বাংলা নববর্ষ উপলক্ষে সারাদেশে কঠোর নিরাপত্তা ব্যবস্থা

স্টাফ রিপোর্টার: বাঙালির জাতীয় উৎসব বাংলা নববর্ষ ১৪২২ উদযাপন উপলক্ষে রাজধানীসহ সারাদেশে কঠোর নিরাপত্তামূলক ব্যবস্থা গ্রহণ করেছে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। নিরাপত্তা কার্যক্রম পর্যবেক্ষণ ও সমন্বয়ে পুলিশ সদর দফতরসহ মহানগর, রেঞ্জ ও জেলা পুলিশ সুপারের দফতরে নিয়ন্ত্রণ কক্ষ স্থাপন করা হবে। রাজধানীর বেশি লোক সমাগমস্থল রমনা পার্কেও পুলিশ ও ৱ্যাবের নিয়ন্ত্রণ কক্ষ স্থাপন করা হবে। গতকাল রোববার পুলিশ সদর দফতরের সম্মেলন কক্ষে বাংলা নববর্ষ ১৪২২ বরণ উপলক্ষে আইনশৃঙ্খলা ও নিরাপত্তা-সংক্রান্ত সভায় এ সব সিদ্ধান্ত নেয়া হয়েছে। সভায় পুলিশের মহাপরিদর্শক (আইজি) একেএম শহীদুল হকসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন। পুলিশ সদর দফতর থেকে সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

সভায় পুলিশ মহাপরিদর্শক একেএম শহীদুল হক বলেন, বর্ষবরণের আনন্দ ও উৎসবমুখর পরিবেশে নিরাপদ ও নির্বিঘ্নে উদযাপনের জন্য পুলিশ ব্যাপক নিরাপত্তামূলক ব্যবস্থা গ্রহণ করেছে। এ সময় ঢাকা মহানগর, জেলা ও উপজেলাসহ সারাদেশে আয়োজিত বোশেখি মেলা, খেলাধুলা ও সাংস্কৃতিক অনুষ্ঠান, দেশের সকল সিনেমা হল এবং জনসমাগম স্থলে আগের তুলনায় আরও বাড়তি নিরাপত্তা ব্যবস্থা নিশ্চিত করার জন্য পুলিশ মহাপরিদর্শক সংশ্লিষ্ট সকল কর্মকর্তাকে নির্দেশ দেন। একেএম শহীদুল হক বলেন, রাজধানীতে নববর্ষে বৃহৎ জনসমাগম স্থলে ও মঙ্গল শোভাযাত্রায় আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীসহ অন্যান্য সকল সংস্থার সমন্বয়ে গোয়েন্দা তথ্যের ভিত্তিতে নিরাপত্তা ঝুঁকি পর্যালোচনা করে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে। ঢাকা মহানগর পুলিশ ও অন্যান্য ইউনিট যানবাহন চলাচল নিয়ন্ত্রণ, গাড়ি পার্কিঙে বিশেষ ব্যবস্থা গ্রহণ করবে। জরুরি উদ্ধার অভিযান চালানোর জন্য ৱ্যাবের হেলিকপ্টার নিয়োজিত থাকবে।

শহীদুল হক বলেন, দেশের বিভিন্ন শপিং সেন্টার, মার্কেট, বাজার, দোকানপাট ও ব্যবসা প্রতিষ্ঠানগুলোতে নববর্ষের হালখাতা অনুষ্ঠান উপলক্ষে প্রয়োজনীয় নিরাপত্তার ব্যবস্থা করা হবে। রেলস্টেশন, লঞ্চ ও বাস টার্মিনালসহ জনসাধারণের চলাচলের স্থানে বিশেষ নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হবে।