এসএসসি ও সমমানের তৃতীয় পরীক্ষা আজ

স্টাফ রিপোর্টার: সাপ্তাহিক ছুটির দিনে আজ শুক্রবার এসএসসি ও সমমানের তৃতীয় পরীক্ষাটি অনুষ্ঠিত হবে। পরীক্ষা শুরু হবে সকাল ৯টায়। বিদেশের ৮টিসহ সারাদেশে ৩ হাজার ১১৬টি কেন্দ্রে নেয়া হবে এ পরীক্ষা। এতে প্রায় ১৪ লাখ শিক্ষার্থীর অংশ নেয়ার কথা রয়েছে। আজ এসএসসিতে ইংরেজি প্রথম পত্র, দাখিলে আরবি প্রথমপত্র এবং কারিগরিতে গণিত-২ পরীক্ষা নেয়া হবে। মাধ্যমিকের এ পরীক্ষা মূলত ২ ফেব্রুয়ারি শুরু হওয়ার কথা ছিলো। স্বাভাবিকভাবে পরীক্ষা নেয়া সম্ভব হলে এরই মধ্যে ৫টি পরীক্ষা হয়ে যেতো। কিন্তু বিএনপির নেতৃত্বে ২০ দলীয় জোটের হরতালের কারণে এ পর্যন্ত মাত্র দুটি পরীক্ষা নেয়া সম্ভব হয়েছে।

ঢাকা শিক্ষাবোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক ড. শ্রীকান্ত কুমার চন্দ বলেন, গতকাল বৃহস্পতিবারের পরীক্ষার তারিখ এখনও ঠিক করতে না পারার কারণ হচ্ছে, আমরা পরবর্তী হরতালের বিষয়ে কিছু ধারণা করতে পারছি না। যদি এ সপ্তায় হরতাল ডাকা না হয়, তাহলে আগামী শুক্র বা শনিবারের কোনো একদিন নেয়া যাবে। আর হরতাল চললে সেক্ষেত্রে বিকল্প রাস্তা বের করতে হবে।

গতকাল বৃহস্পতিবার আটটি সাধারণ শিক্ষাবোর্ডের অধীনে এসএসসিতে ইসলাম ও নৈতিক শিক্ষা/ইসলাম শিক্ষা, ইসলাম ও নৈতিক শিক্ষা/হিন্দু ধর্ম শিক্ষা, ইসলাম ও নৈতিক শিক্ষা/বৌদ্ধ ধর্ম শিক্ষা, ইসলাম ও নৈতিক শিক্ষা/খ্রিস্টধর্ম শিক্ষা বিষয়ে পরীক্ষা নেয়ার কথা ছিলো। দাখিলে ছিলো ফিকহ ও উসুলুল ফিকহ এবং কারিগরিতে পদার্থবিজ্ঞান-২ (১৯২৫, সৃজনশীল) ও পদার্থ বিজ্ঞান-২ (৮১২৫, সৃজনশীল/সাধারণ)। দাখিল ভোকেশনালে পদার্থবিজ্ঞান-২ (১৭২৫, সৃজনশীল) ও পদার্থবিজ্ঞান-২ (৮৫২৫) বিষয়ের পরীক্ষাও ছিলো।

উল্লেখ্য, হরতালের কারণে গত ২ ও ৪ ফেব্রুয়ারির পরীক্ষা স্থগিত করে তা ৬ ও ৭ ফেব্রুয়ারি নেয়া হয়। একই কারণে ৮ ও ১০ ফেব্রুয়ারির পরীক্ষা স্থগিত করতে হয়েছে। যার একটি আজ এবং আরেকটি আগামীকাল নেয়া হবে। কাল এসএসসিতে ইংরেজি দ্বিতীয়পত্র, দাখিলে আরবি দ্বিতীয়পত্র এবং কারিগরিতে সকালে বাংলাদেশ ও বিশ্ব পরিচয়-২ এবং বিকেলে সমাজবিজ্ঞান-২ বিষয়ের পরীক্ষা রয়েছে।