বন্দুকযুদ্ধ : চরমপন্থিদলের আঞ্চলিক নেতা তারেকের পতন

র‌্যাব-৬ ঝিনাইদহ ক্যাম্পের সন্ত্রাসবিরোধী অভিযান : আটকের পর অস্ত্র উদ্ধারে গিয়ে লড়াই

 

শাহনেওয়াজ খান সুমন: ঝিনাইদহে র‌্যাবের সাথে কথিত বন্দুকযুদ্ধে রফিউল ইসলাম ওরফে ছোট তারেক (৪০) নামে এক ব্যক্তি নিহত হয়েছেন। র‌্যাব জানায়, তিনি নিষিদ্ধ ঘোষিত চরমপন্থি সংগঠন বিপ্লবী কমিউনিস্ট পার্টির আঞ্চলিক নেতা। গতকাল মঙ্গলবার ভোররাতে সদর উপজেলার চুটলিয়া মোড় নামক স্থানে এ বন্দুকযুদ্ধের ঘটনা ঘটে। ঘটনাস্থল থেকে র‌্যাব ২টি ৯এমএম পিস্তল, ২টি রিভলবার, ২টি শার্টগান, ১০ রাউন্ড গুলি, ৬টি পেট্রোলবোমা, ২টি ম্যাগজিন এবং পেট্রোল ও খালি বোতলসহ বোমা বানানোর সরঞ্জাম উদ্ধার করেছে। তার বিরুদ্ধে ৪টি হত্যাসহ ৮টি মামলা রয়েছে বলে র‌্যাব জানিয়েছে। নিহত তারেক ঝিনাইদহ সদর উপজেলার বিষয়খালী গুচ্ছগ্রামের জলিল উদ্দিনের ছেলে। এ ঘটনায় র‌্যাবের ২ কনস্টেবল আহত হয়েছেন বলে দাবি করা হয়েছে।

র‌্যাব-৬ ঝিনাইদহ ক্যাম্পের কমান্ডার স্কোয়াড্রন নিয়াজ মোহাম্মদ ফয়সাল জানান, বিপ্লবী কমিউনিস্ট পার্টির আঞ্চলিক নেতা রফিউল ইসলাম ছোট তারেককে সোমবার রাতে নিজ বাড়ি থেকে আটক করা হয়। তাকে নিয়ে র‌্যাব রাতেই অস্ত্র উদ্ধারের জন্য বের হয়। তারা সদর উপজেলার চুটলিয়া নামক স্থানে ভোর ৪টার দিকে পৌঁছুলে তারেকের সহযোগীরা তারেককে ছিনিয়ে নেয়ার জন্য র‌্যাবকে লক্ষ্য করে গুলি ছোড়ে। সে সময় র‌্যাব ও পাল্টা গুলি চালালে বন্দুকযুদ্ধ শুরু হয়। বন্দুকযুদ্ধের এক পর্যায়ের ছোট তারেক পালিয়ে যাওয়ার চেষ্টা করলে গুলিবিদ্ধ হয়ে ঘটনাস্থলেই মারা যায়। এ সময় র‌্যাবের কনস্টেবল মিলন সাহা ও গোলাম মোস্তফা আহত হয়। ছোট তারেককে উদ্ধার করে স্থানীয় সদর হাসপাতালে আনা হলে কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত বলে ঘোষণা করে। ঘটনাস্থল থেকে অস্ত্রশস্ত্র ও গোলাবারুদ উদ্ধার করা হয়।

ঝিনাইদহ থানার এসআই গোকুল চন্দ্র অধিকারী জানান, সকাল আটটার দিকে সদর উপজেলার চুটটিয়া ও তেঁতুলতলার মাঝামাঝি একটি মেহগনি বাগান থেকে তারেকের মৃতদেহ উদ্ধার করে পুলিশ। মৃতদেহ উদ্ধারের পর ময়নাতদন্তেরর জন্য ঝিনাইদহ সদর হাসপাতালমর্গে পাঠানো হয়েছে। এ বিষয়ে সদর থানায় একটি মামলা দায়ের হয়েছে।

এদিকে ঝিনাইদহ সদর উপজেলার বিষয়খালী ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি আব্দুর রশিদের দাবি, নিহত তারেক মহারাজপুর ইউনয়ন যুবলীগের সহসভাপতি ছিলেন। আগে তিনি চরমপন্থি দলের সাথে যুক্ত থাকলেও ১৯৮৯ সাল থেকে তারেক আওয়ামী লীগে যোগ দিয়ে স্বাভাবিক জীবনযাপন করছিলেন। তিনি আরো জানিয়েছেন, হতদরিদ্র তারেক স্থানীয় আশ্রয়ন প্রকল্পের ঘরে বসবাস করেছিলেন।