স্বাস্থ্যকর খাবার ভোক্তার অধিকার

চুয়াডাঙ্গা-মেহেরপুরসহ সারাদেশে বিশ্ব ভোক্তা অধিকার দিবসে প্রতিপাদ্য বিষয়

 

স্টাফ রিপোর্টার: বিশ্ব ভোক্তা অধিকার দিবসের এবারের প্রতিপাদ্য স্বাস্থ্যকর খাবার ভোক্তার অধিকার। এ উপলক্ষে চুয়াডাঙ্গা জেলা প্রশাসন ৱ্যালি ও আলোচনাসভার আয়োজন করে। প্রত্যাশা সামাজিক উন্নয়ন সংস্থার সহযোগিতায় সকাল ১০টার দিকে চুয়াডাঙ্গা জেলা প্রশাসকের কার্যালয়ের সামেন থেকে একটি ৱ্যালি বের করা হয়। ৱ্যালিটি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে পুনরায় জেলা প্রশাসকের কর্যালয়ে এসে শেষ হয়। পরে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট আব্দুর রাজ্জাকের সভাপতিত্ব আলোচনাসভার আয়োজন করা হয়। আলোচজনাসভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন অতিরিক্ত জেলা প্রশাসক বেগম আনজুমান আরা।

এ সময় তিনি বলেন, খাদ্য মানুষের জীবনের একটি অত্যাবশ্যকীয় উপাদান। দেশের সর্বত্রই চলছে নকল, ভেজাল ও মেয়াদোত্তীর্ণ খাদ্য সামগ্রী বাজারজাতকরণের চেষ্টা। ভেজাল খাদ্য এক ধরনের বিষ। আমরা কেউ জেনে আবার কেউ বা না জেনেই এসব খাদ্য গ্রহণ করছি। তা উপকারের পরিবর্তে জাতিকে মৃত্যুর দিকে ঠেলে দিচ্ছে। সংগঠিত ভেজালের মধ্যে চাল, আটা, আলুতে মেশানো হচ্ছে ক্ষতিকর রঙ; ঘি, মিষ্টিতে মেশানো হচ্ছে বিষাক্ত রঙ। বিষাক্ত কেমিকেল দিয়ে পাকানো হচ্ছে ফল। মাছে দেয়া হচ্ছে ফরমালিন। পাউরুটি, নুডলস, বিস্কুট ও মুড়িতে মেশানো হচ্ছে ইউরিয়া, বিষাক্ত কেমিক্যাল ও রঙ। মাছে ও দুধে মেশানো হয় ফরমালিন। ফলমূল পাকাতে ব্যবহৃত হচ্ছে কার্বাইড।

