প্রস্তুতি ঘাটতি নিয়ে চিন্তিত নন মাশরাফি

মাথাভাঙ্গা মনিটর: বিশ্বকাপের উদ্দেশ্যে বাংলাদেশ দল দেশ ছেড়েছে দু সপ্তা হয়ে গেল। কিন্তু কার্যত মাশরাফিদের বিশ্বকাপ অভিযান শুরু হলো গতকাল রোববার। সিডনিতে স্থানীয় সময় সকাল আটটায় অধিনায়ক মাশরাফি বিন মুর্তজার আনুষ্ঠানিক সংবাদ সম্মেলন দিয়ে শুরু হলো এবারের বিশ্বকাপপর্ব। এ পর্বে মাশরাফি পরিষ্কার বলে দিলেন, তিনি দলের প্রস্তুতি ঘাটতি নিয়ে চিন্তিত নন। যদিও অস্ট্রেলিয়া-নিউজিল্যান্ডের কন্ডিশনে বড় কিছু আশা করা কঠিন হবে বলেও বললেন অধিনায়ক। তবে তার বিশ্বাস দলের সবাই জ্বলে উঠতে পারলে কোয়ার্টার ফাইনালে অন্তত পা রাখা সম্ভব।

প্রস্তুতি কেমন হলো আপনাদের? দেশে ভালো ঘরোয়া ক্রিকেট হয়েছে, টানা ভালো প্রস্তুতি নিয়েছি। এখানে এসে দু সপ্তা খুব ভালো ট্রেনিং হয়েছে, দুটো অনুশীলন ম্যাচ খেলেছি। আরও দুটো শক্ত অনুশীলন ম্যাচ আছে। ফলে আশা করি অনুশীলন সঠিকই হচ্ছে আমাদের। আশা করি বিশ্বকাপে আমরা আমাদের সেরাটা দিতে পারবো। বিশ্বকাপের বাকি দলগুলো এ সময়ে অনেক ম্যাচ খেলেছে। আপনাদের ম্যাচ অনুশীলনের ঘাটতি থেকে গেল কি না? সেটা সত্যি। ম্যাচ হলে ভালো হতো। তবে এখানে আমরা যে অনুশীলন করেছি, তাতে মনে হয় কন্ডিশনের সাথে খাপ খাইয়ে নিতে পেরেছি। দুটো অনুশীলন ম্যাচেই সেট হওয়া ব্যাটসম্যানদের আপনারা ড্রেসিংরুমে ডেকে এনেছেন। এটার ব্যাখ্যাটা একটু দেবেন?

আসলে কোচ এবং ম্যানেজমেন্ট এমনই চেয়েছিলেন। সবাই চেয়েছি আমরা প্রত্যেককে ব্যাটিঙের সুযোগ দিতে। এটা আসলে ব্যাটসম্যানদের যাচাই করে নেয়ার একটা পদ্ধতি ছিল। হ্যা, সবাই ব্যাট করতে নেমে ৪০-৪৫ ওভারের মধ্যে অলআউট হয়ে যাওয়াটা ভালো দেখায় না। তবে আমাদের পরিকল্পনা ছিলো, সবাই ব্যাট করা। আগামীকাল পাকিস্তানের বিপক্ষে কী একই কাজ করবেন? না, না। এখন তো বিশ্বকাপ শুরু হয়ে গেছে। বলতে পারেন, আজ থেকে আমাদের বিশ্বকাপ শুরু। ফলে আর পরীক্ষা নীরিক্ষার জায়গা নেই। এখন প্রকৃত ম্যাচের মতোই খেলতে হবে।