আজ থেকে ফের ৭২ ঘণ্টার হরতাল আহ্বান

অবরোধের ৬২তম দিন আজ : বরিশালে ট্রাকে ও চট্টগ্রামে ট্রেনে অগ্নিবোমা : দগ্ধ ৬

 

স্টাফ রিপোর্টার: অগ্নিবোমা হামলায় এবার দগ্ধ হলেন আরো একজন নিরীহ ট্রাকচালক। বরিশালের রুপাতলী এলাকায় শুক্রবার মধ্যরাতের এ হামলায় ট্রাকটিও ক্ষতিগ্রস্ত হয়। চট্টগ্রামের ষোলশহর এলাকায় বিশ্ববিদ্যালয়গামী একটি শার্টল ট্রেনে অগ্নিবোমা হামলা চালিয়েছে দুর্বৃত্তরা। এতে অন্তত ৫ যাত্রী দগ্ধ হন। গতকাল শনিবার রাত পৌনে ৮টার দিকে এ ঘটনা ঘটে।

আহত সুমন জানান, ট্রেনটি ষোলশহর স্টেশন থেকে ছাড়ার আগমুহুর্তে অজ্ঞাত দুর্বৃত্তরা একটি বগিতে অগ্নিবোমা ছুড়ে মারে। মুহূর্তের মধ্যে আগুন ছড়িয়ে পড়লে যাত্রীরা তাড়াহুড়ো করে ট্রেন থেকে নেমে পড়েন। তবে এর আগেই তিনিসহ বেশ কয়েকজন দগ্ধ হন। তিনি ছাড়া আর কতোজন দগ্ধ হয়েছে এর সঠিক পরিসংখ্যান সুমন জানাতে পারেননি। তবে স্থানীয়রা জানান, অগ্নিদগ্ধের সংখ্যা অন্তত: ৫ জন।

বগুড়ার মহাস্থানে শনিবার প্রকাশ্য দিবালোকে মাত্র ২ ঘণ্টার ব্যবধানে দুটি মালবাহী ট্রাকে দুর্বৃত্তরা অগ্নিসংযোগ করে। রাজশাহীতে নাশকতার আগুনে টেলিফোন এক্সচেঞ্জ পুড়ে গেছে। নোয়াখালী সদর উপজেলা ভূমি কার্যালয়ে দুর্বৃত্তদের ছোড়া অগ্নিবোমায় গুরুত্বপূর্ণ নথিপত্র পুড়ে গেছে।
এদিকে রাজশাহীতে পুলিশের সাথে কথিত বন্দুকযুদ্ধে জামায়াতে ইসলামীর একজন কর্মী গুলিবিদ্ধ হন। তবে পুলিশের দাবি, গুলিবিদ্ধ ওই যুবক চিহ্নিত নাশকতাকারী। তার বিরুদ্ধে মতিহার থানায় নাশকতার ৭টি মামলা রয়েছে।

বিএনপির নেতৃত্বাধীন ২০-দলীয় জোটের লাগাতার অবরোধের ৬১তম দিন ছিলো গতকাল। এদিন ৯টি জেলার অন্তত ১৭টি স্থানে নাশকতা-সহিংসতার ঘটনা ঘটে। অগ্নিসংযোগ ও ভাঙচুর করা হয় অন্তত ২১টি যানবাহন। গত ২৪ ঘণ্টায় নাশকতায় জড়িত থাকার সন্দেহ মামলা ও অন্যান্য ঘটনায় আটক বা গ্রেপ্তার করা হয় ১১৩ জনকে।

রাজধানীতে শিক্ষা ভবনের সামনে পরপর ৩টি হাতবোমা বিস্ফোরণের ঘটনা ঘটেছে। এ ঘটনায় অন্তত ১০ জন আহত হয়েছে। গতকাল শনিবার বিকাল ৫টার দিকে এ ঘটনা ঘটে। আহতরা হলেন- তাহের, স্বপন, আবদুস সালাম, সেলিম, কুদ্দুস, আলফাজ, আক্কাস, রিপন, ওবায়দুল এবং নাজু। তাদের ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে। এ ঘটনার সাথে জড়িত
সন্দেহে রহিম (২৫), রইস (২৮) এবং অজ্ঞাতকে (৩০) গণধোলাই দিকে পুলিশে দিয়েছে পথচারীরা। এ ছাড়াও আজিমপুর, জিপিও মোড় এবং মগবাজারে অন্তত ৮টি বোমা বিস্ফোরিত হয়। এতে দুই ব্যক্তি আহত হন।