পোকার আক্রমণ থেকে বাঁচাতে সবজিতে সরাসরি কীটনাশক স্প্রে করা হয় এবং কীটনাশক সক্রিয় থাকতেই সেগুলো বাজারজাত করা হয়। গুঁড়ো মসলা, চানাচুর ও রঙিন খাবারে ব্যবহার করা হয় শরীরের জন্য অত্যন্ত ক্ষতিকর কাপড়ের রঙ। এ পরিস্থিতিতে আমরা সাধারণ মানুষ কোথায় যাব বা কী খাবো? ভেজাল পণ্যে সয়লাব হয়ে গেছে বাজার। খাদ্যপণ্য থেকে শুরু করে প্রসাধনী সবখানেই ভেজালের ছড়াছড়ি। বাদ যাচ্ছে না বোতলজাত পানি এবং জীবন রক্ষাকারী ওষুধও। দিন দিন ভেজালকারীদের দৌরাত্ম্যের কাছে অসহায় হয়ে পড়ছে সাধারণ মানুষ। তবুও যেন হুঁশ নেই ভেজাল রোধে ব্যবস্থা গ্রহণকারী সংশ্লিষ্ট প্রতিষ্ঠানগুলোর। ভোক্তাদের প্রতি সুবিচার তখনই প্রতিষ্ঠিত হবে যখন সরকার, রাজনৈতিক দল, উৎপাদক, ব্যবসায়ী ও সেবাদান প্রতিষ্ঠানগুলো ভোক্তা স্বার্থকে গুরুত্ব দেবে। অন্যদিকে ভোক্তা স্বার্থ সংক্রান্ত বিষয়ে প্রতিনিধিত্ব করার ক্ষেত্রে সমঅংশগ্রহণ নিশ্চিত করা প্রয়োজন। এছাড়াও নিত্যপণ্যের দাম সহনীয় পর্যায়ে রাখা, পণ্য ও সেবার মান ঠিক রাখতে তাৎক্ষণিক প্রতিকারের জন্য হটলাইন সার্ভিস চালু এবং ভোক্তা অধিকার সংরক্ষণ আইন ২০০৯ ও নিরাপদ খাদ্য আইন ২০১৩ সম্পর্কে ব্যবসায়ী ও সাধারণ ভোক্তা পর্যায়ে গণসচেতনতা সৃষ্টি করা, বাজারদর মনিটরিংকে জেলা-উপজেলা প্রশাসনের একটি অন্যতম অগ্রাধিকার কর্মসূচি হিসেবে গ্রহণ করা, ভোক্তা স্বার্থসংশ্লিষ্ট বিষয়ে ভ্রাম্যমাণ আদালতের সংখ্যা বাড়ানো, ভোক্তা প্রতিনিধিত্ব নিশ্চিত করা, নকল-ভেজাল প্রতিরোধে বিভিন্ন আইন প্রয়োগকারী সংস্থা ও সরকারের বিভিন্ন বিভাগের মাঝে সমন্বয় জোরদার করা গেলে জনগণ এ ধরনের ভোগান্তি থেকে সহজেই পরিত্রাণ পাবে। নির্বাহী ম্যাজিস্ট্রেট সৈয়দা নাফিস সুলতানার উপস্থাপনায় বিশেষ অতিথি ছিলেন চুয়াডাঙ্গা জেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক মুন্সি আলমগীর হান্নান, সাবেক অধ্যক্ষ সিদ্দিকুর রহমান, সদর থানা অফিসার ইনর্চাজ আসাদুজ্জামান মুনসি, বাংলাদেশ দোকানমালিক সমিতির চুয়াডাঙ্গা জেলা শাখার সাধারণ ইবরুল হাসান জোয়ার্দ্দার, ফল ব্যবসায়ী সমিতির পক্ষে আবুল কালাম আজাদ। স্বাগত বক্তব্য রাখেন প্রত্যাশা সামাজিক উন্নয়ন সংস্থার নির্বাহী পরিচালক বিল্লাল হোসেন। কোরআন তেলাওয়াত করেন ঝিনুক মাধ্যমিক বিদ্যালয়ের ছাত্রী আনিকা।

আলমডাঙ্গা ব্যুরো জানিয়েছে, নকল-ভেজালের স্বর্গরাজ্যে পদে পদে লঙ্ঘিত হচ্ছে ভোক্তা অধিকার। দেশের সর্বত্রই নিরাপদ ও স্বাস্থ্যকর খাদ্যের সঙ্কট প্রকট। একদিকে ক্রমশ কমছে পণ্যের মান। ছোট হচ্ছে আকার। অপরদিকে দামও বেশি। এভাবে ঠকছে ক্রেতা ও ভোক্তা। মুনাফা লুটছে অসাধু ব্যবসায়ী, উৎপাদক ও মধ্যস্বত্বভোগী। তবে পরিতাপের বিষয় হচ্ছে- কম নিয়ে এবং দাম বেশি দিয়েও নিরাপদ ও স্বাস্থ্যকর খাদ্যের নিশ্চয়তা মিলছে না। বিশ্বব্যাপি ক্রেতা-ভোক্তা সংগঠনগুলোর আন্তর্জাতিক সংস্থা কনজ্যুমারস ইন্টারন্যাশনালের (সিআই) আহ্বানে ১৯৮৩ সাল থেকে বাংলাদেশসহ বিশ্বজুড়ে দিবসটি উদযাপিত হয়ে আসছে। গতকাল আলমডাঙ্গা উপজেলা প্রশাসনের আয়োজনে ভোক্তার অধিকার দিবস-২০১৫ পালিত হয়েছে। উপজেলা সভাকক্ষে ভোক্তার অধিকার দিবসে উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মদ আশরাফুল আলমের সভাপতিত্বে উপস্থিত ছিলেন উপজেলা ভাইস চেয়ারম্যান কাজী খালেদুর রহমানর অরুন, মহিলা ভাইস চেয়ারম্যান শামীম আরা, প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. এইচএম শামীমুজ্জামান, উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. আব্দুস সাত্তার, উপজেলা কৃষি কর্মকর্তা একেএম হাসিবুল হাসান, মৎস্য কর্মকর্তা মঈনুল ইসলাম, উপজেলা প্রকল্প কর্শকর্তা মিজানুর রহমান, মহিলা বিষয়ক কর্মকর্তা মাখছুরা জান্নাত, প্রেসক্লাব সভাপতি শাহ আলম মন্টু, সাংবাদিক শরিফুল ইসলাম, পরিসংখ্যন কর্মকর্তা রাশিদুজ্জামান, উপজেলা সহকারী খাদ্য পরিদর্শক দেলোয়ার হোসেন, পৌর কাউন্সিলর দ্বীনেশ কুমার বিশ্বাস, আলমডাঙ্গা পাইলট বহুমুখি মাধ্যমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক গৌতম কুমার পাল, ইউডিসি উদ্যোক্তা হাসানুজ্জামান, ইমদাদুল হকসহ ভোক্তা অধিকার কমিটির সদস্যবৃন্দ।

