কালীগঞ্জে অরক্ষিত উপজেলা পরিষদ চত্বরের শহীদ মিনার অযত্ন ও অবহেলায় নষ্ট হতে চলেছে

 

কালীগঞ্জ প্রতিনিধি: ঝিনাইদহের কালীগঞ্জ উপজেলা পরিষদ চত্বরের দুটি শহীদ মিনার অযত্ন অবহেলায় পড়ে আছে অরক্ষিত অবস্থায়। শহীদ মিনার দুটি ঢাকা পড়ছে জঙ্গলে, চত্বরে জমেছে ময়লার স্তূপ, বিভিন্ন অংশ ভেঙে নষ্ট হয়ে যাচ্ছে। তবুও কর্তৃপক্ষের নেই সংরক্ষণের কোনো উদ্যোগ।

ঝিনাইদহের কালীগঞ্জ উপজেলা পরিষদ চত্বরে রয়েছে ২টি শহীদ মিনার। আদর্শ সরকারি প্রাথমিক বিদ্যালয়ের পাশে ১৯৯০ সালে ছোট ১টি এবং উপজেলা নির্বাহী কর্মকর্তার কার্যালয়ের বিপরীত পাশে ২০০০ সালের দিকে বড় ১টি শহীদ মিনার নির্মাণ করা হয়েছিলো। অযত্ন আর অবহেলায় বেহালদশায় পরিণত হয়েছে এটি। ফলে একুশে ফেব্রুয়ারিতে ভাষা শহীদদের স্মরণে পুষ্পমাল্য অর্পণ করা হয় পার্শ্ববর্তী মাহাতাব উদ্দিন ডিগ্রি কলেজ শহীদ মিনারে। শুক্রবার সকালে গিয়ে দেখা যায়, বড় শহীদ মিনারটির মূল ফটক সব সময় থাকে তালাবদ্ধ। পরিষ্কার না করায় এর চারপাশে জমেছে ময়লার স্তূপ, মিনারটি ঢাকা পড়ছে জঙ্গলে। খোসে পড়ছে মিনারের বিভিন্ন অংশ। এদিকে ভেঙে গেছে ছোট শহীদ মিনারটিও। এমন অযত্ন আর অবহেলায় পড়ে থাকলেও এটি সংরক্ষণে উপজেলা কর্তৃপক্ষের নেই কোনো উদ্যোগ। সলিমুন নেছা বালিক বিদ্যালয়ে শিক্ষক মিঠু অভিযোগ করে বলেন, শহীদ মিনার অযত্ন ও অবহেলায় পড়ে নষ্ট হয়ে যাচ্ছে।

এ ব্যাপারে কালীগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা মানোয়ার হোসেন মোল্লা এ প্রতিবেদককে জানান, অর্ধেক তৈরি অবস্থায় থাকার কারণে পুনরায় নির্মাণ করে শহীদ মিনার সংরক্ষণে কার্যকর পদক্ষেপ নেয়া হবে।