আবার বাড়ল হরতাল: বরাবরের মতো আবার ৭২ ঘণ্টা হরতাল বাড়ানোর ঘোষণা দিয়েছে ২০ দলীয় জোট। বর্ধিত সময় অনুযায়ী বুধবার সকাল ৬টা পর্যন্ত হরতাল চলবে। গতকাল এক বিবৃতিতে বিএনপির যুগ্ম মহাসচিব সালাহ উদ্দিন আহমদ এ ঘোষণা দেন। এর আগে গত বুধবার থেকে শুক্রবার সকাল ৬টা পর্যন্ত ৪৮ ঘণ্টার হরতাল ডেকেছিল ২০_দলীয় জোট।

গতকাল শনিবার বিকাল ৩টায় বিএনপি ও ২০-দলীয় জোটের পক্ষে পাঠানো বিবৃতিতে আরো বলা হয়, চলমান অবরোধ অব্যাহত থাকবে। এ ছাড়া আগামী সোমবার দেশের সব জেলা-উপজেলা-পৌরসভা ও থানাপর্যায়ে এবং মহানগরের ওয়ার্ডে ওয়ার্ডে গণমিছিল করবে ২০-দলীয় জোট।
নির্দলীয় নিরপেক্ষ তত্ত্বাবধায়ক সরকারের অধীনে গ্রহণযোগ্য জাতীয় সংসদ নির্বাচন, গণতন্ত্র পুনরুদ্ধারের দাবি এবং বিচারবহির্ভূত হত্যাকা-, বিরোধীদলীয় জোটের নেতাকর্মীদের গুম-খুন-অপহরণ ও গণগ্রেপ্তারের প্রতিবাদসহ বিভিন্ন দবি ও প্রতিবাদে এই হরতালের ডাক দেয়া হয়েছে বলে বিবৃতিতে বলা হয়। বিবৃতিতে বিএনপির যুগ্ম মহাসচিব বলেন, জাতিসংঘসহ সব আন্তর্জাতিক মহলের স্বীকৃতিবিহীন একটি প্রহসনমূলক নির্বাচনী নাটক মঞ্চস্থ করে আওয়ামী লীগ গণতন্ত্রের কবর রচনা করেছে। স্বঘোষিত স্বৈরাচারী সরকার দেশের জনগণের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করে ক্ষমতায় টিকে থাকার মহড়া দিয়ে যাচ্ছে। সংসদ, আইন-আদালত এবং প্রশাসনসহ সব গণতান্ত্রিক ও সাংবিধানিক প্রতিষ্ঠান পদদলিত করে রাষ্ট্রকে এক ব্যক্তির হুকুমের দাসে পরিণত করতে চায় আওয়ামী লীগ।

স্বাধীনতা-পরবর্তীকালে মুক্তিযুদ্ধের মূল চেতনা গণতান্ত্রিক রাষ্ট্রব্যবস্থা নির্মূল করে আওয়ামী লীগ একদলীয় স্বৈরতন্ত্র চালু করেছিল_এমন দাবি করে সালাহ উদ্দিন বলেন, জনগণের গণতান্ত্রিক ও রাজনৈতিক অধিকার এবং বাক-ব্যক্তি স্বাধীনতা হরণের ইতিহাসই আওয়ামী লীগের ইতিহাস। গণমাধ্যমের কণ্ঠরোধের ইতিহাসই আওয়ামী লীগের ইতিহাস। রক্ষীবাহিনীর গণহত্যার ইতিহাসই আওয়ামী লীগের ইতিহাস।

অপরদিকে, চুয়াডাঙ্গায় হরতাল অবরোধের সমর্থনে ২০ দলীয় জোট বিক্ষোভ মিছিল করেছে। গতকাল শনিবার সকাল ৮টার দিকে জেলা শহরের রেলবাজার থেকে মিছিলটি বের হয়ে পুরাতন ঝিনাইদাহ বাসস্ট্যান্ডে গিয়ে শেষ হয়। দলীয় সূত্রে জানা গেছে, জেলা বিএনপির আহ্বায়ক কমিটির সদস্য শরিফুজ্জামান শরিফের তত্ত্বাবধানে মিছিলে নেতৃত্ব দেন জেলা জামায়াতের সেক্রেটারি রুহুল আমিন ও জেলা ছাত্রদলের সাবেক আহ্বায়ক হাবিবুর রহমান সাদিদ। মিছিল থেকে অবৈধ সরকারের পদত্যাগ ও বেগম জিয়ার বিরুদ্ধে মিথ্যা মামলা প্রত্যাহারের দাবি জানানো হয়। এ সময় উপস্থিত ছিলেন পৌর বিএনপির যুগ্ম আহ্বায়ক আজাদুল ইসলাম আজাদ, যুবদলের রাশেদুল ইসলাম, জেলা জাসাস সেক্রেটারি সেলিমুল হাবিব সেলিম, তরুন দলের মাবুদ সরকার, ছাত্রদলের খন্দকার আরিফ, আব্দুস সালাম প্রমুখ।