৬ দিনের শিশু মাহমুদের মুখে বিষ : জিনকে দোষারোপ

আলমডাঙ্গার রায়সায় শিশু হত্যার অপচেষ্টা : চোখের পলকে অমানুষের অপকর্ম

 

স্টাফ রিপোর্টার: ছয়দিনের ফুটফুটে শিশু মাহমুদের মুখে বিষ দিয়ে হত্যার অপচেষ্টা চালিয়েছে অজ্ঞাত পরিচয়ের অমানুষ। গতকাল বৃহস্পতিবার দুপুরে শিশুর মুখে বিষ দেয়া হয়। শিশু মাহমুদকে চুয়াডাঙ্গা সদর হাসপাতালে চিকিৎসাধীন রাখা হয়েছে। অবস্থা আশঙ্কাজনক। তাকে গতকালই রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে নেয়ার পরামর্শ দেয়া হলেও তা নেয়া হয়নি।

শিশু মাহমুদ চুয়াডাঙ্গা আলমডাঙ্গার রায়সা বড়দাড়িপাড়ার মকলেছুদ্দিনের ছোট ছেলে। ৬ দিন আগে মাহমুদ আলমডাঙ্গার একটি ক্লিনিকে ভূমিষ্ঠ হয়। অস্ত্রোপচার করে তাকে ভূমিষ্ঠ করায় তার মা অসুস্থ। গত মঙ্গলবার ক্লিনিক থেকে নবজাতকসহ তার অসুস্থ মাকে নিজ বাড়ি রায়সা বড়দাড়িপাড়ায় নেয়া হয়। পুত্র সন্তান হওয়ায় বাড়িতে গতকাল মাদরাসার কয়েকজন ছাত্রকে খাওয়ানোর আয়োজন করা হয়। এ আয়োজন নিয়ে বাড়ির প্রায় সকলেই যখন ব্যস্ত তখনই শিশুর মুখে বিষ দেয়া হয়েছে। বিকেলে শিশুকে মৃতপ্রায় অবস্থায় যখন হাসপাতালে নেয়া হয় তখনও তার মুখে ছিলো বিষের স্পষ্ট গন্ধ। সদর হাসপাতালের শিশু বিশেষজ্ঞ ডা. মাহবুবুর রহমান মিলন বলেছেন, অতোটুকু শিশুর মুখে বিষের গন্ধ পেয়ে চমকে উঠি। কেউ না কেউ শিশুর মুখে বিষ দিয়েছে।

শিশুর মুখে বিষ দিলো কে? কেন বিষ দেয়া হয়েছে? এসব প্রশ্নের জবাব জানতে গেলে শিশুর শয্যাপাশে থাকা তার দাদি হালিমা খাতুন বলেছেন, শিশুর মা বর্ষা আক্তার মুক্তা অসুস্থ। সকাল থেকে শিশুক কখনো আমি, কখনও শিশুর নানি খোদেজার কোলেই থেকেছে। বেশি সময় থেকেছে শিশুর ছোট চাচি লাবণীর কোলে। দুপুরে লাবণীর কোলেই ছিলো। শিশুর মা মুক্তা পানি চায়। তখন শিশুকে ঘরের একটি চৌকির ওপর শুয়ে রেখে লাবণী পানি দিতে যায়। ফিরে দেখে শিশু কাঁদছে। শিশুর কান্না দেখে শিশুর মা বিছানায় থাকতে না পেরে উঠে আসে। মুখের কাছে মুখ নিতেই পায় বিষের গন্ধ। শিশুর মা চিৎকার দিয়ে কান্না শুরু করে। শিশুকে দ্রুত ডাক্তারের নিকট নিয়ে এসেছি। ওদিকে বাড়ির লোকজন গ্রামেরই দক্ষিণপাড়ার তারা চাঁদের ছেলে কবিরাজ মহাসীনকে ডাকে। মহাসীন হাত চালান দিয়ে বলেছেন, শখশো (জিনে) বিষ খাওয়িছে। তা না হলে অতোটুকু ছেলের মুখে বিষ দেবে কে? বাড়ির কারোর সাথে কারোর ঝগড়া নেই।

জানা গেছে, মকলেছুদ্দিনের বড় ছেলে মুরছালিনের বয়স এখন দেড় বছর। এরই মাঝে মকলেছুদ্দিনের স্ত্রী মুক্তা ৬ দিন আগে দ্বিতীয় পুত্রসন্তান প্রসব করেন। বাড়ি ফিরে যখন পুত্রসন্তান উপলক্ষে রান্না-বান্নার বিশেষ আয়োজন তখন শিশুর মুখে দেয়া হয়েছে বিষ। জিনে বিষ দিয়েছে বলেও দাবি করেছে কবিরাজ। ঘটনাটি রহাস্যবৃত। তদন্ত দরকার বলে মন্তব্য স্থানীয় সচেতনমহলের।