রাজশাহীতে পেট্রোলবোমায় দগ্ধ ট্রাক হেলপারের মৃত্যু

অবরোধ-হরতালের সমর্থনে চুয়াডাঙ্গা ও মেহেরপুরে মিছিল
স্টাফ রিপোর্টার: ৬ জানুয়ারি থেকে শুরু হওয়া লাগাতার অবরোধের মধ্যেই বিএনপি নেতৃত্বাধীন ২০ দলীয় জোটের ৭২ ঘণ্টার হরতালের দ্বিতীয় দিন চলছে। গতকাল সোমবার সকালে যান চলাচল কম থাকলে বেলা বাড়ার সাথে সাথে তা বাড়ছে। হরতাল-অবরোধকে ঘিরে রাজধানীসহ সারাদেশে নিরাপত্তাব্যবস্থা জোরদার করা হয়েছে। পুলিশের পাশাপাশি বিজিবি মোতায়েন রয়েছে। রোববার ভোর ৬টা থেকে এ হরতাল শুরু হয়েছে। শেষ হবে কাল বুধবার সকাল ৬টায়। শুক্রবার ২০ দলের পক্ষে বিএনপির যুগ্ম-মহাসচিব সালাহউদ্দিন আহমেদ এক বিবৃতিতে এ কর্মসূচি ঘোষণা করেন। গত সপ্তায়ও টানা পাঁচদিন হরতাল পালন করে বিএনপি জোট। আইনশৃঙ্খলা বাহিনীর সতর্ক প্রহরার মধ্যেও হরতাল-অবরোধের সমর্থনে বিচ্ছিন্ন ও বিক্ষিপ্ত মিছিল-পিকেটিং করছে বিএনপি-জামায়াত নেতাকর্মীরা।
চলমান আন্দোলন অবরোধ ও হরতাল সফল করার লক্ষ্যে ও চুয়াডাঙ্গা জেলা বিএনপির আহ্বায়ক মুহা. অহিদুল ইসলাম বিশ্বাসের মুক্তির দাবিতে গতকাল সোমবার সন্ধ্যায় ঝটিকা মিছিল বের করে। জেলা ছাত্রদলের যুগ্ম আহ্বায়ক জায়েদ মো. রাজিব খান স্বাক্ষরিত একপ্রেস বিজ্ঞপ্তিতে জানিছেন, মিছিলটি পুরাতন জেলা খানার সামনে থেকে শুরু হয়ে সরকারি কলেজের দিকে যাওয়ার পথে পান্না সিনেমাহলের সামনে পুলিশের বাধায় পণ্ড হয়েছে যায়। রাজিব খান জেলার সকল ছাত্রদলের নেতাকর্মীদের খালেদা জিয়ার ঘোষিত কর্মসূচি সফল করার আহ্বান জানান।
মেহেরপুর অফিস জানিয়েছে, ২০ দলীয় জোটের ডাকা হরতালের সমর্থনে মেহেরপুরে বিক্ষোভ মিছিল করেছে ২০ দলীয় জোট। গতকাল সোমবার সকাল সাড়ে ৮টার দিকে মেহেরপুর শহরের কাথুলী বাসস্ট্যান্ড থেকে একটি বিক্ষোভ মিছিল বের হয়ে শহরের বড়বাজারে গিয়ে শেষ হয়। মেহেরপুর-১ আসনের সাবেক এমপি মাসুদ অরুন মিছিলের নেতৃত্ব দেন। পৌর বিএনপির সভাপতি জাহাঙ্গীর বিশ্বাস, জেলা বিএনপির যুগ্ম সম্পাদক মাহাবুবুর রহমান সহ ২০ দলীয় জোটের নেতা-কর্মীরা বিক্ষোভ মিছিলে অংশ নেন। এদিকে হরতাল-অবরোধে নাশকতার আশংকায় ৫ জন বিএনপি কর্মীকে আটক করেছে গাংনী থানা পুলিশ। আটককৃতরা হলো- গাংনী উপজেলার বাওট গ্রামের শাহ আলম (২৭), মিলন হোসেন (২৬), আসাদুল ইসলাম (৩০), মজনু মিয়া (৩০) ও সাইফুল ইসলাম (৪০)। সোমবার ভোর রাতে অভিযান চালিয়ে তাদের আটক করা হয়েছে বলে জানান মেহেরপুরের পুলিশ সুপার হামিদুল আলম।
এদিকে পেট্রোলবোমায় দগ্ধ ট্রাক হেলপার শহিদুল ইসলাম সোমবার রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা গেছেন। ২ ফেব্রুয়ারি তিনি রাজশাহী মহানগরীর নগরপাড়া এলাকায় অবরোধকারীদের পেট্রোলবোমা হামলায় দগ্ধ হন। বিএনপি-জামায়াত নেতৃত্বাধীন ২০ দলীয় জোটের ডাকা গতকাল সোমবার অবরোধের ৩৫তম দিন ও হরতালের দ্বিতীয় দিনে রাজধানীসহ দেশের বিভিন্ন স্থানে ১৭টি গাড়িতে আগুন ও ১৬টি গাড়ি ভাঙচুরের ঘটনা ঘটে। আগুন থেকে রক্ষা পায়নি প্রাথমিক স্কুলের শিক্ষার্থীদের বহন করা ট্রাক। মুন্সিগঞ্জে বিএনপির মিছিলে পুলিশ গুলিবর্ষণ করেছে। এতে সাংবাদিকসহ দুজন গুলিবিদ্ধ হয়েছেন। সারাদেশে গ্রেফতার করা হয়েছে বিএনপি, জামায়াত ও শিবিরের অন্তত ২০২ নেতাকর্মীকে। গতকাল সোমবার রাজধানীতে কমপক্ষে ৬টি গাড়িতে আগুন দেয়া হয়েছে। ককটেল বিস্ফোরণ ঘটানো হয়েছে শহীদ মিনার, ঢাকা জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে, জগন্নাথ বিশ্ববিদ্যালয়, ঢাকা বিশ্ববিদ্যালয়ে ৱ্যাবের গাড়ি লক্ষ্য করে ও লালবাগসহ বিভিন্ন স্থানে। মৎস্য ভবনের কাছে ককটেল নিক্ষেপ করে পালানোর সময় গণপিটুনির শিকার হয়েছে এক যুবক। ঢাকা বিশ্ববিদ্যালয়ে ৱ্যাবের গাড়িতে ককটেল ছুড়ে পালানোর সময় দু ছাত্রকে গণপিটুনি দিয়ে পুলিশে সোপর্দ করা হয়েছে।