বিশ্বকাপের প্রথম সেমিফাইনাল আজ

প্রতীক্ষার অবসান ঘটাতে চায় দ. আফ্রিকা ও নিউজিল্যান্ড

 

মাথাভাঙ্গা মনিটর: নিউজিল্যান্ড ও দক্ষিণ আফ্রিকা আজ মঙ্গলবার বিশ্বকাপের প্রথম সেমিফাইনালে মুখোমুখি হচ্ছে। বাংলাদেশ সময় সকাল ৭টায় নিউজিল্যান্ডের অকল্যান্ডে শুরু হবে দু দলের জন্যই প্রথম ফাইনালের হাতছানি দেয়া খেলাটি।

নিউজিল্যান্ড ও দক্ষিণ আফ্রিকা এর আগে ক্রিকেট বিশ্বকাপের নয়টি সেমিফাইনালে খেললেও কখনো শিরোপা লড়াইয়ে যোগ দিতে পারেনি। বিশ্বকাপে দু দলেরই এ পর্যন্ত  অর্জন কেবল শেষ চারে পৌঁছানো। তবে আজকের খেলায় জিতলে অন্তত একটি দলের ফাইনাল নিশ্চিত হবে। এরপর দলটি প্রতিক্ষায় থাকবে সিডনিতে বৃহস্পতিবার অনুষ্ঠেয় দ্বিতীয় ও শেষ সেমিফাইনালে জয়ীর সাথে শিরোপা লড়াইয়ে যোগ দেয়ার জন্য।

নিউজিল্যান্ডের কোচ মাইক হেসন অবশ্য আশা করেন উভয় দলকেই যেন এ লড়াইয়ে অতীত ব্যর্থতার নিরীখে যাচাই করা না হয়। তিনি বলেন, আমি মনে করি না কারো সাথেই কোনো বোঝা আছে। এটি এক খেলাতেই খেল খতমের মতো ব্যাপার। তাই আমরা সবাই বড় উত্সবে শামিল হতে মরিয়া এবং আমি নিশ্চিত উভয়েই জ্বলে উঠবে। কেননা দু দলই ভাল ক্রিকেট খেলছে এবং এটা হতে যাচ্ছে দারুণ এক ব্যাপার।

দু দল অবশ্য বিশ্বকাপের প্রাক্কালে একটি প্রস্তুতি ম্যাচে মুখোমুখি হয়েছিলো। তাতে ব্ল্যাক ক্যাপসরা নিজেদের মাঠে প্রোটিয়াদের হারিয়ে দেয়। এর আগে অবশ্য নিউজিল্যান্ডের গ্রীষ্ম মরসুমের শুরুতে দক্ষিণ আফ্রিকা সংক্ষিপ্ত এক সিরিজে এসে ওয়ানডে সিরিজে ২-০ ব্যবধানে জয়ী হয়। তবে বিশ্বকাপের ইতিহাসে নিউজিল্যান্ড ও দক্ষিণ আফ্রিকা ছয়বার মুখোমুখি হয়। এততে নিউজিল্যান্ড ৪-২ জয়ে এগিয়ে আছে। এর মধ্যে আছে সর্বশেষ তিনটি খেলা।

সাম্প্রতিক নৈপুণ্যের বিচারেও নিউজিল্যান্ড এগিয়ে। কেননা ব্ল্যাক ক্যাপসরা আসল সময়েই জেগে উঠে সর্বশেষ নয় খেলাতেই জয়ী হয়েছে। যদিও তারা কখনো টানা ১০টি খেলায় জিততে পারেনি। অপরদিকে দক্ষিণ আফ্রিকা গ্রুপ পর্বে অকল্যান্ডের এ ইডেন পার্কেই পাকিস্তানের কাছে পরাস্ত হয়েছিলো। দু দলের আরেকটি বৈশিষ্ট্য হলো এবারের বিশ্বকাপের শীর্ষ ১০ বোলারের মধ্যে অর্ধেকই তাদের। বোল্ট হলেন ১৯ উইকেট নিয়ে শীর্ষ বোলার। এরপরেই ১৫টি করে উইকেট নিয়ে আছেন ড্যানিয়েল ভেট্টরি ও টিম সাউদি। দক্ষিণ আফ্রিকার পাকিস্তানি বংশোদ্ভূত লেগ স্পিনার ইমরান তাহিরের উইকেটও ১৫টি। একটি কম নিয়ে তার পেছনে আছেন মরনে মরকেল।

ব্যাটিং বিচারে এবারের বিশ্বকাপের বিষ্ময় ও অবিশ্বাস্য এক ডাবল সেঞ্চুরি হাকানো নিউজিল্যান্ডের মার্টিন গাপটিল হলেন দ্বিতীয় সর্বোচ্চ রান সংগ্রহকারী। তিনি আজকের আগ পর্যন্ত করেছেন ৪৯৮ রান। দক্ষিণ আফ্রিকা অধিনায়ক এবি ডি ভিলিয়ার্স গাপটিলের চাইতে ৮১ রান কম নিয়ে আছেন তালিকায় চতুর্থ স্থানে।