দামুড়হুদা প্রতিনিধি জানিয়েছেন, দামুড়হুদায় বিশ্ব ভোক্তা অধিকার দিবস উদযাপনে ৱ্যালি ও সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। গতকাল রোববার বিকেল ৩টার দিকে দামুড়হুদা উপজেলা নির্বাহী অফিসারের নেতৃত্বে উপজেলা পরিষদ চত্বর থেকে একটি ৱ্যালি বের হয়। ৱ্যালি শেষে উপজেলা ভোক্তা অধিকার সংরক্ষণ কমিটির সভাপতি জাকির হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠিত সমাবেশে প্রধান অতিথির বক্তব্য রাখেন দামুড়হুদা উপজেলা নির্বাহী অফিসার মো. ফরিদুর রহমান। বিশেষ অতিথির বক্তব্য রাখেন দামুড়হুদা প্রেসক্লাবের সাধারণ সম্পাদক এম নুরুন্নবী। উপজেলা কৃষি অফিসার সুফি মো. রফিকুজ্জামান, মৎস্য অফিসার সমীর কুমার সরকার, উপজেলা প্রকৌশলী ইলিয়াস হোসেন, নির্বাচন অফিসার আবু দাউদ, প্রাথমিক শিক্ষা অফিসার নূলজাহান, মাধ্যমিক শিক্ষা অফিসার বিকাশ কুমার সাহা, প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা আশরাফ হোসেন, দামুড়হুদা ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি শহিদুল ইসলাম প্রমুখ। অনুষ্ঠানটি পরিচালনা করেন নাজির হামিদুল ইসলাম।

মুজিবনগর প্রতিনিধি জানিয়েছেন, স্বাস্থ্যকর খাদ্য ভেক্তার অধিকার এ স্লোগানে বিশ্ব ভোক্তা অধিকার দিবস পালন করেছে মেহেরপুরের মুজিবনগর উপজেলা প্রশাসন। এ উপলক্ষে গতকাল রোববার সাড়ে ১০টার দিকে উপজেলা পরিষদ চত্বর থেকে বিভিন্ন অফিসের কর্মকর্ত ও কর্মচারী অংশগ্রহণে একটি ৱ্যালি বের হয়। উপজেলার প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে একই স্থানে এসে শেষ হয়। ৱ্যালির নেতৃত্ব দেন মুজিবনগর উপজেলা নির্বাহী অফিসার অরুন কুমার মণ্ডল। ৱ্যালি শেষে উপজেলা অডিটোরিয়াম হলরুমে উপজেলা চেয়ারম্যান অমিরুল ইসলামের সভাপতিত্বে বিশেষ অতিথি ছিলেন উপজেলা নির্বাহী অফিসার অরুন কুমার মণ্ডল, উপজেলা ভাইস চেয়ারম্যান জারজিস হোসাইন, মহিলা ভাইস চেয়ারম্যান গুলনাহার বেগম। বক্তব্য রাখেন- উপজেলা আ.লীগের সম্পাদক ও ইউপি চেয়ারম্যান আমাম হোসেন মিলু, অ্যাড. কলিমউদ্দীন, আয়ুব হোসেন ও শফিকুল ইসলাম মোল্লা প্রমুখ।

কালীগঞ্জ প্রতিনিধি জানিয়েছেন, কালীগঞ্জে বিশ্ব ভোক্তা অধিকার দিবস উপলক্ষে মতবিনিময় অনুষ্ঠিত হয়েছে। কালীগঞ্জ উপজেলা প্রশাসন ও হাঙ্গার ফ্রি ওয়ার্ল্ডের যৌথ উদ্যোগে এ মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। রোববার বেলা ১১টায় উপজেলা পরিষদের হলরুমে মতবিনিময় সভায় সভাপতিত্ব করেন কালীগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার মানোয়ার হোসেন মোল্লা। বক্তব্য রাখেন উপজেলা সহকারী কমিশনার (ভুমি) শাহনাজ পারভীন, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান শাহনাজ পারভীন, উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার আরিফ সরকার, কালীগঞ্জ প্রেসক্লাবের সাধারণ সম্পাদক এনামুল হক সিদ্দিক, হোটেল মালিক সমিতির সভাপতি জীতেন্দ্রনাথ ঘোষ, এস এম শাহীন হোসেন, হাফিজুর রহমান প্রমুখ।