আজকের এসএসসি পরীক্ষা ২৭ ফেব্রুয়ারি

স্টাফ রিপোর্টার: এসএসসি ও সমমানের আজকের পরীক্ষা আগামী ২৭ ফেব্রুয়ারি নেয়া হবে। ২০ দলীয় জোটের হরতাল কর্মসূচি আগামী শুক্রবার সকাল পর্যন্ত বৃদ্ধি করায় সরকার এ সিদ্ধান্ত নিয়েছে। গতকাল মঙ্গলবার বিকেলে সিলেট সার্কিট হাউসে এক জরুরি সংবাদ সম্মেলনে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ পরীক্ষা পরিবর্তনের ঘোষণা দেন।

এদিকে আজকের পরীক্ষা আগামী সপ্তায় চলে যাওয়ায় মাধ্যমিকের এ পরীক্ষায় প্রথমবারের মতো জট লেগে যাওয়ার আশঙ্কা তৈরি হয়েছে। আর তাহলে এ পরীক্ষা পেছানোর কারণে তা এইচএসসি পরীক্ষার সিডিউলেও প্রভাব ফেলতে পারে। সেটা হলে পরিকল্পনা অনুযায়ী আগামী ১ এপ্রিলে এইচএসসি ও সমমানের পরীক্ষা নেয়া সম্ভব নাও হতে পারে। এবারের এসএসসি পরীক্ষা শুরু থেকেই ২০ দলের হরতালের কারণে হোঁচট খেয়ে আসছে। যে কারণে হরতালের ফাঁকে ফাঁকে কর্মদিবসের পরিবর্তে সপ্তাহিক ছুটির দিনে পরীক্ষা নেয়া হচ্ছে। এভাবে ঘোষিত সিডিউল মোতাবেক সপ্তাহের পরীক্ষা সপ্তার মধ্যেই রাখা সম্ভব হচ্ছিলো। কিন্তু গত সপ্তার হরতালের কারণে ৮, ১০ ও ১২ ফেব্রুয়ারির পরীক্ষা স্থগিত করতে হয়। এর মধ্যে শেষেরটি (১২ ফেব্রুয়ারি) আর ওই সপ্তার মধ্যে শেষ করা সম্ভব হয়নি। এমনকি এটির নতুন তারিখও ঘোষণা করা হয়নি। এ অবস্থার মধ্যেই চলতি সপ্তায় নির্ধারিত ১৫ ও ১৮ ফেব্রুয়ারির পরীক্ষা স্থগিত করা হয়। ১৫ ফেব্রুয়ারির পরীক্ষাটি আগামী শুক্রবার নেয়া হবে। আর আজ ১৮ ফেব্রুয়ারির পরীক্ষা ২৭ ফেব্রুয়ারি নেয়ার তারিখ ঘোষণা করা হলো।

শিক্ষা মন্ত্রণালয় এবং বিভিন্ন শিক্ষাবোর্ডের দায়িত্বশীল কর্মকর্তারা জানান, আশঙ্কার জায়গা হলো আগামী সপ্তা। আসন্ন সপ্তায় ২২, ২৪ ও ২৬ ফেব্রুয়ারি তিনটি পরীক্ষার সিডিউল রয়েছে। এ সপ্তাজুড়েও যদি হরতাল থাকে, তাহলে ছুটির দিনের মধ্যে কেবল ফাঁকা আছে ২৮ ফেব্রুয়ারি। সেদিন একটি পরীক্ষা নেয়া হলেও আগামী সপ্তার ২টি পরীক্ষা ঝুলে যাবে। আর ইতোমধ্যে ১২ ফেব্রুয়ারির পরীক্ষা তো ঝুলে আছেই। সব মিলিয়ে এ তিনটি পরীক্ষার জন্য অতিরিক্ত এক সপ্তার দরকার হবে। তাছাড়া একই দিনে একাধিক পরীক্ষা নেয়া হবে না বলে ইতোমধ্যে জানানো হয়েছে। ফলে এসএসসি ১৬ মার্চের মধ্যে শেষ করার লক্ষ্যমাত্রা অর্জিত হবে না। এটি আরও একসপ্তা পিছিয়ে যাবে। এতে করে এসএসসির সিডিউলেও ধাক্কা লাগতে পারে।