থানায় দালাল থাকলে ওসি থাকবে না : আইজিপি

স্টাফ রিপোর্টার: যশোরে বাংলাদেশ পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) একেএম শহীদুল হক বলেছেন, পুলিশের প্রতি আস্থা না থাকলে মানুষ সহযোগিতা করবে না। মানুষের আস্থা ফিরিয়ে আনতে আমরা নানা উদ্যোগ নিয়েছি। গতকাল শুক্রবার বিকেলে যশোর শহরের ঈদগাহ ময়দানে কমিউনিটি পুলিশিং ফোরাম সম্মেলনে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

যশোরের পুলিশ সুপার আনিসুর রহমানের সভাপতিত্বে কমিউনিটি পুলিশিং ফোরামের সম্মেলন বিশেষ অতিথি ছিলেন খুলনা রেঞ্জের ডিআইজি মনির-উজ-জামান, কেএমপি কমিশনার নিবাস চন্দ্র মাঝি, জেলা প্রশাসক ড. হুমায়ুন কবির, জেলা আওয়ামী লীগের সভাপতি শহিদুল ইসলাম মিলন, জেলা কমিউনিটি পুলিশ ফোরামের সম্পাদক আলী আকবর, প্রেসক্লাব যশোরের সভাপতি জাহিদ হাসান টুকুন প্রমুখ।

আইজিপি বলেন, কমিউনিটি পুলিশিং এ ভালো মানুষকে সম্পৃক্ত করতে হবে। কমিউনিটি পুলিশিঙের সদস্যদের মূল্যায়ণ করতে হবে। একই সাথে থানায় দালাল কমাতে না পারলে মানুষের হয়রানি কমবে না। থানায় দালালমুক্ত করতে কমিউনিটি পুলিশং সদস্যরা এসপিকে জানাবেন। এসপি দালালদের বিরুদ্ধে ব্যবস্থা না নিলে আমাকে জানাবেন। যে থানায় দালাল থাকবে সেই থানায় ওসি থাকবে না।

এর আগে সকালে নওয়াপাড়ায় হাইওয়ে থানা উদ্বোধন অনুষ্ঠানে শহীদুল হক বলেন, দেশে সহিংসতা ও নাশকতার ঘটনা অনেক কমে গেছে। যা ঘটছে তাও আগামীতে থাকবে না। নাশকতা ও সন্ত্রাসী কর্মকাণ্ডের সাথে জনসম্পৃক্ততা নেই। সন্ত্রাসী ও নৈরাজ্য সৃষ্টিকারীদের সাথে কোনো আপস নেই। জানমালের ক্ষতি করে মহাসড়কে পেট্রোলবোমা ছুড়ে মানুষ পুড়িয়ে হত্যাকারী ও সাধারণ মানুষের দুর্ভোগ সৃষ্টিকারীদের কঠোর হস্তে দমন করা হবে।

অপরদিকে শিল্প শহর নওয়াপাড়ায় হাইওয়ে থানার নবনির্মিত ভবনের উদ্বোধন করেন পুলিশের আইজিপি একেএম শহীদুল হক। সকালে থানা ভবন চত্বরে মাদারীপুর অঞ্চলের হাইওয়ে থানার ভারপ্রাপ্ত পুলিশ সুপার মো. সাজিদ হোসেনের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠান উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এতে বিশেষ অতিথি ছিলেন খুলনা রেঞ্জের ডিআইজি এসএম মনির-উজ-জামান, কেএমপি কমিশনার নিবাস চন্দ্র মাঝি, হাইওয়ে পুলিশের ডিআইজি মল্লিক ফখরুল ইসলাম প্রমুখ।