আজ মাঠে নামবে বাংলাদেশ: আশাবাদী মাশরাফি

মাথাভাঙ্গা মনিটর: ১১তম ওয়ানডে বিশ্বকাপের বাংলাদেশ আজ বুধবার সকাল মাঠে নামবে। অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডে অনুষ্ঠিত এবারের বিশ্বকাপে প্রথম মুখোমুখি হবে আফগানিস্তানের। কিন্তু বাংলাদেশে এ খেলার উত্তাপ ছড়িয়ে গেছে অনেক আগেই। প্রস্তুতি ম্যাচগুলো ভালো না হওয়ায় ক্রিকেট ভক্তদের মধ্যে কিছুটা শঙ্কা সৃষ্টি হয়েছে। বাংলাদেশ দল অস্ট্রেলিয়ার উদ্দেশ্যে দেশ ছাড়ার পরপরই টাইগারদের পারফরমেন্স নিয়ে জল্পনা-কল্পনা শুরু করে ক্রিকেটপ্রেমিরা। অস্ট্রেলিয়া-নিউজিল্যান্ডের ভিন্ন কন্ডিশনে বাংলাদেশের পারফরমেন্স কী রকম হবে- তা নিয়েও হাজারো প্রশ্ন। সেসব প্রশ্নের জবাব পাওয়ার সময়ও ঘনিয়ে এলো। বাংলাদেশের ময়দানী লড়াইয়ে কি হয় তা এখন দেখার বিষয়। নিজেদের পঞ্চম বিশ্বকাপ খেলতে আজ বুধবার সকালে মাঠে নামবে বাংলাদেশ। প্রতিপক্ষ আফগানিস্তান, যারা এই প্রথম বিশ্বমঞ্চে খেলছেন। ক্যানবেরার মানুকা ওভালে বাংলাদেশ সময় সকাল সাড়ে ৯টায় ম্যাচটি শুরু হবে।

এদিকে ক্রিকেট ভক্তদের মধ্যে শঙ্কার মাঝে বুধবারের ম্যাচ নিয়ে আশাবাদী দলের অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা। ম্যাচের আগের দিন গতকাল মঙ্গলবার অফিসিয়াল সংবাদ সম্মেলনে এমন কথায় সংবাদ মাধ্যমকে জানিয়েছেন মাশরাফি। তিনি বলেন, আমরা এশিয়া কাপে আফগানিস্তানের কাছে হেরেছি, এবার আমাদের পালা। আমরা আগামী ম্যাচটি ভালো ক্রিকেট খেলবো। এটা খেলতে পারলেই জয় আমাদেরই হবে। আফগানিস্তানের সাথে তুলনা নিয়ে মাশরাফির মাথা ব্যথা নেই; আমাদের কাজ ভালো খেলা, আমরা সেদিকেই ফোকাস আছি বলেও জানান তিনি।

বিশ্বকাপে বাংলাদেশর লক্ষ্য কি, এমন প্রশ্নে মাশরাফি বলেছেন, এই মুহূর্তে তা বলা কঠিন। আমরা একটি একটি করে ম্যাচ নিয়ে ভাবছি। আমরা যদি সম্ভাব্য সেরাটা খেলতে পারি তবে এগিয়ে যেতে পারবো। বিশ্বকাপের মতো বড় মঞ্চে যে দলের প্রেরণার উৎস যতো সুসংহত, সে দলের জয়ের সম্ভাবনা ততোই উজ্জ্বল। আফগানিস্তানের প্রেরণা গত বছরের এশিয়া কাপে বাংলাদেশের বিপক্ষে জয়। সেই প্রেরণাকে পুঁজি করে বিশকাপেও বাংলাদেশের বিপক্ষে জয়ের স্বপ্ন দেখছে আফগানরা। এশিয়া কাপে বাংলাদেশের বিপক্ষে ওই একটি মাত্র জয় তাদের আত্মবিশ্বাসকে নিয়ে গেছে হিমালয়সম উচ্চতায়।

গত সোমবার সংবাদ মাধ্যমের সাথে কথা বলার সময় আফগান কোচ বলেছেন, প্রথম ম্যাচটি জিতে বিশ্বকাপ মিশন শুরু করতে চাই আমরা। নিজেদের সেরা ক্রিকেট খেলতে পারলে বাংলাদেশকে হারানো সম্ভব। তবে কাজটা খুব সহজ হবে না। আমাদের অনেক পরিশ্রম করতে হবে। তাহলেই ধরা দেবে জয়। দু দল এখন পর্যন্ত একটি করে ওয়ানডে ম্যাচ খেলেছে। দেশের মাটিতে গত এশিয়াকাপে আফগানদের আতিথেয়তা দেয় বাংলাদেশ। কিন্তু অতিথিদের কাছেই হেরে যায় যদিও সবশেষ টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রথম রাউন্ডে আফগানিস্তানকে হারিয়ে দ্বিতীয় রাউন্ডে ওঠে  বাংলাদেশ। বিগত ৫ বছরের মধ্যে গেল বছরটা বাংলাদেশ দলের জন্য সবচে বাজে কেটেছে। পুরো বছরে দেশের মাটিতে ক্রিকেট আয়োজন করেও জিততে পারেনি বড় কোনো দলের বিরুদ্ধে। এমনকি, হেরে গেছে আফগানিস্তানের কাছেও। অবশেষে বছরের শেষদিকে জিম্বাবুয়ের বিপক্ষে জয়ের দেখা পায় মাশরাফির দল।