অবশেষে চুয়াডাঙ্গায় এলো ৭৭ লাখ টাকা মূল্যের ৫০ ধরনের সরকারি ওষুধ

স্টকে নেই জলাতঙ্কের ভ্যাকসিন

 

স্টাফ রিপোর্টার: চুয়াডাঙ্গা জেলার সদর হাসপাতালসহ ৪টি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স এবং ইউনিয়ন স্বাস্থ্যকেন্দ্রের জন্য প্রয়োজনীয় ওষুধ এসে পৌঁছেছে। গতকাল শনিবার ইডিসিএল’র বগুড়া ডিপো থেকে ৭৭ লাখ টাকা মূল্যের ৫০ আইটেমের ওষুধ চুয়াডাঙ্গা সিভিল সার্জন কার্যালয়ে পৌঁছায় বলে জানিয়েছেন সিভিল সার্জন আজিজুল ইসলাম। তিনি আরও জানান, দাপ্তরিক কাজ শেষ হওয়ার পর আজ সোমবার বিনামূল্যে বিতরণের জন্য এসব সরকারি ওষুধ জেলার সকল স্বাস্থ্য কমপ্লেক্সে পাঠানো হবে।

চুয়াডাঙ্গা সদর হাসপাতালের আবাসিক চিকিৎসক ডা. মাসুদ রানা জানিয়েছেন, ২০১৫ সালের (চলতি বছর) প্রথম কিস্তির সব ধরনের ওষুধই হাতে এসেছে। আজ সোমবার থেকে যা সদর হাসপাতালের রোগীদেরকে সরবরাহ করা সম্ভব হবে। তবে কুকুর বা বিড়ালে কামড়ানোর পর জলাতঙ্ক প্রতিরোধে এন্টি ৱ্যাবিস নামে যে টিকা দেয়া হয় সেটি গত দু দিন যাবত শেষ হয়ে গেছে বলে জানিয়েছেন সদর হাসপাতালের এ কর্মকর্তা। কারণ হিসেবে জানালেন, সম্প্রতি প্রতিদিন গড়ে যে পরিমাণ কুকুরে কামড়ানো রোগী সদর হাসপাতালে চিকিৎসা নিয়েছেন তাতেই শেষ হয়েছে এন্টি ৱ্যাবিস ভ্যাকসিনের স্টক।

উল্লেখ্য, বেশ কিছুদিন ধরেই চুয়াডাঙ্গা সদর হাসপাতালসহ জেলার সব সরকারি স্বাস্থ্য কমপ্লেক্সে প্যারাসিটামল, এন্টি হিস্টামিনের মতো সাধারণ ওষুধ সরবরাহ না থাকায় রোগীদেরকে প্রায় সব ওষুধই বাইরের দোকান থেকে কিনতে হচ্ছিলো। এতে চরম বিপাকে পড়েন নিম্ন আয়ের গরিব রোগীরা। এ বিষয়ে গত ২৭ ফেব্রুয়ারি দৈনিক মাথাভাঙ্গায় একটি প্রতিবেদন প্রকাশিত হয়।