি-২০ ক্রিকেটকে আরও বেশি প্রসারিত ও রোমাঞ্চকর করতে ২০০৮ সালে প্রথম আইপিএল টুর্নামেন্ট চালু করে ভারত। আটটি দলকে নিয়ে শুরু প্রথম আসর। ওই আসরে শিরোপা জিতে নেয় রাজস্থান রয়্যালস। আর রানার্স-আপ হয় চেন্নাই সুপার কিংস। প্রথম আসরেই জনপ্রিয়তার তুঙ্গে পৌঁছে যায় আইপিএল। ফলে আর পেছন ফিরে তাকাতে হয়নি আইপিএল কর্তৃপক্ষকে। ফলে প্রত্যক বছরই আয়োজন করে আইপিএল। ইতোমধ্যে সর্বমোট সাতটি আসর আয়োজন করে ফেলেছে আইপিএল কর্তৃপক্ষ। এরমধ্যে সবচেয়ে বেশি দু’বার করে শিরোপা জয়ের কৃতিত্ব দেখায় চেন্নাই সুপার কিংস ও কোলকাতা নাইট রাইডার্স। আর একবার করে সেরার মুকুট পড়ে মুম্বাই, রাজস্থান ও ডেকান চার্জাস।

আইপিএলের অষ্টম আসরেও অংশ নিচ্ছে আটটি দল। দলগুলো হলো- কোলকাতা নাইট রাইডার্স, চেন্নাই সুপার কিংস, মুম্বাই ইন্ডিয়ান্স, দিল্লি ডেয়ারডেভিলস, কিংস ইলেভেন পাঞ্জাব, রাজস্থান রয়্যালস, রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরু ও সানরাইজ হায়দ্রাবাদ। এবারের আসরে মোট ৬০টি ম্যাচ অনুষ্ঠিত হবে।

উদ্বোধনী দিন মাঠে নামছে কোলকাতা ও মুম্বাই। গত আসরে দুর্দান্ত পারফরমেন্স করে দ্বিতীয়বারের মতো শিরোপা জিতে শাহরুখ-সাকিবের কোলকাতা। এবার ভালো করার ব্যাপারে আশাবাদী কোলকাতা। শিরোপা ধরে রাখাই প্রধান লক্ষ্য দলটির। সেই লক্ষ্যে পৌঁছাতে মিশনের শুরুটা ভালো চায় কোলকাতা।

কোলকাতার মতো টুর্নামেন্টের শুরুটা সুখকর করতে চায় মুম্বাই। গত আসরে চতুর্থ স্থানে থেকে টুর্নামেন্ট শেষ করে তারা। এবার আরও ভালো ক্রিকেট খেলে ২০১৩ সালে স্বাদ নেয়া শিরোপার দেখা পেতে উদগ্রিব রোহিতের দল।

আসন্ন আসরের জন্য গত ফেব্রুয়ারিতে অনুষ্ঠিত হয়েছে নিলাম। ওই নিলামে সর্বোচ্চ ১৬ কোটি রুপিতে যুবরাজকে দলে ভেড়ায় দিল্লি ডেয়ারডেভিলস। দ্বিতীয় সর্বোচ্চ ১০ কোটি ৫০ লাখ রুপিতে দীনেশ কার্তিককে কিনে নেয় রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরু। তৃতীয় সর্বোচ্চ ৭ কোটি ৫০ লাখ রুপিতে শ্রীলঙ্কার এ্যাঞ্জেলো ম্যাথুজকে দলে ভেড়ায় দিল্লি।