চুয়াডাঙ্গায় সৌদিআরবে গমনেচ্ছু চারজন নারী রেজিস্ট্রেশন করলেন

স্টাফ রিপোর্টার: চুয়াডাঙ্গায় সৌদিআরবে গমনেচ্ছু নারীরা অনলাইন রেজিস্ট্রেশন কার্যক্রমে অংশ নিতে শুরু করেছে। গতকাল মঙ্গলবার চারজন নারী জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিস থেকে রেজিস্ট্রেশন করেন। ইউনিয়ন পর্যায়ে কোথাও রেজিস্ট্রেশন হয়েছে এমন কোনো খবর পাওয়া যায়নি। সাধারণ মানুষের ধারণা মালয়েশিয়ায় শ্রমিক নিয়োগে ৫০ টাকা করে অনলাইন রেজিস্ট্রেশন ফি নিলেও বর্তমানে ফি ৩শ টাকা করায় নারীদের জন্য দুর্ভোগের কারণ হয়ে দাঁড়িয়েছে। তাই ৩শ টাকা ফি কমিয়ে ৫০ টাকা এবং সময় বাড়ালেই অনেক নারীই রেজিস্ট্রেশন করবে বলে ধারণা করছে জেলাবাসী।

গত ২৪ মার্চ থেকে ২৮ মার্চ পর্যন্ত চুয়াডাঙ্গা জেলার নারীদের জন্য সৌদিআরবসহ কয়েকটি দেশে ৩শ টাকার বিনিময়ে সরকারিভাবে অনলাইন রেজিস্ট্রেশন কার্যক্রম শুরু হয়েছে। সৌদি আরবের জন্য ২৫ থেকে ৪৫ বছর বয়সী নারীরা ১৭ হাজার টাকা বেতনে ড্রাইভার, কুক, মালী, গার্ডসহ ১১টি পেশায় আবেদন করতে পারবেন। তবে মরিশাস, জর্ডান ও মিসরের জন্য গার্মেন্টস পেশায় দক্ষ ও অদক্ষ কর্মী হিসেবে ১৮ থেকে ৪৫ বছর বয়সী নারীরা আবেদন করতে পারবেন। এক্ষেত্রে পাসপোর্ট ও দেশে যাতায়াত খরচ বাদে নিয়োগকারী প্রতিষ্ঠান সকল খরচ বহন করবে। কেউ যদি চুক্তির দু বছরের আগেই দেশে ফেরত আসতে চায় তাকে ১ লাখ ৫০ হাজার টাকা ফেরত দিতে হবে। এ সংক্রান্ত অঙ্গীকারনামা অভিভাবকদের পক্ষ থেকে আগেই নেয়া হবে।

কুড়ুলগাছি ইউনিয়ন পরিষদের উদ্যোক্তা সালমা খাতুন জানান, টেলিটকের ২০০ টাকা এবং উদ্যোক্তা ফি ১০০ টাকা মোট ৩০০ টাকা দিয়ে নারীরা রেজিস্ট্রেশন করতে আগ্রহী হচ্ছে না। এছাড়া মালয়েশিয়া পুরুষ শ্রমিক নিয়োগে ৫০ টাকা অনলাইন খরচ নেয়ায় অনেকে রেজিস্ট্রেশন করেছিলেন। তবে নারীদের ক্ষেত্রে বেশি টাকা হওয়ায় গ্রামীণ নারীরা আগ্রহী হচ্ছেন না। সে কারণে টাকার অঙ্ক কমিয়ে ৫০ টাকা এবং সময় বাড়ালেই আবেদনকারীর সংখ্যা বাড়বে বলে আশা করছি।

অনলাইন রেজিস্ট্রেশনে টেলিটকে ম্যাসেজ পাঠাতে বেশি খরচ হবে এ বিষয়ে জানতে চাইলে চুয়াডাঙ্গা টেলিটকের মার্কেটিং অফিসার শাফিরুল ইসলাম জানান, রেজিস্ট্রেশনের ম্যাসেজ পাঠাতে এবং আসতে সর্বমোট ৪ টাকা ৬০ পয়সা খরচ হবে। এর বেশি কোনোভাবেই নয়।

চুয়াডাঙ্গা জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিসের জরিপ কর্মকর্তা ইকবাল হোসেন জানান, রেজিস্ট্রেশনের দ্বিতীয় দিনে তাদের অফিস থেকে চারজন অনলাইন রেজিস্ট্রেশন কার্যক্রম শেষ করেছেন। এক্ষেত্রে প্রতিজনে ম্যাসেজ আদান-প্রদানে ৫ থেকে ৬ টাকা খরচ হয়েছে।